Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Yuvraj Singh

‘রিঙ্কুই আমার যোগ্য উত্তরসূরি’, কলকাতায় এসে একান্ত সাক্ষাৎকারে যুবরাজ সিংহ

শনিবার রাজারহাটে মার্লিন গ্রুপের উদ্যোগে ‘সেন্টার অব এক্সেলেন্স’-এর উদ্বোধনে এসে যুবরাজ সিংহ আনন্দবাজারের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে আলোচনা করলেন বর্তমান ভারতীয় দল নিয়ে।

An image of Yuvraj Singh

আকর্ষণ: শনিবার কলকাতায় নিজের ক্রিকেট অ্যাকাডেমিতে বিশেষ প্রযুক্তির উদ্বোধনে প্রাক্তন ক্রিকেটার যুবরাজ সিংহ। ছবি: সুদীপ্ত ভৌমিক।

ইন্দ্রজিৎ সেনগুপ্ত 
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ০৮:৪৬
Share: Save:

ভারত যখনই বিপদে পড়েছে, তাঁর ব্যাট কথা বলেছে। দুরারোগ্য ক্যানসারকে হার মানিয়ে ভারতকে বিশ্বকাপ দিয়েছেন তিনি। ২০০৭-এর টি-২০ বিশ্বকাপে ছয় ছক্কার নজির। ২০১১ বিশ্বকাপে প্রতিযোগিতার সেরা। ভারতীয় দলকে একাধিক সাফল্য দিয়েছেন। তিনি যুবরাজ সিংহ। শনিবার রাজারহাটে মার্লিন গ্রুপের উদ্যোগে তাঁর ‘সেন্টার অব এক্সেলেন্স’-এর উদ্বোধনে এসে আনন্দবাজারের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে আলোচনা করলেন বর্তমান ভারতীয় দল নিয়ে। কে তাঁর যোগ্য উত্তরসূরি? কাকে দেখছেন ভবিষ্যতের অধিনায়ক হিসেবে? সব কিছুই তুলে ধরলেন যুবরাজ।

প্রশ্ন: সামনেই টি-২০ বিশ্বকাপ। ২০০৭-এর সেই তরুণ দল নিয়ে জিতেছিলেন আপনারা। বর্তমান ভারতীয় দলে রয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলির মতো তারকা। ট্রফি জেতার আশা করছেন?

যুবরাজ সিংহ: অভিজ্ঞতা ও তারুণ্যের মিশ্রণেই একটা দল তৈরি হয়। আমাদের অধিনায়ক অন্য রকম ছিল। কী ভাবে দল পরিচালনা করতে হয় জানত। বর্তমান ভারতীয় দল অনেক পরিণত এবং অভিজ্ঞ। বিরাট ও রোহিত যোগ দেওয়ায় আরও শক্তিশালী হয়ে উঠেছে। রোহিতকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া ঠিক সিদ্ধান্ত। তবে পরবর্তী অধিনায়ক তৈরি করার বিষয়েও নির্বাচকদের ভাবতে হবে। রোহিতের পরে এখন হার্দিককে দায়িত্ব দেওয়ার কথা ভাবা হয়েছিল। কিন্তু চোট সমস্যায় ভুগছে ও। এমন দু’জনকে বেছে রেখে তৈরি করা উচিত, যারা ভবিষ্যতে ভারতীয় দলকে নেতৃত্ব দিতে পারে।

প্রশ্ন: আপনার মতে ভবিষ্যতের অধিনায়ক কারা?

যুবরাজ: সীমিত ওভারের ক্রিকেটে শুভমন গিল ও সূর্যকুমার যাদবকে ভেবে দেখা যেতে পারে। ওরা এখনও অনেক বছর খেলবে। সে ভাবেই ওদের মানসিকতা তৈরি করা হোক। অন্তত পাঁচ বছর টানা আন্তর্জাতিক ক্রিকেট খেলার পরে নেতৃত্বের দায়িত্ব দেওয়া উচিত।

প্রশ্ন: শুভমন আপনার কাছে প্রশিক্ষণ নেয়। আপনাদের নিয়মিত কথাও হয়। ওর বর্তমান ছন্দ নিয়ে আপনার কী মত?

যুবরাজ: গত বছরের শুরুর দিকে খুব ভাল ছন্দে ছিল। কিন্তু শেষের দিকে ওর ব্যাটিংয়ে আমিও সন্তুষ্ট নই। টেস্ট ক্রিকেটে অনেক উন্নতি করতে হবে। ওর সঙ্গে এ বিষয়ে আলোচনা করব, কী ভাবে টেস্টে উন্নতি করা যায়। কোনও ক্রিকেটার যদি টেস্ট মন দিয়ে খেলে, তা হলে সীমিত ওভারের ক্রিকেটে কোনও সমস্যা হওয়ার কথা নয়। কারণ, টেস্ট ক্রিকেট আপনার দক্ষতার পরীক্ষা নেয়। টেস্ট ভাল খেলতে পারলে ওয়ান ডে ও টি-টোয়েন্টিতে কোনও সমস্যাই হবে না।

প্রশ্ন: মাঝের ওভারে দ্রুত রান করতেন আপনি। বর্তমানে সেই দায়িত্ব নিয়েছেন রিঙ্কু সিংহ। তরুণ ব্যাটসম্যানকে নিয়ে আপনার কী মত? আপনার যোগ্য উত্তরসূরি হিসেবে কি রিঙ্কুকে আপনি দেখছেন?

যুবরাজ: আমার জায়গা যদি কেউ নিতে পারে, তা হলে সেটা একমাত্র রিঙ্কু সিংহ। ওর কোনও উন্নতির দরকার নেই। সীমিত ওভারের ক্রিকেটে ঠিক যেটা প্রয়োজন, ও সেটা করে। মাঝের ওভারে দ্রুত রান করে। প্রয়োজনে ইনিংস গড়তেও পারে। আমার মতে ওকে তিন ফর্ম্যাটেই খেলানো উচিত। শুধুমাত্র টি-টোয়েন্টি ক্রিকেটে সীমাবদ্ধ রাখা উচিত নয়।

প্রশ্ন: টি-২০ বিশ্বকাপের আগে শুধুমাত্র আফগানিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক সিরিজ় খেলছে ভারত। বিশ্বকাপের আগে আইপিএলও আছে। বিশ্বকাপের প্রস্তুতির জন্য উপযুক্ত সময় কি পাচ্ছেন ক্রিকেটারেরা?

যুবরাজ: আফগানিস্তান সিরিজ়ের পরেই তো আইপিএল। এর চেয়ে ভাল প্রস্তুতি মঞ্চ আর কী হতে পারে? ১৪টি ম্যাচ পাচ্ছে ক্রিকেটারেরা। মিচেল স্টার্ক, প্যাট কামিন্স সকলেই খেলছে। বিশ্বকাপ যারা খেলবে, তাদের বিরুদ্ধেই খেলার সুযোগ পাচ্ছে। এর চেয়ে ভাল প্রস্তুতি আর কী হতে পারে!

প্রশ্ন: শেষ দু’টি টি-২০ বিশ্বকাপে ভারত ট্রফি পায়নি। প্রতিযোগিতার আগে আইপিএল থাকায় ক্রিকেটারেরা ক্লান্ত হয়ে গিয়েছিলেন। আপনার কি মনে হয় আইপিএল-এর পরে ক্রিকেটারেরা ক্লান্ত হয়ে যেতে পারেন?

যুবরাজ: ক্লান্ত হওয়ার কী আছে? আজকাল একটু খেলার পরেই দেখছি সকলে ক্লান্ত হয়ে যাচ্ছে। ঈশান কিষনের ব্যাপারটা কী হয়েছে আমি বুঝলাম না। মানসিক ভাবে ও ক্লান্ত হয়েছে শুনলাম। ওকে কি কেউ প্রশ্ন করেছে যে, ওর কী হয়েছে? তবে সত্যি কথা বলতে এখন সহজেই ক্লান্ত হয়ে যাচ্ছে অনেকে। আগে ১০ বছর ভারতীয় দলের হয়ে টানা খেলুক। তার পরে না হয় মানসিক ক্লান্তির প্রসঙ্গ উঠবে। কয়েকটা ম্যাচ খেলার পরেই কী করে মানসিক ভাবে ক্লান্ত হয়ে যাচ্ছে ক্রিকেটাররা? আন্তর্জাতিক ক্রিকেটকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া উচিত। ভারতীয় দলে সুযোগ পাওয়াই তো কঠিন। সেখানে সুযোগ পেয়েও কেউ খেলছে না, ভাবতে অবাক লাগছে।

প্রশ্ন: বর্তমান ভারতীয় দল ফাইনালে জিততে পারছে না। আপনার কী মনে হয়? কারণটা কী?

যুবরাজ: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে আইপিএল ছিল। অস্ট্রেলিয়ার অনেকে তখন কাউন্টি খেলছিল সে দেশে। কিন্তু এ বারের বিশ্বকাপ ফাইনালে হারটা সত্যি দুর্ভাগ্যজনক। আমরা চাপের মুহূর্তে ভাল খেলতে পারছি না। এমন কোনও ক্রিকেটারকে লাগবে যে, চাপের মুহূর্ত থেকে দলকে বার করে আনবে। আমরা ধোনিকে পেয়েছি। আমি নিজে সেই মুহূর্তে ব্যাট করতে পছন্দ করতাম। বর্তমান ভারতীয় দলে কোহলি আছে। ওর সঙ্গে জুটি গড়ার কোনও ব্যাটসম্যান লাগবে। যে ওর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রান করবে। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই সেটা শুরু হোক। আশা করি, ট্রফি নিয়ে দেশে ফিরব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE