Advertisement
১৭ মে ২০২৪
Rainfall

স্বস্তির পূর্বাভাস, রাতের মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে রাজ্যের দুই জেলায়

গরম এবং তাপপ্রবাহের সাঁড়াশি চাপে বিধ্বস্ত অবস্থা মানুষের। সকাল থেকেই সূর্য চোখ রাঙাতে শুরু করেছে। বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সূর্যের তেজ বেড়েই চলেছে।

Thunderstorm and rainfall likely to affect over some part of East and west medinipore and south 24 pargana

— ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ২০:২০
Share: Save:

তাপপ্রবাহের জেরে হাঁসফাঁস করছে বঙ্গবাসী। পাহাড় ছাড়া রাজ্যের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস, কোথাও আবার তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াসের পারদ ছাড়িয়েছে। বৃষ্টির আশায় চাতক পাখির মতো অপেক্ষা করছে বাংলার মানুষ। এই আবহে আশার বাণী শোনাল আলিপুর আবহাওয়া দফতর। সূত্রের খবর, আগামী দু’-তিন ঘণ্টার মধ্যে বৃষ্টিতে ভিজতে চলেছে দুই মেদিনীপুর।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। তীব্র গরম থেকে সামান্য রেহাই পেতে পারেন দুই জেলার মানুষ।

গরম এবং তাপপ্রবাহের সাঁড়াশি চাপে বিধ্বস্ত অবস্থা মানুষের। সকাল থেকেই সূর্য চোখ রাঙাতে শুরু করেছে। বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সূর্যের তেজ বেড়েই চলেছে। রাস্তায় বেরিয়ে গলদঘর্ম অবস্থা সাধারণ মানুষের। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা গত ৭০ বছরের রেকর্ড প্রায় ছুঁয়ে ফেলেছে। রেকর্ড করেছেও বলা যায়। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এখনই এই পরিস্থিতির বদলের কোনও সম্ভাবনা নেই। বরং শনিবার পর্যন্ত এই পরিস্থিতিই থাকবে বাংলায়।

মঙ্গল এবং বুধবার অতি তীব্র তাপপ্রবাহের জেরে লাল সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং দুই বর্ধমান জেলায়। এ ছাড়া বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে। বৃহস্পতিবার (২ মে) তাপপ্রবাহের পরিস্থিতির জেরে লাল সতর্কতা জারি হয়েছে সেই জেলাগুলিতেই। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং দুই বর্ধমানে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাতের তাপমাত্রাও ঊর্ধ্বমুখী থাকবে। গরম থেকে রেহাই নেই উত্তরবঙ্গেরও। আবহাওয়া দফতর জানাচ্ছে, বৃহস্পতি এবং শুক্রবার তাপপ্রবাহ চলবে মালদহ এবং দুই দিনাজপুর জেলায়।

তবে আগামী রবিবার (৫ মে) রাজ্যের কয়েকটি জায়গায় হালকা বৃষ্টি নামতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূ্ত্রে খবর, আগামী রবিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা বৃষ্টির সঙ্গে বজ্রপাত হতে পারে। সোমবার (৬ মে) হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। তার মধ্যেই মঙ্গলবার ভিজতে চলেছে দক্ষিণবঙ্গের দুই জেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rainfall Weather Update West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE