Advertisement
১৮ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৫ রান প্রথম ম্যাচে, তবু বিশ্বকাপ খেলতে নেমেই নজির পাকিস্তান অধিনায়ক বাবর আজমের

নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচে ভাল খেলতে পারেননি বাবর আজম। আউট হয়ে গিয়েছেন মাত্র ৫ রানে। কিন্তু অধিনায়ক হিসাবে একটি কীর্তি গড়ে ফেলেছেন তিনি।

cricket

বাবর আজম। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৬:৪৬
Share: Save:

নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচে ভাল খেলতে পারেননি বাবর আজম। আউট হয়ে গিয়েছেন মাত্র ৫ রানে। তা সত্ত্বেও নজির তৈরি করেছেন বাবর। পাকিস্তানের প্রথম অধিনায়ক হিসাবে ভারতের মাটিতে বিশ্বকাপের কোনও ম্যাচ জিতলেন তিনি। এর আগে কোনও অধিনায়কই ভারতে এসে জিততে পারেননি।

এর আগে দু’বার বিশ্বকাপ আয়োজন করেছে ভারত। কিন্তু কোনও বারই একক ভাবে নয়। ১৯৯৬ সালে ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান মিলিয়ে হয়েছিল বিশ্বকাপ। ২০১১ সালে আয়োজক ছিল ভারত, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ। ১৯৯৬ সালে বেঙ্গালুরুতে ভারতের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল খেলেছিল আমির সোহেলের নেতৃত্বাধীন পাকিস্তান। সে বার বেঙ্কটেশ প্রসাদের বোলিংয়ে ধরাশায়ী হয়ে যায় পাকিস্তান।

পড়শি দেশ শেষ বার বিশ্বকাপের ম্যাচ খেলতে এসেছিল ২০১১ সালে। সে বারও নকআউটের ম্যাচ। মোহালিতে সেই ম্যাচে মহেন্দ্র সিংহ ধোনির দল হারিয়ে দেয় শাহিদ আফ্রিদির দলকে। বিশ্বকাপে এই দু’টি ম্যাচই পাকিস্তান খেলেছে ভারতে এসেছে। দু’টিতেই হেরেছিল। এ বার ভারতেই হবে গোটা প্রতিযোগিতা। ফলে আগামী দিনে বাবর আর কত গুলি ম্যাচে জেতেন সেটাই দেখার।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে হারলেও বাবর প্রস্তুতি ম্যাচগুলিতে ভাল খেলেছিলেন। প্রথম ম্যাচে ৮০ এবং পরের ম্যাচে ৯০ রান করেছিলেন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে তাঁর ব্যাটে বড় রানের প্রত্যাশা করা হয়েছিল। তা পূরণ করতে পারেননি পাকিস্তানের অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Babar Azam Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE