Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপে প্রশ্নের মুখে ক্রিকেটারদের নিরাপত্তা, নিষিদ্ধ করে দেওয়া হল এক জনকে

বিশ্বকাপের নিরাপত্তা ব্যবস্থায় খুশি নয় আইসিসি। ক্রিকেটার নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট নয় বলে মনে করছেন আইসিসি কর্তারা। প্রশ্নের মুখে পড়তে হতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ডকে।

picture of Cricket world cup

বিশ্বকাপ ট্রফির সঙ্গে সব দলের অধিনায়কেরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৩:২৭
Share: Save:

বিশ্বকাপের কোনও ম্যাচেই স্টেডিয়ামে ঢুকতে পারবেন না এক ব্যক্তি। এমনই কঠোর সিদ্ধান্ত নিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেটারদের নিরাপত্তার জন্য ইংল্যান্ডের এক ক্রিকেটপ্রেমীকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রশ্নের মুখে ভারতীয় ক্রিকেট বোর্ডও।

রবিবার ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ শুরু হওয়ার পরেই মাঠে ঢুকে পড়েন এক ব্যক্তি। ভারতের জার্সি গায়ে বিরাট কোহলির কাছাকাছি পৌঁছে যান ইংল্যান্ডের বাসিন্দা ড্যানিয়েল জার্ভিস। নিরাপত্তারক্ষীদের ঘোল খাইয়ে মাঠে বেশ কিছু ক্ষণ ঘুরে বেড়ান। শেষে কোহলি এসে তাঁকে বুঝিয়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে ফেরত পাঠান। এই ঘটনায় বিশ্বকাপের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠে যায়। তার পরই কঠোর সিদ্ধান্ত নিল আইসিসি। জানিয়ে দেওয়া হয়েছে, বিশ্বকাপের আর কোনও ম্যাচে স্টেডিয়ামে ঢুকতে পারবেন না জার্ভিস।

আইসিসি জানিয়েছে, ‘‘সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রতিযোগিতার বাকি সব ম্যাচে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। বিষয়টি ভারতীয় কর্তৃপক্ষ দেখবে।’’ সংস্থার এক মুখপাত্র বলেছেন, ‘‘আইসিসি বিশ্বকাপের এবং এর সঙ্গে জড়িত সকলের নিরাপত্তাই আমাদের অগ্রাধিকার। ঠিক কী ভাবে ঘটনাটি ঘটেছে, তা বোঝার জন্য আমরা স্থানীয় আয়োজকদের সঙ্গে আলোচনা করব। ভবিষ্যতে এমন ঘটনা আটকানোর জন্য আরও নিরাপত্তা কর্মী মোতায়েন করার প্রয়োজন রয়েছে কিনা, তাও খতিয়ে দেখা হবে।’’

ইংরেজ ইউটিউবার জার্ভিসকে নিষিদ্ধ ঘোষণা করা হলেও, তিনি কী ভাবে স্টেডিয়ামের সব থেকে গুরুত্বপূর্ণ জায়গায় পৌঁছে গেলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এই ঘটনায় প্রশ্নের মুখে পড়তে হতে পারে তামিলনাড়ু ক্রিকেট সংস্থা এবং ভারতীয় ক্রিকেট বোর্ডকে। এই ঘটনাকে ক্রিকেটারদের নিরাপত্তায় গাফিলতি হিসাবেই দেখছেন আইসিসি কর্তাদের একাংশ। কারণ মাঠে পৌঁছে যাওয়া সহজ নয়। নিরাপত্তার একাধিক স্তর পেরিয়ে যেতে হয়। এমনকী স্টেডিয়ামের ভিভিআইপি অঞ্চলে যেতে গেলেও নির্দিষ্ট অনুমতির প্রয়োজন হয়।

সাধারণ ক্রিকেটপ্রেমীদের একাংশ টিকিট না পাওয়ায় ক্ষুব্ধ। টিকিট বিক্রি নিয়ে নানা অভিযোগ উঠছে। তখন জার্ভিস কী করে বিশেষ ভিআইপি পাস পেলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। নিরাপত্তা কর্মীদের বোকা বানিয়ে মাঠে ঢুকে যাওয়া জার্ভিসের কাছে নতুন নয়। গত বছর ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ়ে তিন বার ভারতের জার্সি গায়ে মাঠে ঢুকে ব্যাটিং, বোলিং করারও চেষ্টা করেছিলেন। ইংলিশ প্রিমিয়ার লিগের একাধিক ম্যাচেও ফুটবলারদের সঙ্গে মাঠে ঢোকার নজির রয়েছে তাঁর। এমন কীর্তির জন্য গ্রেফতার হয়েছেন। জরিমানা হয়েছে একাধিক বার। তবু জার্ভিস অপ্রতিরোধ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 ICC BCCI Security
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE