Advertisement
১৯ মে ২০২৪
England

দুই ‘বুড়ো’র দাপটে ১২৬ রানেই শেষ নিউ জ়িল্যান্ড! প্রথম টেস্টে বড় জয় ইংল্যান্ডের

হাতে যথেষ্ট সময় থাকলেও ইংল্যান্ডের বোলিং আক্রমণের সামনে দাঁড়াতে পারলেন না নিউ জ়িল্যান্ডের ব্যাটাররা। আয়োজকদের ইনিংস ভাঙতে শুরু করেন ব্রড। ভাঙার কাজ শেষ করেন অ্যান্ডারসন।

Picture of James Anderson and Stuart Broad

অ্যান্ডারসন, ব্রডের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলেন না উইলিয়ামসনরা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫২
Share: Save:

প্রথম টেস্টের আগে ঘূর্ণ ঝড়ের ঝাপটায় বেসামাল দশা হয় নিউ জ়িল্যান্ডের একাংশের। ব্যহত হয় টিম সাউদিদের প্রস্তুতি। প্রথম টেস্টেও ঝ়ড়ের সামনে বশ্যতা শিকার করতে বাধ্য হলেন তাঁরা। বল হাতে নিউ জ়িল্যান্ডের ইনিংস তছনছ করে দিলেন ইংল্যান্ডের দুই ‘বুড়ো’ জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ড ব্রড।

নিউ জ়িল্যান্ডকে প্রথম টেস্টে ২৬৭ রানে হারাল ইংল্যান্ড। প্রথম ইনিংসে বেন স্টোকসরা ৯ উইকেটে ৩২৫ রান তুলে ডিক্লেয়ার করে দেন। জবাবে টিম সাউদিরা করেছিলেন ৩০৬ রান। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ৩৭৪ রান তুলে নিউ জ়িল্যান্ডকে জয়ের জন্য ৩৯৪ রানের লক্ষ্য দিয়েছিল। কিন্তু ঘরের মাঠে ১২৬ রানেই শেষ হয়ে গেল তাদের ইনিংস। ইংল্যান্ডের দুই ‘বুড়ো’ জোরে বোলারের সামনে ধস নামল নিউ জ়িল্যান্ডের ব্যাটিংয়ে।

টস জিতে প্রথমে ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠিয়েও ম্যাচ জিততে পারল না নিউ জ়িল্যান্ড। স্টোকসদের বোলিং আক্রমণের সামনে দ্বিতীয় ইনিংসে দাঁড়াতেই পারলেন না কিউয়ি ব্যাটাররা। স্টুয়ার্ট ব্রড এবং জেমস অ্যান্ডারসন মিলে তুলে নিলেন ৮ উইকেট। চতুর্থ দিনেই ম্যাচ হেরে গেলেন সাউদিরা। ড্যারিল মিচেল ছাড়া কেউ সামান্যতম প্রতিরোধও গড়ে তুলতে পারেননি। পাঁচ নম্বরে নেমে তিনি অপরাজিত থাকেন ৫৭ রানে। ১০১ বলে ইনিংসে রয়েছে ছ’টি চার এবং দু’টি ছয়। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান মাইকেল ব্রেসওয়েলের ২৫।

প্রথম থেকেই ধারাবাহিক ব্যবধানে উইকেট হারাতে শুরু করে আয়োজকরা। দুই ওপেনার টম লাথাম (১৫) এবং ডেভন কনওয়েকে (২) দ্রুত সাজঘরে ফেরত পাঠান ব্রড। তিন নম্বরে নামা কেন উইলিয়ামসনও (শূন্য) তাঁর শিকার। রান পাননি চার নম্বরে নামা হেনরি নিকোলাসও (৭)। তাঁকে আউট করেন অলি রবিনসন। ছয় নম্বরে নামা টম ব্লান্ডেলকেও (১) আউট করেন ব্রড। । মাত্র ২৮ রানেই ৫ উইকেট হারায় নিউ জ়িল্যান্ড। প্রায় নিশ্চিত হয়ে যায় ইংল্যান্ডের জয়। মিচেল লড়াই করলেও উইকেটের অন্য প্রান্তে কোনও সতীর্থের কাছেই যোগ্য সহায়তা পেলেন না তিনি। ব্রড যেমন আয়োজকদের উপরের দিকের ব্যাটারদের দ্রুত আউট করে দেন তেমন অ্যান্ডারসন কিউয়ি ব্যাটিংয়ের লেজ ছেঁটে ফেলেন ৪ উইকেট তুলে নিয়ে। তাঁর শিকার তালিকায় রয়েছেন স্কট কুগেলাইন (২), সাউদি (শূন্য), নেইল ওয়্যাগনার (৯) এবং ব্লেয়ার টিকনার (৮)। ১৮ রান দিয়ে ৪ উইকেট তাঁর। ব্রডও ৪ উইকেট নেন ৪৯ রানে। ২৫ রানে ১ উইকেট জ্যাক লিচের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE