Advertisement
১৭ মে ২০২৪
England

England Cricket: ৪৯৮ রানের ইনিংসে নজিরের ছড়াছড়ি, কী কী কীর্তি গড়ল ইংরেজরা

একাধিক ক্ষেত্রে ইংল্যান্ড নিজেদের আগের রেকর্ডই টপকেছে। ৪৯৮ রান লিস্ট ‘এ’ অন্তর্ভুক্ত যে কোনও ম্যাচেই সর্বোচ্চ রানের ইনিংস।

বাটলার, লিভিংস্টোনের ব্য়াটে ভাঙল একাধিক রেকর্ড।

বাটলার, লিভিংস্টোনের ব্য়াটে ভাঙল একাধিক রেকর্ড। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ২০:৫৮
Share: Save:

ইংল্যান্ড-নেদারল্যান্ড এক দিনের ম্যাচে সর্বোচ্চ রানের ইনিংস ছাড়া আরও কয়েকটি রেকর্ড হয়েছে। লিস্ট ‘এ’ ক্রিকেটের ক্ষেত্রেও ৪৯৮ রান নতুন বিশ্বরেকর্ড। এর আগে সর্বোচ্চ রান ছিল ইংল্যান্ডেরই কাউন্টি দল সারের। ২০০৭ সালে গ্লস্টারশায়ারের বিরুদ্ধে সারে করেছিল ৪ উইকেটে ৪৯৬ রান। অর্থাৎ, নেদারল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের ৪৯৮ রান সব ধরনের ৫০ ওভারের ক্রিকেটের ক্ষেত্রেই বিশ্বরেকর্ড।

এক দিনের ম্যাচে একই দলের তিন ব্যাটারের শতরান করার এটি তৃতীয় নজির। আগের দু’টি নজিরই দক্ষিণ আফ্রিকার দখলে। দু’টিই ২০১৫ সালে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শতরান করেন হাসিম আমলা, এবি ডি’ভিলিয়ার্স এবং রিলি রোসো। সে বছররেই ভারতের বিরুদ্ধে একটি এক দিনের ম্যাচে প্রোটিয়াদের হয়ে শতরান করেন কুইন্টন ডি’কক, ফ্যাফ ডুপ্লেসি এবং এবি ডি’ভিলিয়ার্স।

নেদারল্যান্ডের বিরুদ্ধে অর্ধশতরান করতে লিয়াম লিভিংস্টোন নিয়েছেন ১৬ বল। এটি এক দিনের ক্রিকেটে দ্রুততম অর্ধশতরান। উল্লেখ্য, ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ডি’ভিলিয়ার্সও ১৬ বলে অর্ধশতরান পূর্ণ করেন।

ম্যাচের ৪৬তম ওভারে লিভিংস্টোন নেদারল্যান্ডের ফিলিপ বসিভ্যানের বিরুদ্ধে ৩২ রান করেন। এক দিনের ক্রিকেটে ইংল্যান্ডের কোনও ব্যাটারের এক ওভারে এটাই সর্বোচ্চ রান।

৪৭ বলে শতরান করেছেন জস বাটলার। ইংল্যান্ডের কোনও ব্যাটারের ক্ষেত্রে দ্বিতীয় দ্রুততম শতরানের ইনিংস খেললেন তিনি। দ্রুততম শতরানের নজিরও বাটলারের দখলেই। ২০১৫ সালে দুবাইয়ে পাকিস্তানের বিরুদ্ধে ৪৬ বলে শতরান করেন তিনি। ৬৫ বলে ১৫০ রান করেছেন তিনি। এটিও দ্বিতীয় দ্রুততম। দ্রুততম ১৫০ রান করার রেকর্ড ডি’ভিলিয়ার্সের দখলে। ২০১৫ সালে সিডনিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৬৪ বলে দেড়শো রান পূর্ণ করেন তিনি। দাউইদ মালান এই ম্যাচে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে দু’টি ১৮০ বা তার বেশি রানের জুটিতে অংশীদার ছিলেন। প্রথম ক্রিকেটার হিসেবে এই নজির গড়েন আমলা।

একটি ম্যাচে সব থেকে বেশি ২৬টি ছক্কা মারার বিশ্বরেকর্ডও করল ইংল্যান্ড। এ ক্ষেত্রেও নিজেদের আগের রেকর্ড টপকে গেলেন মর্গ্যানরা। ২০১৯ সালে আফগানিস্তানের বিরুদ্ধে ২৫টি এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২৪টি ছক্কা মারে ইংল্যান্ড। ৩১ থেকে ৫০ ওভার অর্থাৎ, ইনিংসের শেষ ২০ ওভারে নেদারল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ড তুলেছে ২৭৪ রান। এটাও নতুন বিশ্বরেকর্ড। আগের রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার ২৬৭ রান।

নেদারল্যান্ডের বসিভ্যান ১০ ওভার বল করে দিয়েছেন ১০৮ রান। দ্বিতীয় স্পিনার হিসেবে তিনি এক দিনের ম্যাচে ১০০ বা তার বেশি রান দিলেন। আফগানিস্থানের রশিদ খান ইংল্যান্ডের বিরুদ্ধেই বিশ্বকাপের একটি ম্যাচে ৯ ওভার বল করে দিয়েছিলেন ১১০ রান।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE