Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indo-Pak Cricket

সচিন-কাম্বলিদের উত্ত্যক্ত করত আক্রম-ইনজামামের পাকিস্তান, ছাড় শুধু আজহারকে! কেন?

ভারত-পাকিস্তান ম্যাচে মাঝেমধ্যেই বাক্যবিনিময়ে জড়িয়ে পড়তেন দু’দেশের ক্রিকেটাররা। তার মধ্যেই পাকিস্তানের সাজঘরের গোপন কথা সামনে আনলেন প্রাক্তন পাক ক্রিকেটার।

মহম্মদ আজহারউদ্দিনকে ঘাঁটাতে সাহস পেত না পাকিস্তান। কেন? গোপন কথা জানালেন প্রাক্তন পাক ক্রিকেটার।

মহম্মদ আজহারউদ্দিনকে ঘাঁটাতে সাহস পেত না পাকিস্তান। কেন? গোপন কথা জানালেন প্রাক্তন পাক ক্রিকেটার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৬:৫৫
Share: Save:

ভারত-পাকিস্তান খেলা মানেই মাঠের মধ্যে ও বাইরে অ্যাড্রিনালিনের বন্যা। মাঝেমধ্যেই দু’দেশের ক্রিকেটাররা জড়িয়ে পড়তেন বাক্যবিনিময়ে। কখনও কোনও ক্রিকেটারকে নির্দেশ দেওয়া থাকত প্রতিপক্ষ ক্রিকেটারদের উত্ত্যক্ত করার। তেমনই এক কাহিনি শোনালেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার বাসিত আলি। তিনি জানালেন, একমাত্র মহম্মদ আজহারউদ্দিন ছাড়া সবাইকে উত্ত্যক্ত করার নির্দেশ থাকত তাঁর উপর।

একটি ইউটিউব ভিডিয়োয় পুরনো দিনের সেই সব কথা জানিয়েছেন বাসিত। তিনি বলেছেন, ‘‘ভারতের বিরুদ্ধে প্রতিটা ম্যাচের আগে আমাকে বিশেষ দায়িত্ব দেওয়া হত। বলা হত, সচিন তেন্ডুলকর, অজয় জাডেজা, নভজ্যোত সিংহ সিধু, বিনোদ কাম্বলিরা ব্যাট করতে নামলেই ওদের উত্ত্যক্ত করতে। কিন্তু আজহার ভাইকে এ সবের বাইরে রাখা হত। আজহার ভাইকে ঘাঁটাতাম না।’’

কিন্তু কেন আজহারকে উত্ত্যক্ত করতে ভয় পেতেন পাক ক্রিকেটাররা? তাঁদের মনে কি ভয় কাজ করত? তারও জবাব দিয়েছেন বাসিত। জানিয়েছেন, ভয় নয়, শ্রদ্ধা থেকেই আজহারকে উত্ত্যক্ত করা হত না। বাসিত বলেছেন, ‘‘আক্রম ভাই, রশিদ ভাই বা ইনজামাম ভাই, কেউ আজহারকে উত্ত্যক্ত করার সাহস পেত না। সেটা ভয় থেকে নয়। শ্রদ্ধা থেকে। পাকিস্তানের সাজঘরে প্রত্যেকে আজহারকে খুব শ্রদ্ধা করত।’’

ভারত-পাকিস্তান লড়াইয়ের বেশ কিছু ঐতিহাসিক মুহূর্ত রয়েছে। সেটা ১৯৯৬ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেঙ্কটেশ প্রসাদ-আমির সোহেল হোক, বা তার পরে ২০১১ সালের বিশ্বকাপের সেমিফাইনালে গৌতম গম্ভীর-শাহিদ আফ্রিদি বিতর্ক। কিন্তু আজহারউদ্দিনের জন্য আলাদা সম্মান ছিল তাঁদের মনে। সেই কথা জানালেন বাসিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mohammad azharuddin Sachin Tendulkar Wasim Akram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE