Advertisement
১৯ মে ২০২৪
BCCI

ICC: সাদা জামা, লাল বল, সুইংয়ের দাপট, ধীরে ধীরে কমে যাবে ‘কুলীন’ ক্রিকেট!

সীমিত ওভারের ক্রিকেটেই বেশি দর্শক। টেস্ট ক্রিকেট কমিয়ে দেওয়ার কথা ভাবছে আইসিসি। মেয়েদের ক্রিকেটেও টেস্টের উন্নতি হওয়ার আশা নেই তাদের।

—ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১৮:২০
Share: Save:

আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে কমে যাবে টেস্ট ক্রিকেট। এমনটাই জানালেন আইসিসি-র চেয়ারম্যান গ্রেগ বার্কলে। মেয়েদের টেস্ট ক্রিকেট নিয়েও খুব বেশি আশা দেখছেন না তিনি। ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া বাদে বাকি দেশগুলির টেস্ট ক্রিকেটের সংখ্যা কমানো হতে পারে বলেই জানিয়েছেন তিনি। ক্রিকেটের জন্য সেটা খুব একটা ভাল হবে না বলেই মনে করছেন দেবাঙ্গ গাঁধী।

লর্ডসে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের টেস্ট ম্যাচ চলছে। প্রথম দিন লাল বলে সুইংয়ের দাপট দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বিসিসিআই প্রধান টুইট করে লিখেছিলেন, ‘ভীষণ তরতাজা। টেস্টে শুরু থেকেই বল সুইং করছে। সাদা জার্সির ক্রিকেটের থেকে ভাল আর কী হতে পারে? টেস্টের প্রথম সকাল।’ কিন্তু সেই ক্রিকেটই এ বার ধীরে ধীরে কমিয়ে দিতে পারে আইসিসি।

টেস্ট ক্রিকেট সম্পর্কে এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বার্কলে বলেন, “খেলার অভিজ্ঞতা এবং অর্থের দিক থেকে দেখতে গেলে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হবে। যে দেশগুলি আশা করে অনেক ম্যাচ খেলবে, বিশেষ করে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের বিরুদ্ধে, তারা অত সুযোগ পাবে না। ম্যাচ কমবে। আগামী ১০ থেকে ১৫ বছরে টেস্ট ম্যাচ ক্রিকেটে বড় ভূমিকা নেবে কিন্তু খেলা কম হবে।”

টেস্ট ম্যাচ কমে গেলে তা ক্রিকেটের জন্য খুব ভাল সিদ্ধান্ত হবে না বলেই মনে করছেন দেবাঙ্গ। ভারতের প্রাক্তন নির্বাচক আনন্দবাজার অনলাইনকে বললেন, “ক্রিকেটের জন্য টেস্ট ম্যাচ খুব গুরুত্বপূর্ণ। একজন ক্রিকেটার কত ভাল সেটা বোঝা যায় টেস্টেই।”

তবে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের টেস্ট ম্যাচের সংখ্যা কমবে না। বার্কলে বলেন, “কিছু দলকে টেস্ট কম খেলতে হবে। টেস্ট খেলিয়ে ছোট দেশগুলিকে এটা মেনে নিতে হবে। যত টেস্ট তারা খেলতে চায়, সেটা সম্ভব নয়। তবে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড যেমন খেলছে, তেমনই খেলবে।” দেবাঙ্গ মনে করেন এতে ভারসাম্য নষ্ট হবে। ভারতের প্রাক্তন টেস্ট ক্রিকেটার বললেন, “ছোট দেশগুলি যদি বেশি টেস্ট খেলতে না পারে তা হলে সে দেশের ক্রিকেটাররা সাদা বলে খেলার জন্যই তৈরি হবে। এর ফলে শ্রীলঙ্কা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজের মতো দল কমজোরি হয়ে যাবে। আমার মনে হয় এর থেকে সব ধরনের ক্রিকেটের মধ্যে একটা ভারসাম্য তৈরি করার কথা ভাবা উচিত।”

বার্কলে মনে করেন মেয়েদের ক্রিকেটে টেস্টের উন্নতি সম্ভব নয়। তিনি বলেন, “ঘরোয়া ক্রিকেটে লাল বলে খেলার মতো ব্যবস্থা কোনও দেশে নেই। ফলে মেয়েদের টেস্ট ক্রিকেটে উন্নতি হবে, এমনটা আমি আশা করছি না।”

২০২০ সাল থেকে আইসিসির চেয়ারম্যান পদে রয়েছেন বার্কলে। তাঁর মতে সাদা বলের খেলাই ক্রিকেটের ভবিষ্যৎ, কারণ সমর্থক এবং সম্প্রচারকারী সংস্থারা সেটাই দেখতে এবং দেখাতে পছন্দ করে। বার্কলে বলেন, “যে ভাবে ক্রিকেট এগোচ্ছে তাতে বলতে কোনও বাধা নেই যে সাদা বলের ক্রিকেটই ভবিষ্যৎ। সমর্থকরা সেই ম্যাচ দেখতেই মাঠে আসে। সম্প্রচারকারী সংস্থা সেই ম্যাচগুলি থেকেই বেশি অর্থ পায়।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE