Advertisement
২২ মে ২০২৪
Mohammed Siraj

বুমরার পর সিরাজ, দেড়-দু’দিনেই ইংল্যান্ডকে শেষ করে দেওয়ার হুমকি

ইংল্যান্ডের বিরুদ্ধে বৃহস্পতিবার থেকে প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। তার আগেই ইংরেজদের হুঁশিয়ারি দিলেন মহম্মদ সিরাজ। বুমরার মতোই জানিয়ে দিলেন, ইংল্যান্ডের এই নীতি ভারতের মাটিতে ভয়ঙ্কর হতে চলেছে।

cricket

মহম্মদ সিরাজ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৩:৩৩
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে বৃহস্পতিবার থেকে প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। তার আগেই ইংরেজদের হুঁশিয়ারি দিলেন মহম্মদ সিরাজ। জানালেন, ইংল্যান্ড যদি ‘বাজ়বল’ (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যে হেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে) ক্রিকেট খেলতে চায়, তা হলে দেড়-দু’দিনেই টেস্ট শেষ হয়ে যাবে। আগের দিন একই রকম কথা বলেছিলেন যশপ্রীত বুমরাও।

জিয়ো সিনেমাজ়ে দেওয়া সাক্ষাৎকারে সিরাজ বলেছেন, “যদি ভারতের মাটিতে ইংল্যান্ড বাজ়‌বল খেলতে চায় তা হলে ম্যাচ দেড়-দু’দিনে ম্যাচ শেষ হয়ে যাবে। এ দেশে প্রতি বলে মারা সহজ কথা নয়। কখনও বল ঘোরে, কখনও সোজা যায়। তাই আমার মতে, ভারতের মাটিতে বাজ়বল খেলা কঠিন। কিন্তু ইংল্যান্ড তা-ও সে ভাবে খেললে আমাদেরই ভাল। ম্যাচটা তাড়াতাড়ি শেষ হয়ে যাবে।”

পাঁচ টেস্টের জন্য কী ভাবে প্রস্তুতি নিচ্ছেন, সে প্রসঙ্গে সিরাজ বলেছেন, “ভারতে গত সফরে দ্রুত শেষ হয়ে যাচ্ছিল ম্যাচ। সেই সফরে আমি মনে হয় দুটো টেস্টে খেলেছিলাম। তার মধ্যে একটা টেস্টের প্রথম ইনিংসে মাত্র পাঁচ ওভার বল করে জো রুট এবং জনি বেয়ারস্টোকে আউট করে দিয়েছিলাম। তাই আমার লক্ষ্য থাকবে, যত ওভারই বল করি না কেন রান নিয়ন্ত্রণ করা। উইকেট পেলে ভাল। কিন্তু আমাকে ধৈর্য রেখে ব্যাটারদের চাপে ফেলার চেষ্টা করে যেতে হবে।”

দক্ষিণ আফ্রিকা সিরিজ়‌ে যে ভাবে সাফল্য পেয়েছিলেন, সে ভাবে ইংল্যান্ডের বিরুদ্ধেও টানা এক জায়গায় বল করে যেতে চান সিরাজ। বলেছেন, “আমি নতুন বলে বল করি। তাই আমার লাইন এবং লেংথ একই থাকতে হবে। সাদা বল হোক বা লাল বল, আমি খুব বেশি কৌশল বদলাই না। পাঁচ-ছ’মিটার লেংথে বল করে যাওয়াই আমার কাজ। কারণ নতুন বলে উইকেট পেতে গেলে সঠিক জায়গায় বল করে যাওয়া দরকার।”

আগের দিন বুমরা বলেছিলেন, ‘‘বাজ়বল ব্যাপারটা আমাকে খুব একটা ভাবাচ্ছে না। যদিও ওরা মাঠে সাফল্য পাচ্ছে। আগ্রাসী ক্রিকেট খেলে প্রতিপক্ষকে কোণঠাসা করতে চাইছে। বিশ্বকে দেখিয়েছে টেস্ট ক্রিকেট অন্য ভাবেও খেলা যায়।’’ আপনি কি চিন্তিত নন ইংল্যান্ডের এই রণকৌশলে? কিছুটা হুঁশিয়ারির সুরে বুমরা বলেছিলেন, ‘‘বোলার হিসাবে মনে হচ্ছে, ওদের এই কৌশল আমাকে খেলার মধ্যেই রাখবে। ওরা আগ্রাসী খেলে বা দ্রুত রান তোলার চেষ্টা করে আমাকে কিন্তু ক্লান্ত করতে পারবে না। আমিও লাভবান হতে পারি। উইকেট পেতে পারি। আমি তো ভাবছি কী করে ওদের এই ক্রিকেটের ফায়দা তোলা যায়। ইংল্যান্ডের আগ্রাসী ক্রিকেটের প্রশংসা করেও বলব, এক জন বোলার খেলার মধ্যে থাকার সুযোগ পাবে।’’

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ় প্রসঙ্গে বুমরা উল্লেখ করেছিলেন পুরনো লড়াইয়ের কথা। ২০২১ সালের লর্ডস টেস্টের কথা বলেছেন তিনি। জেমস অ্যান্ডারসনের বিরুদ্ধে একটি ১০ বলের ওভার করেছিলেন বুমরা। সে প্রসঙ্গে ভারতীয় দলের সহ-অধিনায়ক বলেছেন, ‘‘সে সময় কিছুটা ক্লান্ত ছিলাম। ইংল্যান্ডের একটা উইকেট পড়া বাকি ছিল। তাই যতটা সম্ভব জোরে বল করার চেষ্টা করছিলাম। ওভারের মাঝামাঝি অ্যান্ডারসনের কাছে গিয়ে জিজ্ঞেস করেছিলাম, ‘তুমি ঠিক আছ তো?’ খুব একটা ভাল উত্তর পাইনি। তখন বয়স আর একটু কম ছিল। এখন আরও ভাল মানুষ হওয়ার চেষ্টা করছি। সেই ঘটনাটা খুব একটা ভাল ভাবে নেওয়া হয়নি। দলে প্রভাব ফেলেছিল। অ্যান্ডারসন একটু রেগে গিয়েছিল। তবে আমাদের ভাল লড়াইও হয়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammed Siraj India vs England Bazball
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE