Advertisement
১৮ মে ২০২৪
ICC World Cup 2023

পরীক্ষার প্রথম পত্র হয়ে গেল, অশ্বিন কি পাশ করতে পারলেন? বিশ্বকাপের দলে কি তাঁকে দেখা যাবে?

অশ্বিনকে বিশ্বকাপের দলে রাখার দাবি উঠেছে বিভিন্ন মহল থেকে। প্রায় দেড় বছর পর তাঁকে সুযোগ দেওয়া হয়েছে ৫০ ওভারের ক্রিকেটে। শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কি পাশ করতে পারলেন?

picture of R Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৯
Share: Save:

বিশ্বকাপের দলে রবিচন্দ্রন অশ্বিনকে নেওয়ার দাবি উঠেছে ক্রিকেট মহলের একাংশ থেকে। দলে তিন জন বাঁহাতি স্পিনার রাখার যুক্তি নিয়েও প্রশ্ন উঠেছে। এই পরিস্থিতিতে প্রায় দেড় বছর পর অশ্বিন সুযোগ পেয়েছেন ভারতের এক দিনের দলে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ় তাঁকে বিশ্বকাপ খেলার সুযোগ করে দিতে পারে।

সুযোগ আসলে অশ্বিনকেই করে নিতে হবে। বিশ্বকাপের চূড়ান্ত দলে জায়গা পাওয়ার ক্ষেত্রে অশ্বিনের মূল লড়াই অক্ষর পটেলের সঙ্গে। কারণ রবীন্দ্র জাডেজা এবং কুলদীপ যাদবের দলে থাকা নিয়ে কোনও প্রশ্ন নেই। ১৫ জনের দলে অন্য কারও বদলেও আসবেন না অশ্বিন। ৩৭ বছরের অফ স্পিনার বিশ্বকাপের দলে জায়গা পাবেন কিনা, তা নির্ভর করবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর পারফরম্যান্সের উপর।

দেড় বছর পর ভারতের এক দিনের দলে ডাক পেয়ে বসে থাকেননি অশ্বিন। প্রস্তুতির জন্য গত মঙ্গলবার তামিলনাড়ুতে দ্বিতীয় ডিভিশনের একটি ম্যাচ খেলতে নেমে গিয়েছিলেন। প্যাট কামিন্সের দলের বিরুদ্ধে প্রথম ম্যাচেই অশ্বিনকে মাঠে নামিয়েছেন রাহুল দ্রাবিড়েরা। কোচের তো বটেই, নির্বাচক, কর্তা, ক্রিকেটপ্রেমী— সবার চোখই ছিল তামিলনাড়ুর অভিজ্ঞ স্পিনারের উপর। আসলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পরীক্ষা দিতে হচ্ছে অশ্বিনকে।

সেই পরীক্ষায় কি পাশ করলেন অশ্বিন। তিন ম্যাচের সিরিজ়ের প্রথম ম্যাচকে পরীক্ষার প্রথম পত্র বলা যেতে পারে। অশ্বিন হতাশ করেননি। আবার দারুণ কিছুও করতে পারেননি। ১০ ওভার বল করে ৪৭ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন। এক দিনে ক্রিকেটের নিরিখে খুব বেশি রান না দিলেও তাঁর বলে দু’টি করে চার এবং ছয় মেরেছেন অস্ট্রেলিয়ার ব্যাটারেরা। মেডেন ওভার পাননি। ১টি উইকেট পেলেও ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথদের তাঁর বল খেলতে খুব একটা সমস্যায় পড়তে হয়নি। কয়েকটি অবশ্য তাঁর দক্ষতার ছাপ দেখা গিয়েছে। যে বলগুলিকে প্রাপ্য সম্মান দিয়েছেন অস্ট্রেলীয় ব্যাটারেরাও।

শুক্রবারের ম্যাচে বোলার অশ্বিন পরীক্ষায় পাশ করলেও নম্বর খুব ভাল হয়নি। বিশ্বকাপের দলে থাকার দাবি জানানোর আরও সুযোগ পাবেন অশ্বিন। তাঁর দিকে নজরও থাকবে। বিশ্বকাপের দলে জায়গা নিশ্চিত করতে হলে আরও ভাল পারফরম্যান্স করতে হবে তাঁকে। যদিও এশিয়া কাপে অক্ষরের পারফরম্যান্সও খুশি করার মতো নয়। সম্ভবত সে জন্যই এত দিন বাদে সুযোগ দেওয়া হয়েছে অশ্বিনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE