Advertisement
১৯ মে ২০২৪
India vs Australia

আগামী বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টের সিরিজ়, ইডেন কি পাবে একটিও ম্যাচ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের চার ম্যাচের টেস্ট সিরিজ়। কলকাতার ক্রিকেটপ্রেমীরা কি সুযোগ পাবেন এই সিরিজ়ের একটি ম্যাচও ইডেনে বসে দেখতে?

কলকাতার ক্রিকেটপ্রেমীরা কি সুযোগ পাবেন অস্ট্রেলিয়া সিরিজ়ের একটি টেস্টও ইডেনে বসে দেখতে?

কলকাতার ক্রিকেটপ্রেমীরা কি সুযোগ পাবেন অস্ট্রেলিয়া সিরিজ়ের একটি টেস্টও ইডেনে বসে দেখতে? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৩:১২
Share: Save:

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের চার ম্যাচের টেস্ট সিরিজ়। যে সিরিজ়ের উপর নির্ভর করতে পারে ভারতের টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফাইনালে খেলার সুযোগ। ঘরের মাঠে ভারত সব সময়ই বড় শক্তি, তাদের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার লড়াই যে হাড্ডাহাড্ডি হবে তা বলাই যায়। কোন কোন মাঠে সেই টেস্ট চারটি হবে তা বোর্ডের তরফে এখনও সরকারি ভাবে ঘোষণা করা হয়নি। কলকাতার ক্রিকেটপ্রেমীরা কি সুযোগ পাবেন এই সিরিজ়ের একটি ম্যাচও ইডেনে বসে দেখতে?

সংবাদ সংস্থা পিটিআইকে বোর্ডের এক কর্তা বলেন কোন কোন মাঠে ভারতের টেস্টগুলি হতে পারে। সেই কর্তা বলেন, “দিল্লিতে সিরিজ়ের দ্বিতীয় টেস্টটি হতে পারে। বৈঠকে ঠিক হবে কবে, কোথায় ম্যাচ হবে। ধর্মশালায় তৃতীয় টেস্টটি হতে পারে। ছ’বছর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই মাঠে প্রথম এবং এখনও পর্যন্ত একটি মাত্র টেস্ট খেলা হয়েছে।” তিনি জানিয়েছেন, সিরিজ়ের প্রথম টেস্টটি হতে পারে চেন্নাই, নাগপুর অথবা হায়দরাবাদের মধ্যে কোথাও। শেষ টেস্টটি পেতে পারে আমদাবাদ।

এই সিরিজ়ের একটি টেস্ট হতে পারে গোলাপি বলে। এখনও পর্যন্ত দেশের মাটিতে তিনটি গোলাপি বলের টেস্ট আয়োজন করেছে বিসিসিআই। বাংলাদেশের বিরুদ্ধে ২০১৯ সালে ঘরের মাঠে প্রথম দিন-রাতের টেস্ট খেলেছিল ভারত। সেই ম্যাচে শতরান করেছিলেন বিরাট কোহলি। এর পর ইংল্যান্ডের বিরুদ্ধে ২০২১ আমদাবাদে দিন-রাতের টেস্ট খেলে ভারত। এ বছর বেঙ্গালুরুতে দিন-রাতের টেস্ট খেলেন বিরাটরা। শ্রীলঙ্কার বিরুদ্ধে হয়েছিল সেই ম্যাচ।

দিল্লিতে এর আগে শেষ টেস্ট খেলা হয়েছিল ২০১৭ সালে। পাঁচ বছর পর আরও এক বার টেস্ট হবে দিল্লিতে। ইডেনে শেষ টেস্ট হয়েছিল ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টের পর আর লাল বলের আন্তর্জাতিক ম্যাচ হয়নি কলকাতায়। এ বারও টেস্ট পাওয়ার সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে। বোর্ডের কর্তা যে জায়গায় টেস্ট হওয়ার কথা বলেছেন তাতে ইডেনের নাম নেই।

অস্ট্রেলিয়া এবং ভারত, দুই দেশের কাছেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার জন্য শেষ সুযোগ এই সিরিজ়। ফাইনাল হবে আগামী বছর জুন মাসে। ওভালে হবে সেই ম্যাচ। অস্ট্রেলিয়া তালিকার শীর্ষে রয়েছে। ৭০ শতাংশ পয়েন্ট রয়েছে তাদের। দক্ষিণ আফ্রিকা ৬০ শতাংশ পয়েন্ট নিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কা। তাদের সংগ্রহ ৫৩.৩৩ শতাংশ পয়েন্ট। ভারত রয়েছে চতুর্থ স্থানে। তাদের সংগ্রহ ৫২.০৮। অস্ট্রেলিয়ার আগে বাংলাদেশের বিরুদ্ধে শাকিব আল হাসানদের দেশে গিয়ে টেস্ট সিরিজ় খেলবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE