Advertisement
০৪ মে ২০২৪
India vs England 2024

নিজের শতরান, যশস্বীর দ্বিশতরান, তবু শুভমনের মতে, সিরিজ়ে পার্থক্য গড়ছেন অন্য কেউ

শুভমন গিল মনে করেন এই সিরিজ়ে পার্থক্য গড়ে দিয়েছেন জোরে বোলারেরা। শুক্রবার থেকে শুরু চতুর্থ টেস্ট। রাজকোটে খেলবেন না যশপ্রীত বুমরা। তার আগে ভারতীয় পেসারদের প্রশংসায় ভরিয়ে দিলেন শুভমন।

Shubman Gill

শুভমন গিল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৭
Share: Save:

ভারতের মাটিতে পেসারেরা পিচ থেকে খুব বেশি সাহায্য পান না। তার পরেও ইংল্যান্ডের বিরুদ্ধে সফল ভারতীয় পেসারেরা। শুভমন গিল মনে করেন তাঁরাই এই সিরিজ়ে পার্থক্য গড়ে দিয়েছেন। শুক্রবার থেকে শুরু চতুর্থ টেস্ট। রাজকোটে খেলবেন না যশপ্রীত বুমরা। তার আগে ভারতীয় পেসারদের প্রশংসায় ভরিয়ে দিলেন শুভমন।

ইংল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজ়ে চার জন স্পিনার খেলেছে ভারতের হয়ে। রবিচন্দ্রন অশ্বিন (১১ উইকেট), রবীন্দ্র জাডেজা (১২ উইকেট), কুলদীপ যাদব (৮ উইকেট) এবং অক্ষর পটেল (৫ উইকেট) মিলে ৩৬টি উইকেট নিয়েছেন। ভারতীয় পেসারেরা নিয়েছেন ২২টি উইকেট। স্পিনারেরা বেশি উইকেট নিলেও তিন পেসার মিলে ভারতকে ম্যাচ জিতিয়েছেন। শুভমন বলেন, “ভারতে খেলার সময় যে কোনও পিচে স্পিনারেরা সাহায্য পান। অশ্বিন এবং জাডেজা যে কোনও পিচে উইকেট নিতে পারে। কিন্তু আমাদের পেসারেরা যে ভাবে বল করেছে, তাতেই এই সিরিজ়ে পার্থক্যটা তৈরি হয়েছে।”

বুমরা তিনটি ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৭টি উইকেট নিয়েছেন। তিনি রাঁচী টেস্টে নেই। অন্য পেসার মহম্মদ সিরাজ দু’টি টেস্টে চার উইকেট নিয়েছেন। অন্য উইকেটটি নিয়েছেন বাংলার মুকেশ কুমার। শুভমন বলেন, “ভারত যেমন বিরাট কোহলির অভাব অনুভব করে, তেমনটাই করে বুমরা না থাকলে। যে কোনও দল অভাব অনুভব করবে এমন পেসার না থাকলে। তবে সিরাজ আগের টেস্টে গুরুত্বপূর্ণ সময়ে চারটি উইকেট তুলে নেয়। আমার মনে হয়, ভারতীয় পেসারেরা জানে এই ধরনের পরিবেশে কী ভাবে বল করতে হয়। বিশেষ করে কী ভাবে রিভার্স সুইং করতে হয়।”

ইংল্যান্ডের বিরুদ্ধে বিরাটের না থাকাটা তরুণদের কাছে সুযোগ বলে মনে করছেন শুভমন। তিনি বলেন, “শেষ তিন টেস্টে বিরাট ভাই নেই। এউ ধরনের ক্রিকেটারকে না পেলে একটা পার্থক্য অবশ্যই তৈরি হয়। তবে সরফরাজ খান যে ভাবে খেলেছে, বুঝিয়ে দিয়েছে যে সুযোগ পেলে তারা কী করতে পারে। সেই সুযোগটাও পাওয়া দরকার। ওরা জানে বিরাট, বুমরা ফিরে এলে এই সুযোগ আর পাওয়া যাবে না। তাই সুযোগ কাজে লাগিয়ে নিজেদের জায়গা পাকা করতে চাইবে সকলে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE