Advertisement
১৮ মে ২০২৪
Harmanpreet Kaur

ইংল্যান্ডকে হারিয়ে বিরাট-ধোনি হলেন হরমনপ্রীত, নিজের কাছে ট্রফি রাখলেন না অধিনায়ক, কাকে দিলেন?

ইংল্যান্ডকে দাপুটে ক্রিকেট খেলে হারিয়েছে ভারতের মহিলা দল। জয়ের ব্যবধানে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন হরমনপ্রীতেরা। তবু ট্রফি নেওয়ার পর নিজে সামনে থাকলেন না অধিনায়ক।

picture of Harmanpreet Kaur

হরমনপ্রীত কৌর। ছবি: বিসিসিআইয়ের টুইটার থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৩:২৩
Share: Save:

বিশ্বরেকর্ড গড়ে টেস্ট জিতে লুকিয়ে পড়লেন ভারতের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর। সিরিজ় জয়ের ট্রফি নেওয়ার পর দূরে সরে গেলেন তিনি। ঠিক যেমন করতেন মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহলিরা। করেন রোহিত শর্মাও।

এক টেস্টের সিরিজ়ে ইংল্যান্ডকে ৩৪৭ রানে হারিয়ে ইতিহাস তৈরি করেছেন হরমনপ্রীতেরা। খেলা শেষ হওয়ার পর ট্রফি তুলে দেওয়া হয় হরমনপ্রীতের হাতে। হরমনপ্রীত ট্রফি নেওয়ার সময় কিছুটা দূরে অপেক্ষা করছিলেন তাঁর সতীর্থেরা। ট্রফি নিয়েই তাঁদের কাছে ছুটে চলে যান অধিনায়ক। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হওয়া দুই সতীর্থের হাতে ট্রফি তুলে দেন হরমনপ্রীত।

জেমাইমা রডরিগেজ এবং শুভা সতীশের হাতে ট্রফি দিয়ে হরমনপ্রীত চলে যান ক্রিকেটারদের লাইনের একদম বাঁ দিকে। ধোনি, কোহলি, রোহিতেরা যেমন ট্রফি জেতার পর তা জুনিয়র সতীর্থদের হাতে তুলে দিয়ে দূরে চলে যান, ঠিক তেমনই করলেন হরমনপ্রীত। অর্থাৎ পুরুষদের দলের সংস্কৃতি এখন মহিলা দলের সাজঘরেও। জেমাইমা এবং শুভার হাতে হরমনপ্রীতের ট্রফি তুলে দেওয়ার ভিডিয়ো ক্রিকেটপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

ভারত প্রথম ইনিংসে ৪২৮ রান করার পর ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ১৩৬ রানে। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৮৬ রান করে ডিক্লেয়ার করেন হরমনপ্রীত। জয়ের জন্য ৪৭৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস শেষ হয় ১৩১ রানে। ভারতের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখলেন বাংলার অলরাউন্ডার দীপ্তি শর্মা। তিনি ম্যাচে ৯ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে করেছেন ৬৭ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE