Advertisement
১৭ মে ২০২৪
IPL 2023

কুম্বলেকে সরিয়ে প্রাক্তন নির্বাচককে স্পিন বোলিং কোচ করল পঞ্জাব

সব বিভাগের জন্য বিশেষজ্ঞ কোচ নিয়োগ করছে পঞ্জাব কিংস। ব্যাটিং কোচ হিসাবে নেওয়া হয়েছে ওয়াসিম জাফরকে। বোলিং কোচ হিসাবে চুক্তি করা হয়েছে চার্ল ল্যাঙ্গভেল্টের সঙ্গে।

নতুন স্পিন বোলিং কোচ নিয়োগ করল আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি পঞ্জাব কিংস।

নতুন স্পিন বোলিং কোচ নিয়োগ করল আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি পঞ্জাব কিংস। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১৯:৩২
Share: Save:

ভাল দল তৈরি করলেও এক বারও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ জেতা হয়নি পঞ্জাব কিংসের। এ বারও প্রস্তুতিতে ফাঁক রাখছে না আইপিএলের পঞ্জাব ফ্র্যাঞ্চাইজ়ি। প্রাক্তন জাতীয় নির্বাচককে স্পিন বোলিং কোচ হিসাবে যুক্ত করল তারা।

পঞ্জাবের স্পিন বোলিং কোচ হিসাবে যোগ দিলেন সুনীল যোশী। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত জাতীয় নির্বাচকের দায়িত্ব সামলানো প্রাক্তন ক্রিকেটারের কোচিং দক্ষতায় আস্থা রাখল পঞ্জাব। আপাতত শুধু ২০২৩ মরসুমের জন্য চুক্তি করা হয়েছে তাঁর সঙ্গে। গত মরসুমে দলের প্রধান কোচ ছিলেন ভারতের আর এক প্রাক্তন স্পিনার অনিল কুম্বলে। তিনিই স্পিনারদের প্রশিক্ষণের দিকটি দেখতেন। তাঁর পরিবর্তে এ বার প্রধান কোচ হয়েছেন ট্রেভর বেলিস। এক জন স্পিন বোলিং কোচ দরকার ছিল পঞ্জাবের। কুম্বলের অভাব ঢাকতে যোশীর সঙ্গে চুক্তি করল আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িটি।

১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত ভারতের হয়ে ১৫টি টেস্ট এবং ৬৯টি এক দিনের ম্যাচ খেলেছিলেন বাঁহাতি স্পিনার যোশী। ২০১২ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে ১১০টি উইকেট রয়েছে তাঁর। ২০০৮ সালে প্রথম আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছিলেন তিনি। চেতন শর্মার আগে যোশী ছিলেন ভারতের প্রধান নির্বাচক।

সাফল্যের খোঁজে এ বার সব বিভাগের জন্যই বিশেষজ্ঞ কোচ নিয়োগ করছে পঞ্জাব কিংস। কিছু দিন আগে ব্যাটিং কোচ হিসাবে নেওয়া হয়েছে জাতীয় দলের প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফরকে। বোলিং কোচ হিসাবে চুক্তি করা হয়েছে প্রাক্তন ক্রিকেটার চার্ল ল্যাঙ্গভেল্টের সঙ্গে। যোশীর মতো তাঁদের সঙ্গেও আপাতত শুধু ২০২৩ মরসুমের জন্যই চুক্তি করা হয়েছে।

গত বারের অধিনায়ক ময়ঙ্ক অগ্রবালকেও এ বার ছেড়ে দিয়েছে পঞ্জাব। তাঁকে ৮ কোটি ২৫ লাখ টাকায় কিনে নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। আগামী মরসুমে নেতৃত্ব দেবেন শিখর ধবন। রেকর্ড সাড়ে ১৮ কোটি টাকা দিয়ে পঞ্জাব কিনেছে ইংল্যান্ডের অলরাউন্ডার সাম কারেনকে। তিনি ছাড়াও পঞ্জাবের প্রধান ক্রিকেটারদের মধ্যে রয়েছেন জনি রেয়ারস্টো, ভানুকা রাজাপক্ষ, লিয়াম লিভিংস্টোন, কাগিসো রাবাডা, আরশদীপ সিংহ, সিকন্দার রাজারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE