Advertisement
১১ জুন ২০২৪
MS Dhoni

ধোনি, কোহলিদের ঘিরে ক্রিকেট-বিপ্লবের স্বপ্ন দেখছে এশিয়ার ফুটবল খেলিয়ে দেশ ইরান

ইরানকে সাধারণত ফুটবল খেলিয়ে দেশ বলেই চেনে মানুষ। সে দেশে কবাড্ডিও বেশ জনপ্রিয়। কিন্তু এ বার সেই দেশে ক্রিকেটের বিপ্লব দেখা যেতে পারে। ইরান চাইছে ধোনি, কোহলিদের দেখে শিখতে।

dhoni kohli

মহেন্দ্র সিংহ ধোনি (বাঁ দিকে) এবং বিরাট কোহলি। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৯:০৫
Share: Save:

ইরানকে সাধারণত ফুটবল খেলিয়ে দেশ বলেই চেনে মানুষ। সে দেশে কবাডিও বেশ জনপ্রিয়। এ বার মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহলিদের হাত ধরে ক্রিকেটেও ছাপ রাখতে চাইছে সেই দেশ। চাবাহারে একটি ক্রিকেট স্টেডিয়াম গড়ে তুলতে চায় ইরান। সে বিষয়ে ভারতের সাহায্য চাইছে তারা। ইরানের আশা, এক দিন ভারতীয় দল সে দেশে গিয়ে খেলবে।

চাবাহার এলাকায় ভারতপ্রেমী বালোচ লোকজন থাকেন। খেলাধুলোর প্রতি স্থানীয় মানুষের আগ্রহ রয়েছে। অনেকেই হিন্দি বুঝতে পারেন এবং মনে করেন ভারতই ইরানের সবচেয়ে ভাল এবং বিশ্বাসযোগ্য বন্ধু। ভারতের ক্রিকেটপ্রেম পৌঁছে গিয়েছে ইরানেও। সে দেশের ওই অংশের মানুষও ক্রিকেট প্রচণ্ড ভালবাসেন। কোহলি এবং ধোনিই তাঁদের পছন্দের ক্রিকেটার। আগামী দিনে এই দুই ক্রিকেটার ইরানে এসে খেলবেন এমনই আশা রয়েছে তাঁদের।

chabahar

তৈরি হচ্ছে চাবাহার ক্রিকেট স্টেডিয়াম। ছবি: টুইটার

ইরানের অনূর্ধ্ব-১৯ দলের কোচ আসগর আলি এক ওয়েবসাইটে বলেছেন, “আমরা কোহলি এবং ধোনির সমর্থক। ওদের দু’জনকে খুবই ভালবাসি। আমরা চাই এক দিন চাবাহার ক্রিকেট স্টেডিয়ামে ভারতীয় দল খেলুক। শুধু তাই নয়, ভারতীয় ক্রিকেট বোর্ড যাতে আমাদের ছেলেদের আলাদা করে প্রশিক্ষণ দেয়, সেটাও আমরা চাই। আমার মতে, এই ছেলেগুলোর আন্তর্জাতিক ক্রিকেটে খেলার মতো ক্ষমতা রয়েছে। কিন্তু এখানে কোনও পরিকাঠামো এবং ভাল প্রশিক্ষণের সুবিধা না থাকায় ওরা এগোতে পারছে না।”

সম্প্রতি চণ্ডীগড়ে অনূর্ধ্ব-১৬ বিভাগে ক্রিকেট ম্যাচ খেলেছে ইরানের ক্রিকেটারেরা। তাতে অনেকটাই আত্মবিশ্বাস বেড়েছে তাদের। আসগর এটাও চান, ইরানের ক্রিকেটারেরা আইপিএলে খেলুন। ধোনি এবং কোহলির ভিডিয়ো দেখিয়ে ইরানের ক্রিকেটারদের তিনি অনুশীলন করান। ইরানে যে স্টেডিয়ামটি তৈরি হচ্ছে তার জন্যে ১০ হেক্টর জায়গা বরাদ্দ করা হয়েছে। সব ঠিক থাকলে চার হাজার আসনের স্টেডিয়াম হবে সেটি।

ইরানের উপর আমেরিকার বিধিনিষেধ থাকায় চাবাহারে স্টেডিয়াম তৈরির কাজ থমকে গিয়েছে। কিন্তু ইরান সরকার দ্রুত এই স্টেডিয়াম খোলার ব্যাপারে আগ্রহী। ইরানের দক্ষিণাংশে সিস্তান-বালোচিস্তান প্রদেশে রয়েছে এই স্টেডিয়ামটি। সেই অংশের চাবাহার বন্দর ভারত, ইরান এবং আফগানিস্তান মিলে তৈরি করছে। যোগাযোগ ব্যবস্থা এবং বাণিজ্যের উন্নতির জন্যেই এই সিদ্ধান্ত। পাশাপাশি সেখানকার শাহিদ বেহেস্তি বন্দরের দায়িত্বেও রয়েছে একটি ভারতীয় সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni Virat Kohli Iran
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE