Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ravindra Jadeja

নিজের পাড়ায় ম্যাচের সেরা, টসের পরেই জাডেজা জানতেন তাঁরা জিতবেন, কেন এমন বললেন জাড্ডু?

ঘরের মাঠে ম্যাচের সেরা হয়েছেন রবীন্দ্র জাডেজা। ভারতীয় অলরাউন্ডার জানিয়েছেন, খেলা শুরুর আগেই তিনি জানতেন যে ভারত এই টেস্ট জিতবে। কী ভাবে?

cricket

৫ উইকেট নিয়ে পিচে চুমু খাচ্ছেন রবীন্দ্র জাডেজা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৪
Share: Save:

খেলা শুরুর আগেই রবীন্দ্র জাডেজা বুঝে গিয়েছিলেন যে তাঁরা জিতবেন। রাজকোটে তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে শতরান করেছেন তিনি। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৫ উইকেট। ব্যাটে-বলে ভাল খেলায় ম্যাচের সেরা হয়েছেন তিনি। তার পরেই নিজের ভবিষ্যদ্বাণী নিয়ে মুখ খুললেন জাডেজা।

রাজকোট জাডেজার ঘরের মাঠ। ছোট থেকে এই মাঠে খেলেই বড় হয়েছেন তিনি। তাই রাজকোটের পিচ কেমন হবে তা জাডেজার থেকে ভাল এই দলে কেউ বোঝেন না। এই মাঠে পরে ব্যাট করতে যে সমস্যা হবে তা আগে থেকেই জানতেন তিনি। জাডেজা বলেন, “আমি এই উইকেটের চরিত্র জানি। প্রথম ইনিংসে ব্যাট করা সহজ। দ্বিতীয় ইনিংস থেকে বল ঘুরতে শুরু করে। রোহিত টসে জেতার পরেই বলেছিলাম, এটাই দরকার ছিল। প্রথমে ব্যাট কর। পরে বল করে ম্যাচ জিতে যাও। সেটাই হয়েছে।”

প্রথমে ব্যাট করতে নেমে একটা সময় ৩৩ রানে ৩ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। সেখান থেকে দলকে টেনে তোলেন রোহিত ও জাডেজা। দু’জনেই শতরান করেন। সেই জুটি না হলে ভারতের জয় এত সহজে হত না। ব্যাট করতে নেমে কী ভাবছিলেন জাডেজা? জবাবে তিনি বলেন, “আমি রোহিতের সঙ্গে জুটি বাঁধতে চেয়েছিলাম। কারণ, তখন আর একটা উইকেট পড়লে সমস্যা হত। নিজের শক্তি অনুযায়ী শট খেলচিলাম। বল দেখে খেলছিলাম। আর কিছু ভাবিনি।”

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিলেও এই পিচে দ্রুত উইকেট তোলা সহজ নয় বলেই জানিয়েছেন জাডেজা। তিনি বলেন, “উইকেট পেতে অনেক পরিশ্রম করতে হয়। ঠিক জায়গায় ক্রমাগত বল করতে হয়। ব্যাটারকে ভুল করতে বাধ্য করতে হয়। তার পরেই উইকেট পাওয়া যায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravindra Jadeja India vs England 2024 India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE