Advertisement
০৩ মে ২০২৪
ICC World Cup 2023

জন্মদিনে শতরান, চার জনকে মনে করালেন অস্ট্রেলীয় ব্যাটার, তালিকায় রয়েছেন বিনোদ কাম্বলিও

বিশ্বকাপ থেকে অনেক দূরে বিনোদ কাম্বলি। তবে তাঁর কথা উঠে এল অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচে। কাম্বলির একটি কৃতিত্ব ছুঁয়ে মনে করালেন অসি ওপেনার।

picture of Vinod Kambli

বিনোদ কাম্বলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৯:০৫
Share: Save:

ক্রিকেট থেকে অনেক দূরে বিনোদ কাম্বলি। সচিন তেন্ডুলকরের বাল্যবন্ধুকে এ বারের বিশ্বকাপের কাছাকাছি দেখা যায়নি। অথচ সেই কাম্বলিকেই মনে করালেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ।

পাকিস্তানের বিরুদ্ধে ওপেন করতে নেমে শতরান করলেন মার্শ। খেললেন ১০৮ বলে ১২১ রানের ইনিংস। মারলেন ১০টি চার এবং ৯টি ছয়। এক দিনের ক্রিকেটে দ্বিতীয় শতরান করলেন তিনি। পাশাপাশি, একটি নজিরও গড়লেন মার্শ। অস্ট্রেলিয়ার প্রথম ক্রিকেটার হিসাবে জন্মদিনে শতরান করার কীর্তি গড়লেন।

অস্ট্রেলিয়ার প্রথম ক্রিকেটার হলেও বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসাবে এই নজির গড়লেন তিনি। নিজের জন্মদিনে এক দিনের ক্রিকেটে প্রথম শতরান করার নজির গড়েছিলেন কাম্বলি। ১৯৯৩ সালের ১৮ জানুয়ারি জয়পুরে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০০ রানের ইনিংস খেলেছিলেন প্রাক্তন বাঁহাতি ব্যাটার। দ্বিতীয় ব্যাটার হিসাবে এই নজির গড়েছিলেন সচিন তেন্ডুলকর। ১৯৯৮ সালের ২৪ এপ্রিল শারজায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৩৪ রান করেছিলেন। তৃতীয় ব্যাটার হিসাবে শ্রীলঙ্কার সনৎ জয়সূর্য এই নজির গড়েছিলেন। ২০০৮ সালের ৩০ জুন করাচিতে বাংলাদেশের বিরুদ্ধে ১৩০ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

এশিয়ার বাইরে প্রথম এবং বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসাবে জন্মদিনে এক দিনের ম্যাচে শতরান করার কৃতিত্ব রয়েছে নিউ জ়িল্যান্ডের রস টেলরের। ২০১১ সালের ৮ মার্চ পাকিস্তানের বিরুদ্ধে ক্যান্ডিতে করেছিলেন ১৩১ রান। সেই ম্যাচও ছিল বিশ্বকাপের। বিশ্বের পঞ্চম এবং অস্ট্রেলিয়ার প্রথম ক্রিকেটার হিসাবে জন্মদিনে শতরান করলেন মার্শ।

এক দিনের বিশ্বকাপে এমন ঘটনা ঘটল দ্বিতীয় বার। সে ক্ষেত্রে টেলরের কৃতিত্বে ভাগ বসালেন মার্শ। দু’বারই হল পাকিস্তানের বিরুদ্ধে। সব মিলিয়ে মার্শের এক শতরানে একাধিক নজির তৈরি হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE