Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

আইপিএলের আগে হ্যাটট্রিক-সহ ৫ উইকেট, মুম্বইয়ের নতুন বোলারের দাপটে সিরিজ় হার বাংলাদেশের

মুম্বইয়ের সিদ্ধান্ত যে ভুল ছিল না, তা আইপিএল শুরুর আগে প্রমাণ করে দিলেন শ্রীলঙ্কার জোরে বোলার নুয়ান। হ্যাটট্রিক-সহ ৫ উইকেট নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে শ্রীলঙ্কাকে সিরিজ় জেতালেন তিনি।

picture of Sri Lanka Cricket team

নুয়ানকে (বাঁদিক থেকে তৃতীয়) ঘিরে উচ্ছ্বাস শ্রীলঙ্কার ক্রিকেটারদের। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৯:৪৬
Share: Save:

আইপিএল শুরুর আগে স্বস্তি মুম্বই ইন্ডিয়ান্স শিবিরে। দলের নতুন সদস্য নুয়ান তুষারা হ্যাটট্রিক করলেন বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে। মিনি নিলামে শ্রীলঙ্কার জোরে বোলারকে দলে নিয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স।

তুষারার দাপটে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশকে ২৮ রানে হারিয়ে ২-১ ফলে সিরিজ় জিতে নিল শ্রীলঙ্কা। হ্যাটট্রিক-সহ ২০ রানে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কার জয়ের নায়ক নুয়ানই। বাংলাদেশের ইনিংসের চতুর্থ ওভারের দ্বিতীয় থেকে চতুর্থ বলে তিনি পর পর আউট করেছেন নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয় এবং মাহমুদুল্লা রিয়াদকে। তাঁর বল সামলাতে না পেরে ১ উইকেটে ১৫ থেকে ৪ উইকেটে ১৫ হয়ে যায়। এই ধাক্কা শেষ পর্যন্ত সামলাতে পারেনি নাজমুলের দল। এ ছাড়াও নুয়ানের শিকারের তালিকায় রয়েছেন সৌম্য সরকার এবং শরিফুল ইসলাম। বাংলাদেশের প্রথম পাঁচ ব্যাটারের চার জনকেই আউট করেছেন মুম্বই ইন্ডিয়ান্সের নতুন সদস্য।

এ দিন টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক। প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৭৪ রান করে শ্রীলঙ্কা। উইকেটরক্ষক-ব্যাটার কুশল মেন্ডিস ওপেন করতে নেমে ৫৫ বলে ৮৬ রানের ইনিংস খেলেন। তাঁর ইনিংসে রয়েছে ৬টি করে চার এবং ছক্কা। তিনি ছাড়া সফরকারী দলের কেউই বড় রান পাননি। বাংলাদেশের সফলতম বোলার তাসকিন আহমেদ ২৫ রানে ২ উইকেট নিয়েছেন। ৩৫ রান খরচ করে ২ উইকেট রিশাদ হোসেনের।

জবাবে ব্যাট করতে নেমে ১৯.৪ ওভারে ১৪৬ রানে শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। নুয়ানের দাপটে ৩২ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আয়োজকেরা। শেষ দিকে কিছুটা লড়াই করেন রিশাদ এবং তাসকিন। অস্টম উইকেটের জুটিতে তাঁরা তোলেন ৪১ রান। রিশাদ ৭টি ছয়ের সাহায্যে ৩০ বলে ৫৩ রান করেন। তাসকিনের ব্যাট থেকে এসেছে ২১ বলে ৩১ রান। তিনি ৩টি চার এবং ২টি ছয় মারেন। নুয়ান ছাড়াও শ্রীলঙ্কার হয়ে বল হাতে সাফল্য পেয়েছেন ওয়ানিন্দু হাসরঙ্গ। তিনি ৩২ রানে ২ উইকেট নিয়েছেন।

প্রথম ম্যাচে জিতে ছিল শ্রীলঙ্কা। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ জিতে সমতা ফিরিয়ে ছিল বাংলাদেশ। শনিবার সিরিজ় নির্ণায়ক ম্যাচ হেরে সিরিজ় হাতছাড়া করলেন নাজুমলেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mumbai Indians T20I Sri Lanka Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE