Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ranji Trophy 2024

ভেঙে গেল পুজারাদের রেকর্ড, ঋদ্ধিমানদের লজ্জার হার, রঞ্জিতে নজির রেলের

রঞ্জি ট্রফির গ্রুপ পর্বের শেষ ম্যাচ ঘরের মাঠে খেলতে নেমেছিলেন ঋদ্ধিমানেরা। প্রথম ইনিংসে রেলওয়েজের থেকে ৪৪ রান বেশি করেও ম্যাচ হারতে হল তাঁদের।

picture of Wriddhiman Saha

ঋদ্ধিমান সাহা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪৬
Share: Save:

র়ঞ্জি ট্রফিতে নতুন নজির গড়ল রেল। চতুর্থ ইনিংসে ৫ উইকেটে ৩৭৮ রান তুলে হারাল ত্রিপুরাকে। এর আগে কোনও দল রঞ্জি ট্রফিতে এত রান তাড়া করে জিততে পারেনি। রান তাড়া করে জয়ের ক্ষেত্রে ভেঙে গেল সৌরাষ্ট্রের রেকর্ড।

রঞ্জি ট্রফির শেষ ম্যাচে প্রথম ইনিংসে ৪৪ রানে এগিয়ে থেকেও হেরে গেলেন ঋদ্ধিমান সাহারা। আগরতলায় প্রথম ইনিংসে ত্রিপুরা ১৪৯ রানে অল আউট হওয়ার পর রেলের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ১০৫ রানে। দ্বিতীয় ইনিংসে ভাল ব্যাটিং করেন ত্রিপুরার ব্যাটারেরা। সুদীপ চট্টোপাধ্যায়ের ৯৫, গণেশ সতীশের ৬২, একে সরকারের ৪৮ এবং রানা দত্তর অপরাজিত ৪৭ রানের সুবাদে ৩৩৩ রান করে ঋদ্ধিমানের দল। এর পর জয়ের জন্য রেলের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৭৮ রান। ম্যাচের চতুর্থ ইনিংসে ৫ উইকেট হারিয়ে সেই রান তুলে নিলেন রেলওয়েজের ব্যাটারেরা।

তাদের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন ওপেনার প্রথম সিংহ। ১৬৯ রান করে অপরাজিত থাকেন তিনি। ১৬টি চার এবং ১টি ছক্কা এসেছে তাঁর ব্যাট থেকে। শতরান করেছেন পাঁচ নম্বরে নামা মহম্মদ সইফও। ১৪টি চারের সাহায্যে তাঁর ব্যাট থেকে এসেছে ১০৬ রানের ইনিংস। চতুর্থ উইকেটের জুটিতে প্রথম এবং সইফ যোগ করেন ১৭৫ রান। তাঁদের এই জুটিই রঞ্জির গ্রুপ পর্বের শেষ ম্যাচে রেলের জয়ের ভিত গড়ে দেয়। শেষ দিকে অরিন্দম ঘোষ করেন ৪০ রান এবং অধিনায়ক উপেন্দ্র যাদবের অপরাজিত থাকেন ২৭ রানে।

২০১৯-২০ মরসুমে উত্তরপ্রদেশের বিরুদ্ধে চতুর্থ ইনিংসে ৪ উইকেটে ৩৭২ রান তুলে জয় পেয়েছিল সৌরাষ্ট্র। রঞ্জি ট্রফিতে তাদের এই রেকর্ড ভেঙে দিল রেল। তালিকায় তৃতীয় স্থানে থাকল ২০০৮-০৯ মরসুমে সার্ভিসেসের বিরুদ্ধে অসমের ৪ উইকেটে ৩৭১ রান তুলে জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE