Advertisement
০৪ মে ২০২৪
Reserve Day Rules

এশিয়া কাপ ফাইনাল রবিবার ভেস্তে গেলে রিজার্ভ ডে, কোন নিয়মে খেলা হবে সোমবার?

বৃষ্টির জন্য বাতিল করতে হয়েছিল ভারত-পাকিস্তানের গ্রুপ পর্বের ম্যাচ। দু’দলের সুপার ফোরের ম্যাচ গড়িয়েছিল রিজার্ভ দিনে। বৃষ্টির কথা মাথায় রেখে ফাইনালের জন্যও রাখা হয়েছে রিজার্ভ দিন।

picture of Rohit Sharma and Dasun shanaka

(বাঁ দিকে) রোহিত শর্মা এবং দাসুন শনাকা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১০:৪৬
Share: Save:

বৃষ্টির সম্ভাবনার কথা মাথায় রেখে এশিয়া কাপের ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ দিন। রবিবার ভারত-শ্রীলঙ্কার ফাইনাল বৃষ্টির জন্য শেষ না করা গেলে খেলা গড়াবে সোমবার। রিজার্ভ দিনের খেলা হবে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী।

এশিয়া কাপের একাধিক ম্যাচে থাবা বসিয়েছে বৃষ্টি। কমেছে ২২ গজের লড়াইয়ের আকর্ষণ। ক্রিকেটপ্রেমীদের একাংশ হতাশ। তাই সুপার ফোরের ভারত-পাকিস্তান ম্যাচের মতো ফাইনালের জন্য রিজার্ভ দিন রাখা হয়েছে সোমবার। সবরকম ভাবে চেষ্টা করা হবে রবিবার খেলা করার। বৃষ্টিতে সময় নষ্ট হলে প্রয়োজনে ২০ ওভারের ম্যাচ করার চেষ্টা করা হবে। তা-ও না করা গেলে আসবে রিজার্ভ দিনের বিষয়টি। খেলা রিজার্ভ দিনে যাবে কি না, সে সিদ্ধান্ত নেবেন দুই আম্পায়ার এবং ম্যাচ রেফারি।

প্রথম দিন যদি এক বলও খেলা সম্ভব না হয়, তা হলে রিজার্ভ দিনে প্রথম থেকে শুরু হবে খেলা। না হলে রবিবার যতটা খেলা হবে, সোমবার সেই অবস্থা থেকে শুরু হবে বাকি খেলা। সোমবারও বৃষ্টি হলে ওভার কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের নিয়ম অনুযায়ী এক দিনের ম্যাচ হতে হলে, দু’দলকে কম করে ২০ ওভার ব্যাট করতেই হবে। সোমবার ম্যাচের প্রথম ইনিংসে বৃষ্টি হলে প্রথমে ওভার সংখ্যা কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে। দ্বিতীয় ইনিংসে বৃষ্টি হলেও ওভার সংখ্যা কমবে। ডার্কওয়ার্থ লুইস পদ্ধতি ব্যবহার করা হবে প্রয়োজনে।

রবিবার এবং সোমবার দু’দিনেও যদি খেলা শেষ না করা যায়? তেমন হলে মঙ্গলবার আর খেলা হবে না। ভারত এবং শ্রীলঙ্কাকে যুগ্ম ভাবে প্রতিযোগিতার বিজয়ী ঘোষণা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 India vs Sri Lanka 2023 ODI final
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE