Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England 2024

শুধু সরফরাজ়কেই রান আউট করেননি জাডেজা, শিকার আরও তিন! জাড্ডুর ভুলে আর কার ইনিংস শেষ হয়েছে?

রবীন্দ্র জাডেজার দোষে রান আউট হওয়া ক্রিকেটারের সংখ্যা কম নয়। অতীতে বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে, হার্দিক পাণ্ড্যকে রান আউট হতে হয়েছে জাডেজার দোষে। সেই তালিকায় নতুন সংযোজন সরফরাজ়।

cricket

সরফরাজ খান। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৫২
Share: Save:

ফিল্ডার হিসাবে তিনি বিশ্বের অন্যতম সেরা। দূর থেকে নিখুঁত থ্রোয়ে উইকেট ভেঙে ব্যাটারদের ফিরিয়ে দিতে সিদ্ধহস্ত। সেই রবীন্দ্র জাডেজা কি এ বার রান আউট করানোতেও ‘পারদর্শী’ হয়ে উঠেছেন? বৃহস্পতিবার তৃতীয় টেস্টের প্রথম দিন সরফরাজ় খানকে আউট করানোয় সেই প্রশ্নই আবার উঠেছে।

জাডেজার দোষে রান আউট হওয়া ক্রিকেটারের সংখ্যা কম নয়। বার বার সে কারণে তাঁকে সমালোচিত হতে হয়েছে। অতীতে বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে, হার্দিক পাণ্ড্যকে রান আউট হতে হয়েছে জাডেজার দোষে। সেই তালিকায় নতুন সংযোজন সরফরাজ়।

এ দিন মিড অনে হালকা করে বল ঠেলে রান নিতে ছুটেছিলেন জাডেজা। কিন্তু শতরান থেকে এক ধাপ দূরে থাকার কারণে ঝুঁকি নেননি। ‘কল’ করেও ফিরিয়ে দেন সরফরাজ়কে। মুম্বইয়ের ব্যাটারের কাছে সময় ছিল না ক্রিজে ঢোকার। তার আগেই মার্ক উডের থ্রো তাঁর উইকেট ভেঙে দেয়। কার্যত নিশ্চিত শতরান হাতছাড়া। সেই ঘটনার পর জাডেজা ক্ষমা চাইলেও বিতর্ক থামছে না।

গত বছর কোহলি নিজেই জাডেজার ভুলে রান আউট হন। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে একটি টেস্টে ১২১ রানে খেলছিলেন তিনি। সেই সময় জাডেজার ভুল ডাকে সাড়া দিয়ে ফেলেন। মাঝপথ থেকে আর ফিরতে পারেননি। অসন্তুষ্ট কোহলি মাথা নাড়তে নাড়তে সাজঘরে ফেরেন।

তার দু’বছর আগে অস্ট্রেলিয়া সফরে রাহানের সঙ্গে একই জিনিস হয়েছিল। সে বার অর্ধশতরানের এক ধাপ দূরে থাকা জাডেজা নেথান লায়নের একটি বলে খুচরো রান নিতে দৌড়ন। অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনকে এগিয়ে আসতে দেখে তিনি থেমে যান এবং রাহানেকে ফিরে যেতে বলেন। রাহানে সময়ে ফিরতে না পেরে রান আউট হন।

সবচেয়ে আলোচিত হল ২০১৭-র চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালের ঘটনা। সেই ম্যাচে ভেঙে পড়া ভারতীয় ব্যাটিং হার্দিকের দৌলতে জয়ের স্বপ্ন দেখছিল। কিন্তু জাডেজার একটি ভুল ডাকে সাড়া দিয়ে হার্দিক রান আউট হন। ভারতের জেতার স্বপ্নও শেষ হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE