Advertisement
০১ মে ২০২৪
IPL 2024

৭ ক্রিকেটার: এ বারের আইপিএলে প্রত্যাবর্তন হতে চলেছে যাঁদের

শুক্রবার থেকে শুরু হতে চলেছে আইপিএল। এ বারের প্রতিযোগিতায় প্রত্যাবর্তন হতে চলেছে সাত ক্রিকেটারের। কেউ কেউ গত বার খেলতে পারেননি, অথবা কেউ দীর্ঘ দিন পরে আইপিএলে ফিরছেন।

cricket

(বাঁ দিক থেকে) ঋষভ পন্থ, যশপ্রীত বুমরা এবং শ্রেয়স আয়ার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৭:৩৩
Share: Save:

শুক্রবার থেকে শুরু হতে চলেছে আইপিএল। দু’মাস ধরে চলা প্রতিযোগিতায় ট্রফি জয়ের জন্য লড়বে ১০টি দল। তবে এ বারের প্রতিযোগিতায় প্রত্যাবর্তন হতে চলেছে সাত ক্রিকেটারের। কেউ কেউ গত বার খেলতে পারেননি, অথবা কেউ দীর্ঘ দিন পরে আইপিএলে ফিরছেন।

ঋষভ পন্থ

সবাই তাকিয়ে রয়েছেন ঋষভ পন্থের দিকে। শুধু আইপিএল নয়, তাঁর ক্রিকেটে ফেরাই অন্যতম সেরা প্রত্যাবর্তন হতে চলেছে। ২০২২ সালের ডিসেম্বরে গাড়ি দুর্ঘটনা হওয়ার পর তিনি আদৌ কোনও দিন ক্রিকেট খেলতে পারবেন কি না সন্দেহ ছিল। তিনি সুস্থ হয়ে ফেরেনইনি, প্রত্যাশার চেয়েও দ্রুত ফিরে চমকে দিয়েছেন সবাইকে। আইপিএলে দিল্লির নেতৃত্ব দেবেন তিনি।

যশপ্রীত বুমরা

গত বার পিঠের চোটের কারণে আইপিএল খেলতে পারেননি। সেই চোট দীর্ঘ দিন ভুগিয়েছে তাঁকে। তাঁরও কেরিয়ার নিয়ে এক সময় সন্দেহ তৈরি হয়েছিল। ফিরে আসার পর আগের থেকেও ভয়ঙ্কর হয়ে উঠেছেন বুমরা। ইংল্যান্ড সিরিজ়‌ে ভাল বল করেছেন। গত বছর আগস্টে ফেরার পর থেকেই ফর্মে রয়েছেন তিনি।

শ্রেয়স আয়ার

কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক পিঠের চোটের কারণে গত মরসুমে খেলতে পারেননি। তার পরে অস্ত্রোপচারও হয়েছে। এ বারও আইপিএলের আগে ইংল্যান্ড সিরিজ়‌ এবং রঞ্জি ট্রফিতে চোট পেয়েছিলেন। তবে চিন্তামুক্ত করে আইপিএলের আগে স্বমহিমায় তিনি। যদিও ঘরোয়া ক্রিকেটে না খেলা এবং কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার কারণে ইদানীং বার বার শিরোনামে এসেছেন।

প্যাট কামিন্স

গত বারের আইপিএলে কেকেআর দলে থাকলেও খেলেননি কামিন্স। আন্তর্জাতিক ক্রিকেটে মন দিতে চেয়েছিলেন। তা কাজেও লাগে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং বিশ্বকাপ জিতে নেন অধিনায়ক হিসাবে। এ বার বড় কোনও প্রতিযোগিতা না থাকায় আইপিএলে খেলার সিদ্ধান্ত নিয়েছেন। ২০ কোটি টাকায় হায়দরাবাদে যোগ দিয়েছেন। অধিনায়কও তিনি।

মিচেল স্টার্ক

২০১৫ সালের পর আবার আইপিএলে ফিরছেন তিনি। প্রায় ২৫ কোটি টাকা দাম নিয়ে অর্থের সব নজির ভেঙে দিয়েছেন। কতটা সফল হতে পারবেন তা অবশ্য সময়ই বলবে। তবে অভিজ্ঞ বোলার হওয়ায় সাফল্য পাবেন বলেই মনে করছেন সমর্থকেরা।

কেন উইলিয়ামসন

গত বছর পুরো খেলেননি তা নয়। তবে মাঠে মাত্র এক ঘণ্টা ছিলেন। প্রথম ম্যাচেই ফিল্ডিং করতে গিয়ে চোট পান। তার ফলে গোটা মরসুম থেকেই ছিটকে যান। অ্যান্টেরিয়র ক্রুশিয়েট লিগামেন্ট ছিড়ে যাওয়ায় বিশ্বকাপেও না খেলার সম্ভাবনা তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত খেলতে পেরেছিলেন। এ বার তিনি পুরো ফিট হয়ে গুজরাতের হয়ে খেলার জন্য তৈরি।

জনি বেয়ারস্টো

২০২২-এর সেপ্টেম্বরে পা ভেঙে যাওয়ার পর অস্ত্রোপচার হয়েছিল। তা সারেনি গত বারের আইপিএলের আগে। এ বার আইপিএলে খেলতে নামার আগে দু’মাস ভারতে কাটিয়েছেন টেস্ট দলের সঙ্গে। আবহাওয়ার সঙ্গে পরিচিত হয়ে গিয়েছিল। আবার পুরনো বেয়ারস্টোকে দেখার অপেক্ষায় রয়েছেন সমর্থকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE