Advertisement
১৯ মে ২০২৪
India vs Australia

অসিদের কাছেই অ্যাশেজ পিছনে! স্মিথ, কামিন্সদের কাছে প্রথম পছন্দ কোহলিদের সঙ্গে লড়াই

ভারতের মাটিতে টেস্টে অস্ট্রেলিয়ার পারফরম্যান্স খুব ভাল নয়। এই তথ্য অজানা নয় স্মিথ, কামিন্সদের। তাঁদের কাছে এখন অ্যাশেজের থেকেও বেশি গুরুত্ব পাচ্ছে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়।

picture of virat kohli

কোহলিদের বিরুদ্ধে লড়াইয়ে অ্যাশেজের থেকেও বেশি গুরুত্ব দিচ্ছেন স্মিথ, কামিন্সরা। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০৩
Share: Save:

অ্যাশেজের গুরুত্ব অতীত। সেই জায়গা এখন নিয়েছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়। বর্ডার-গাওস্কর সিরিজ় শুরুর আগে এমনই মন্তব্য করলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ। তাঁর সঙ্গে সহমত অধিনায়ক প্যাট কামিন্সও। রোহিত শর্মা, বিরাট কোহলিদেরই এখন প্রধান এবং কঠিনতম প্রতিপক্ষ মানছে অস্ট্রেলিয়া শিবির।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে আলাদা গুরুত্ব রয়েছে টেস্ট ক্রিকেটের। ক্রিকেট মাঠে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার এই লড়াই শতাব্দীপ্রাচীন। একটা সময় পর্যন্ত দু’দেশের ক্রিকেটাররা অ্যাশেজকেই সব থেকে বেশি গুরুত্ব দিতেন। অ্যাশেজের সেই গুরুত্ব এখন আর নেই অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের কাছে। তাঁরা এখন অনেক বেশি গুরুত্ব দেন ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়কে। এই সিরিজ়ই এখন তাঁদের কাছে শ্রেষ্ঠত্বের লড়াই। ভারতের বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজ় শুরুর আগে জানিয়ে দিলেন স্মিথ।

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক এ বারও আছেন দলে। প্যাট কামিন্সদের সঙ্গে অনুশীলনও করছেন। অস্ট্রেলিয়ার মিডল অর্ডারের অন্যতম ভরসা তিনি। ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে স্মিথ বলেছেন, ‘‘ভারতের মাটিতে জেতা খুব কঠিন। একটা টেস্ট ম্যাচ গোটা সিরিজ়ের সমান মনে হয়। আমরা যদি এই পর্বত অতিক্রম করতে পারি, তা হলে সেটা হবে বিরাট ব্যাপার। আমার মতে, ভারতকে তাদের মাটিতে টেস্ট সিরিজ়ে হারাতে পারলে অ্যাশেজের থেকেও বড় জয় হবে।’’ ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে কথা বলার সময় প্রাক্তন অধিনায়ককে এ ব্যাপারে সমর্থন করেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্সও। ভারতের মাটিতে টেস্টে খুব বেশি সাফল্য নেই অস্ট্রেলিয়ার। এই তথ্য অজানা নয় স্মিথ, কামিন্সদের।

ভারতের বিরুদ্ধে সিরিজ়কে গুরুত্ব দিচ্ছেন মিচেল স্টার্কও। অস্ট্রেলিয়ার জোরে বোলার বলেছেন, ‘‘ভারতের মাটিতে টেস্ট সিরিজ় খেলার সুযোগ পাওয়া আমাদের সকলের জন্যই বিশেষ ব্যাপার। ভারত সফরের সাফল্যকে আমাদের দলের মুকুটের দামি রত্ন হিসাবে সব সময় বিবেচনা করি আমরা। সকলেই জানি এই সফর কতটা কঠিন। ভারতীয় দলও ভীষণ শক্তিশালী। এখানকার পরিবেশে খেলাও যথেষ্ট কঠিন। আমরা একটা দল হিসাবে খেলার চেষ্টা করব। নিজেদের মধ্যে কথা বলছি আমরা। এখানে এসে শিখছি, মানিয়ে নেওয়ার চেষ্টা করছি। যে অভিজ্ঞতা নিয়ে আমরা ভারতে এসেছি, সেটাও একত্রিত করছি। মনে হয় দারুণ একটা সিরিজ় হবে।’’

৯ ডিসেম্বর থেকে নাগপুরে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। পরের টেস্টগুলি হবে দিল্লি, আমদাবাদ এবং ধরমশালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE