Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England 2024

রোহিত-জাডেজার শতরান, সরফরাজ়ের ৬২, রাজকোটে প্রথম দিন ভারতের স্কোর ৩২৬/৫

রাজকোটে প্রথম দিন ভাল গেল ভারতের। শতরান করলেন রোহিত শর্মা ও রবীন্দ্র জাডেজা। দ্রুত ৬২ রানের ইনিংস খেললেন সরফরাজ় খান। ফলে দিনের শেষে ভাল জায়গায় ভারত।

cricket

রাজকোটে প্রথম দিন শতরান করলেন রবীন্দ্র জাডেজা (বাঁ দিকে) ও রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১০
Share: Save:

শুরুতে ধাক্কা খেয়েছিল ভারতের ইনিংস। মাত্র ৩৩ রানে ৩ উইকেট পড়ে গিয়েছিল দলের। সেখান থেকে দলকে সামলালেন রোহিত শর্মা ও রবীন্দ্র জাডেজা। শতরান করলেন তাঁরা। অভিষেক টেস্টে নেমে অর্ধশতরানের ইনিংস খেললেন সরফরাজ় খান। এই তিন জনের ব্যাটে প্রথম দিনের শেষে ভারতের রান ৫ উইকেটে ৩২৬।

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত। পিচে যথেষ্ট ফাটল রয়েছে। তিনি জানতেন, প্রথম ইনিংসেই বড় রান করতে হবে। যশস্বী জয়সওয়াল শুরুতে কয়েকটি চারও মারেন। কিন্তু মার্ক উডের বলে ১০ রানে আউট হয়ে যান তিনি। স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন যশস্বী। আগের টেস্টে দ্বিশতরান করেছিলেন যশস্বী। তিনি আউট হওয়ায় ধাক্কা খায় ভারত। আগের টেস্টে শতরান করলেও এই টেস্টের প্রথম ইনিংসে রান পাননি শুভমন গিলও। শূন্য রানে উডের বলে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। রান পাননি রজত পটীদার। ৫ রানের মাথায় টম হার্টলির বলে আউট হন তিনি। ৩৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত।

কঠিন পরিস্থিতিতে রোহিতের সঙ্গে ব্যাট করতে নামেন জাডেজা। ঘরের মাঠে আত্মবিশ্বাসী শুরু করেন জাডেজা। রোহিতও হাত খোলেন। তিনি জানতেন, সুযোগ পেলে রান নিতেই হবে। স্লিপে রোহিতের একটি ক্যাচ ছাড়েন জো রুট। এক বার উডের বল হেলমেটে লাগে তাঁর। তাতে মনোযোগ নষ্ট হয়নি রোহিতের। নিজের খেলাটা খেলে যান তিনি।

মধ্যাহ্নভোজের বিরতির আগেই অর্ধশতরান করেন রোহিত। শেষ দিকে রান তোলার গতি একটু বাড়ান তিনি। বিরতির আগে যেখানে শেষ করেছিলেন, বিরতির পরে সেখান থেকেই শুরু করেন দুই ব্যাটার। দ্বিতীয় সেশনে বেশির ভাগ সময়ে বল করেন ইংল্যান্ডের স্পিনারেরা। তাঁদের ভাল সামলান রোহিত ও জাডেজা। মাঝেমধ্যেই বড় শট খেলছিলেন দুই ব্যাটার। কোনও তাড়াহুড়ো করছিলেন না। রোহিতের পরে অর্ধশতরান করেন জাডেজাও। তার পরেই দেখা যায়, তাঁর সেই পরিচিত উল্লাসের ভঙ্গি। রাজকোট জাডেজার ঘরের মাঠ। এই মাঠে প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর গড় ১৩৪। হাতের তালুর মতো চেনা পিচে ব্যাট করতে কোনও সমস্যা হচ্ছিল না জাডেজার।

রোহিত ধীরে ধীরে নিজের শতরানের দিকে এগোচ্ছিলেন। চা বিরতির আগে শতরান করতে পারেননি রোহিত। চাইলে বড় শট খেলে সেটা করতেই পারতেন। কিন্তু ঝুঁকি নেননি। চা বিরতির পরেই শতরান করে ফেলেন তিনি। টেস্টে এক বছর পরে শতরান করলেন তিনি।

শতরানের পরেও রোহিতের খেলার ধরন বদলায়নি। বাধ্য হয়ে লেগ সাইডে ছ’জন ফিল্ডার রেখে ক্রমাগত বাউন্সার করার পরিকল্পনা করে ইংল্যান্ড। তাতে ধৈর্য হারিয়ে ১৩১ রানের মাথায় আউট হন রোহিত। তার পরে ব্যাট করতে নামেন সরফরাজ়। দেখে মনেই হল না অভিষেক টেস্ট খেলতে নেমেছেন তিনি। শুরু থেকেই সাবলীল ব্যাটিং শুরু করলেন। বিশেষ করে স্পিনারদের বিরুদ্ধে আক্রমণাত্মক ব্যাটিং করলেন তিনি। বোঝা গেল, ঘরোয়া ক্রিকেটে নিজেকে কতটা ভাল ভাবে নিজেকে তৈরি করেছেন সরফরাজ়। মাত্র ৪৮ বলে অর্ধশতরান করলেন তিনি।

দেখে মনে হচ্ছিল, হেসেখেলে শতরান করবেন সরফরাজ়। কিন্তু নিজের ৯৯ রানের মাথায় ভুল করলেন জাডেজা। সরফরাজ়কে রানের জন্য ডেকে নিজে গেলেন না। সরফরাজ় ক্রিজ় থেকে বেরিয়ে যাওয়ার পরে আর ফিরতে পারেননি। রান আউট হয়ে যান। ৬৬ বলে ৬২ রানের ইনিংস খেলেন। হতাশ হয়ে ফেরেন সরফরাজ়।

জাডেজা অবশ্য নিজের শতরান হাতছাড়া করেননি। ঘরের মাঠে আরও একটি শতরান করলেন তিনি। দিনের শেষেও ক্রিজ়ে রয়েছেন জাডেজা। ১১০ রানে খেলছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE