Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pakistan Cricket

আজহারদের সঙ্গে তুলনা! জেল খাটা সতীর্থের পাশে পাকিস্তানের প্রধান নির্বাচক

পাকিস্তানের নির্বাচক কমিটি থেকে ২৪ ঘণ্টার মধ্যে বাটকে সরিয়ে দিয়েছে পিসিবি। তার পরেই সুর চড়িয়েছেন পাকিস্তানের প্রধান নির্বাচক। তুলনা করেছেন আজহারউদ্দিন, জাডেজার সঙ্গে।

picture of Mohammad Azharuddin

মহম্মদ আজহারউদ্দিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৫:০৯
Share: Save:

ম্যাচ গড়াপেটায় দোষী প্রমাণিত প্রাক্তন অধিনায়ক সলমন বাটকে নির্বাচক কমিটিতে আনার ২৪ ঘণ্টার মধ্যেই সরিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তীব্র সমালোচনা শুরু হওয়ায় পরিস্থিতি সামলাতে এই সিদ্ধান্ত নিয়েছেন পিসিবি কর্তারা। তাতেও নিস্তার নেই। এ বার সুর চড়ালেন সে দেশের প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজ়। ভারতের মহম্মদ আজহারউদ্দিন, অজয় জাডেজার উদাহরণ দিয়ে পাল্টা সমালোচনা করেছেন তিনি।

সলমনের অপসারণের পর মুখ খুলেছেন প্রধান নির্বাচক। রিয়াজ় বলেছেন, ‘‘আমার উপর কোনও চাপ ছিল না। আমি একটা সিদ্ধান্ত নিয়েছি এবং সেটা কার্যকর করেছি। ভারতে তো এমন উদাহরণ রয়েছে। আজহারউদ্দিন বা জাডেজার কথা বলতে পারি। ওরা দু’জনেই এখন ক্রিকেটের সঙ্গে যুক্ত। আজহার একটি রাজ্যের ক্রিকেট সংস্থার সভাপতি। আর জাডেজা তো বিশ্বকাপের সময় আফগানিস্তান দলের সঙ্গে কাজ করল। অথচ সবাই শুধু আমাকে এবং বাটকে নিয়ে আলোচনা করছে।’’

রিয়াজ় মেনে নিয়েছেন, সমালোচনার জন্যই বাটকে নির্বাচক কমিটি থেকে সরিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, ‘‘আমি আগের সিদ্ধান্ত প্রত্যাহার করেছি। বাটের সঙ্গে কথা বলেছি। ওকে জানিয়েছি, আমার নির্বাচক কমিটিতে রাখা সম্ভব হবে না। অথচ কিছু ব্যক্তি এবং কয়েকটি সংবাদমাধ্যম অপপ্রচার করে চলেছে।’’ হাফিজের বক্তব্য, ম্যাচ গড়াপেটায় অভিযুক্ত ভারতের প্রাক্তন ক্রিকেটারেরা ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকতে পারলে, বাটের ক্ষেত্রে সমস্যা কিসের? যদিও বাটকে নির্বাচক কমিটিতে আনায় হাফিজ়ের বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগ উঠেছিল।

উল্লেখ্য, ম্যাচ গড়াপেটায় দোষী প্রমাণিত হয়েছিলেন বাট। কারাবাসও করেছেন। আজহারউদ্দিন বা জাডেজার বিরুদ্ধে অভিযোগ উঠলেও তা প্রমাণ হয়নি। বরং আইনি লড়াইয়ে হেরে গিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতের দুই প্রাক্তন ক্রিকেটার মুক্তি পেয়েছেন অভিযোগ থেকে। জাডেজা পরে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন। অভিযোগ মুক্ত হওয়ার পর ক্রিকেট প্রশাসনে এসেছেন আজহার। এই বিষয়টি অবশ্য উল্লেখ করেননি পাকিস্তানের প্রধান নির্বাচক।

পাকিস্তান ক্রিকেট বোর্ড সূত্রে খবর, এই সিদ্ধান্তের নেপথ্যে পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আনোয়ার উল হক কাকরের ভূমিকা রয়েছে। তিনি নাকি সলমনের নিযুক্তি ভাল ভাবে নেননি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের ‘প্যাট্রন ইন চিফ’ তিনি। তাই তাঁর মতামতের যথেষ্ট গুরুত্ব রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশ পেয়েই নাকি সলমনকে বরখাস্ত করা হয়েছে। জানিয়েছেন পিসিবির এক কর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE