Advertisement
১৯ মে ২০২৪
India Vs West Indies Test

ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য ১৩ জনের দল ঘোষণা করল ওয়েস্ট ইন্ডিজ়

ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য ১৩ জনের দল বেছে নিয়েছে ক্যারিবিয়ানেরা। চোটের কারণে বেশ কিছু ক্রিকেটারকে এই সিরিজ়ে পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ়। প্রথম ম্যাচ ১২ জুলাই থেকে শুরু।

Kraigg Brathwaite

ক্রেগ ব্রেথওয়েট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১১:৪০
Share: Save:

ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের দল ঘোষণা করল ওয়েস্ট ইন্ডিজ়। ১৩ জনের দল বেছে নিয়েছে ক্যারিবিয়ানেরা। সেই দলে দু’জন নতুন মুখ। ফেরানো হয়েছে দুই স্পিনার রাহকিম কর্নওয়াল এবং জোমেল ওয়ারিকনকে। ১২ জুলাই থেকে শুরু প্রথম টেস্ট।

ওয়েস্ট ইন্ডিজ় দলে ডাক পেয়েছেন একটিও আন্তর্জাতিক ম্যাচ না খেলা বাঁহাতি ব্যাটার কির্ক ম্যাকেঞ্জি এবং অলরাউন্ডার অ্যালিক অ্যাথানেজ়। চোটের কারণে বেশ কিছু ক্রিকেটারকে এই সিরিজ়ে পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ়। স্পিনার গুডাকেশ মোতির কোমরে চোট রয়েছে। তিনি না থাকায় কর্নওয়াল বা ওয়ারিকন সুযোগ পেতে পারেন। কাইল মেয়ার্স এবং জেডন সিলসের চোট এখনও পুরোপুরি সারেনি। তাই তাঁদের দলে রাখা হয়নি। প্রথম টেস্টের দলে দু’জনকে রিজার্ভ হিসাবেও রাখা হয়েছে। উইকেটরক্ষক ব্যাটার টেভিন ইমলাচ এবং ডানহাতি পেসার আকিম জর্ডনকে রিজার্ভ হিসাবে থাকছেন।

ভারতের বিরুদ্ধে ক্রেগ ব্রেথওয়েটের নেতৃত্বে খেলবে ওয়েস্ট ইন্ডিজ়। সহ-অধিনায়ক জার্মেইন ব্ল্যাকউড। সেই দলে রয়েছেন চার পেসার। তাঁরা হলেন শ্যানন গ্যাব্রিয়েল, আলজারি জোসেফ, কেমার রোচ এবং জেসন হোল্ডার। সেই সঙ্গে থাকছেন পেসার অলরাউন্ডার রেমন রেইফার।

তরুণ ম্যাকেঞ্জি এবং অ্যাথানেজ়কে দলে নেওয়া প্রসঙ্গে ক্যারিবিয়ান নির্বাচক ডেসমন্ড হেইন্স বলেন, “বাংলাদেশের বিরুদ্ধে ‘এ’ দলের সিরিজ়ে ম্যাকেঞ্জি এবং অ্যাথানেজ় ভাল ব্যাট করেছে। ওদের প্রতিভা রয়েছে। রানও করেছে। আমাদের মনে হয়েছে যে ওদের সুযোগ দেওয়া উচিত।” এই বছর মে মাসে বাংলাদেশে দু’টি করে অর্ধশতরান করেন ম্যাকেঞ্জি এবং অ্যাথানেজ়। সিলেটে ২২ বছরের ম্যাকেঞ্জি ৯১ এবং ৮৬ রান করেন। এক দিনের ক্রিকেটে অভিষেক হয়েছে অ্যাথানেজ়ের। সেই ম্যাচে অর্ধশতরান করেন তিনি। অভিষেক ম্যাচে সেটি দ্রুততম অর্ধশতরানের রেকর্ড।

কর্নওয়ালের অভিষেক হয় ২০১৯ সালে। ভারতের বিরুদ্ধেই প্রথম ম্যাচ খেলেছিলেন তিনি। কিন্তু পরবর্তী সময়ে দল থেকে বাদ পড়েন কর্নওয়াল। কিন্তু ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাবে উইকেট নিয়ে আবার দলে জায়গা ফিরে পেলেন তিনি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২৫ মরসুমে এটাই দুই দলের প্রথম সিরিজ়। গত বার ভারত ফাইনাল খেলেছিল। যদিও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে যায় তারা। ওয়েস্ট ইন্ডিজ় শেষ করেছিল অষ্টম স্থানে। দুই ম্যাচের সিরিজ় হবে ডমিনিকা এবং পোর্ট অফ স্পেনে। দ্বিতীয় ম্যাচ শুরু ২০ জুলাই থেকে। লাল বলের পর সাদা বলের সিরিজ় রয়েছে। তিনটি এক দিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি খেলবে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ়।

ওয়েস্ট ইন্ডিজ় টেস্ট দল: ক্রেগ ব্রেথওয়েট (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড (সহ-অধিনায়ক), অ্যালিক অ্যাথানেজ়, তেজনারাইন চন্দ্রপল, রাহকিম কর্নওয়াল, জশুয়া ডা সিলভা, শ্যানন গ্যাব্রিয়েল, আলজারি জোসেফ, কেমার রোচ, জেসন হোল্ডার, কির্ক ম্যাকেঞ্জি, রেমন রেইফার এবং জোমেল ওয়ারিকন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE