Advertisement
০৪ মে ২০২৪
ODI

ODI Cricket: তিন ঘণ্টার টি২০ থাকতে সাত ঘণ্টার এক দিনের ক্রিকেট কেন দেখব, প্রশ্ন প্রাক্তনের

এক দিনের ক্রিকেট রাখা উচিত কি না, উঠছে প্রশ্ন। ভারতের প্রাক্তন ক্রিকেটারের মতে, এক দিনের ক্রিকেট গুরুত্ব হারাচ্ছে।

দর্শকশূন্য মাঠে অস্ট্রেলিয়ার এক দিনের ম্যাচ।

দর্শকশূন্য মাঠে অস্ট্রেলিয়ার এক দিনের ম্যাচ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ১২:৫৬
Share: Save:

গত কয়েক দিন ধরেই এক দিনের ক্রিকেট নিয়ে বিশ্বজুড়ে তর্কবিতর্ক চলছে। এক দিনের ক্রিকেট রাখা উচিত কি না, সেটা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। সেই তালিকায় যোগ দিলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার অজয় জাডেজা। আধুনিক ক্রিকেটবিশ্বে এক দিনের ক্রিকেটের প্রাসঙ্গিকতা নিয়ে তিনিও প্রশ্ন তুলেছেন। জানিয়েছেন, যে ক্রিকেট দেখার জন্য তিন ঘণ্টা যথেষ্ট, সেই ক্রিকেটের জন্য কেন লোকে সাত ঘণ্টা ব্যয় করবে? ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সম্প্রচারকারী ওয়েবসাইটে মুখ খুলেছেন জাডেজা। বলেছেন, “এক দিনের ক্রিকেট আসার সময় কম টেস্ট খেলা হত। কারণ এক দিনের ফরম্যাট ক্রিকেটার, সম্প্রচারকারী এবং সংস্থার পক্ষে লাভজনক ছিল। সম্প্রচারকারী চ্যানেলের একটা বড় ভূমিকা ছিল। খেয়াল করলে দেখতে পাবেন, যখন যে ফরম্যাটে বেশি টাকায় সম্প্রচার স্বত্ব বিক্রি হয়, তখন সেটি বেশি জনপ্রিয় হয়। আগে এক দিনের ক্রিকেটে সম্প্রচার স্বত্বের দাম বেশি ছিল। টি-টোয়েন্টি এসে যাওয়ার পর সেই ফরম্যাটে সম্প্রচার স্বত্বের দাম বেশি। ফলে এক দিনের ক্রিকেট কম খেলা হচ্ছে। তিন ঘণ্টায় যেখানে কোনও খেলা শেষ হয়ে যায়, সেখানে সাত ঘণ্টা কেন লোকে ক্রিকেট দেখবে?”

জাডেজার মতে, টেস্ট ক্রিকেট চিরকাল থেকে যাবে। নিজের যুক্তির সপক্ষে বলেছেন, “দেখলেই বুঝতে পারবেন, ভারত আগে যে পরিমাণ টেস্ট খেলত, এখন তার থেকে ২০-৩০টা টেস্ট বেশি খেলে। ফলে টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা সে ভাবে কমেনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ODI t20 Ajay Jadeja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE