Advertisement
১৮ মে ২০২৪
ICC

হঠাৎই আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচনের সম্ভাবনা, লড়াইয়ে এলেন কে?

এখন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে। ভারত-সহ বিশ্বের বেশির ভাগ দেশের সমর্থন তাঁর দিকে। তার মাঝেই লড়াইয়ে কে ঢুকে পড়লেন।

আইসিসি প্রধান হওয়ার লড়াইয়ে নতুন মুখ।

আইসিসি প্রধান হওয়ার লড়াইয়ে নতুন মুখ। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৮:৩৭
Share: Save:

আইসিসি চেয়ারম্যান পদে ভারতের তরফে আগেই লড়াই না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলেকেই সমর্থন করবে তারা। এর মাঝেই আইসিসির চেয়ারম্যান পদে লড়ার জন্য ঢুকে পড়লেন জ়িম্বাবোয়ে ক্রিকেটের চেয়ারম্যান তাভেঙ্গোয়া মুকুলানি। জানা গিয়েছে, আগামী সপ্তাহে আইসিসির চেয়ারম্যান নির্বাচন পদে লড়বেন তিনি। দীর্ঘ দিন ধরেই আইসিসির বোর্ডে রয়েছেন তিনি। হঠাৎই চেয়ারম্যান পদে লড়ার সিদ্ধান্ত নেওয়ায় তৈরি হয়েছে বিস্ময়। তবে তাঁর জেতার সম্ভাবনা খুবই কম। কারণ, বাকি পূর্ণ সদস্য এবং সহকারী সদস্য দেশগুলির সমর্থন দরকার হবে।

কিছু দিন আগেই জানা গিয়েছিল, আইসিসির ডেপুটি চেয়ার ইমরান খোয়াজা লড়তে পারেন চেয়ারম্যান পদে। তবে এখন তিনি আর লড়তে চান না। আগের বারের নির্বাচনে বার্কলের কাছে পরাজিত হন তিনি। সে বার বার্কলে বিসিসিআইয়ের ভোট পাওয়ায় জয়ের পথ সুগম হয়েছিল। এ বারও বিসিসিআইয়ের সমর্থন তাঁর দিকেই। তাই মুকুলানির পক্ষে জেতা সহজ হবে না।

জুলাইয়ে বার্ষিক সাধারণ সভার পরেই বার্কলে জানান, দ্বিতীয় বার আইসিসির চেয়ারম্যান পদে লড়তে চান তিনি। নির্বাচনের নিয়মে এ বার বদল হয়েছে। সাধারণ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে যিনি বেশি ভোট পাবেন তিনিই জিতবে। মোট ১৬টি ভোট রয়েছে। ১২টি পূর্ণ সদস্য দেশ, এক জন স্বাধীন ডিরেক্টর এবং তিন জন সদস্য দেশের ডিরেক্টর।

মুকুলানি আইসিসির অডিট কমিটির সদস্য এবং মেম্বারশিপ কমিটির প্রধান। অলিম্পিক্স ওয়ার্কিং কমিটির সঙ্গেও তিনি জড়িত। আইসিসি মহলে তিনি ‘ডক’ নামে পরিচিত। মুকুলানির বিশ্বাস, তাঁর নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে। ছোট দেশ ও সদস্য দেশগুলির হয়ে আরও বেশি মুখ খোলার দায়িত্ব নেবেন বলে জানা গিয়েছে। তবে বিসিসিআই, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দেশ তাঁকে সমর্থন করবে কি না, তার উপরেই সব নির্ভর করছে। সেই সম্ভাবনা খুবই কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ICC Chairman BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE