Advertisement
১৫ মে ২০২৪
ISL 2021-22

ISL 2021-22: আইএসএল: বাকি আর এক দিন

গত মরসুমে সপ্তম স্থানে শেষ করেছিলেন সুনীল ছেত্রীরা। অষ্টম স্থানে ছিল চেন্নাইয়িন এফসি। এ মরসুমে কতটা তৈরি দুই দল...

বেঙ্গালুরুর ভরসা সুনীল এবং  স্বপ্ন দেখাচ্ছেন ক্রিভেলারো।

বেঙ্গালুরুর ভরসা সুনীল এবং স্বপ্ন দেখাচ্ছেন ক্রিভেলারো।

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ০৮:১৮
Share: Save:

বেঙ্গালুরু এফসি

২০১৮-’১৮ মরসুমে আইএসএলে চ্যাম্পিয়ন। কিন্তু গত বার ফুটবলপ্রেমীদের হতাশ করেছে বেঙ্গালুরু এফসি। কোচ মার্কো পেজ়াইউলি এ বার নতুন ভাবে দল সাজিয়েছেন। ক্লেটন সিলভা ছাড়া বাকি পাঁচ বিদেশিই নবাগত। ২০ নভেম্বর প্রথম ম্যাচে সুনীলদের প্রতিপক্ষ নর্থ ইস্ট ইউনাইটেড এফসি।

তুরুপের তাস: প্রথম ভারতীয় ফুটবলার হিসেবে সদ্য মেজর ধ্যানচাঁদ খেলরত্ন সম্মান পাওয়া সুনীলই প্রধান অস্ত্র। দুরন্ত ছন্দে রয়েছেন বেঙ্গালুরু অধিনায়ক। ৩৭ বছর বয়সেও বিপক্ষের ডিফেন্ডারদের কাছে আতঙ্ক তিনি। সামনে থেকে নেতৃত্ব দেন। মাঝমাঠে নেমে খেলাও তৈরি করেন সুনীল।

শক্তি: দুর্দান্ত আক্রমণভাগ। সুনীল, ক্লেটন, প্রিন্স ইবারা, উদান্ত সিংহের সঙ্গে রয়েছেন প্রতিশ্রুতিমান হরমনপ্রীত সিংহ ও এডমুন্ড লালরিনডিকা। ভরসা জোগাচ্ছেন মাঝমাঠের ব্রুনো সিলভা, সুরেশ সিংহ, জয়েশ রানে ও দানিশ ফারুখ।

দুর্বলতা: সুনীলের উপরে অতিরিক্ত নির্ভরশীল দল। দুই ডিফেন্ডার অ্যালান কোস্তা ও মুস্তাফা কিং এএফসি কাপে প্রত্যাশাপূরণে ব্যর্থ হয়েছেন। অষ্টম আইএসএলে তাই রক্ষণ নিয়েই চিন্তায় থাকতে হবে বেঙ্গালুরু কোচকে।

চেন্নাইয়িন এফসি

আইএসএলে দু’বারের চ্যাম্পিয়ন। একবার রানার্স। কিন্তু গত মরসুমে ছন্দে ছিল না চেন্নাইয়িন এফসি। বলিউড তারকা অভিষেক বচ্চনের দল ২৩ নভেম্বর হায়দরাবাদ এফসি-র বিরুদ্ধে দক্ষিণী ডার্বি দিয়ে যাত্রা শুরু করবে।

তুরুপের তাস: মাঝমাঠের রাফায়েল ক্রিভেলারোই প্রধান ভরসা। ৩২ বছর বয়সি ব্রাজিলের এই শিল্পী ফুটবলারই আক্রমণে নেতৃত্ব দেন।

শক্তি: মাঝমাঠে ছন্দের অভাব গত মরসুমে সব চেয়ে বেশি সমস্যায় ফেলেছিল চেন্নাইয়িনকে। এ বার তাই সাম্পোদরিয়া, মোনাকোর মতো ক্লাবে খেলা আক্রমণাত্মক মিডফিল্ডার ভ্লাদিমির কোমানকে সই করিয়েছেন নতুন কোচ বোজ়িদার বোন্দোভিচ। রয়েছেন অধিনায়ক অনিরুদ্ধ থাপা, ক্রিভেলারো, লালিয়ানজ়ুয়ালা ছাংতে। আক্রমণভাগের শক্তি বাড়াতে নেওয়া হয়েছে জবি জাস্টিনকে। তাঁর সঙ্গে রয়েছেন পোলান্ডের ৩৪ বছর বয়সি স্ট্রাইকার লুকাজ় গিকেউইচ ও বাংলার রহিম আলি।

দুর্বলতা: রক্ষণ নিয়ে এই মরসুমেও অস্বস্তিতে থাকতে হবে চেন্নাইয়িনকে। স্লাভকো দামইয়ানোভিচ ছাড়া আর কোনও বিদেশি ডিফেন্ডার নেই চেন্নাইয়িনে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE