Advertisement
০১ মে ২০২৪
FIFA Womens World Cup

বিমানে বসেই অস্ট্রেলিয়ার মহিলা দলের জয় দেখলেন সমর্থকেরা, ব্যতিক্রম এক যাত্রী

সাডেন ডেথে ফ্রান্সকে হারিয়ে প্রথম বার মহিলাদের ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে অস্ট্রেলিয়া। বিমানে বসেই সেই জয় দেখেছেন সমর্থকেরা। ব্যতিক্রম ছিলেন এক যাত্রী।

Australian footballers

জয়ের পরে উল্লাস অস্ট্রেলিয়ার মহিলা ফুটবলারদের। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ১৩:৫৮
Share: Save:

প্রথম বারের জন্য মহিলাদের ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। ব্রিসবেনে কোয়ার্টার ফাইনালে ফ্রান্সকে সাডেন ডেথে হারিয়েছে অস্ট্রেলিয়া। সেই জয় বিমানে বসেও দেখেছেন সমর্থকেরা। ব্যতিক্রম শুধু এক যাত্রী।

মেলবোর্ন থেকে সিডনির একটি বিমানের ভিতরের দৃশ্য সমাজমাধ্যমে ছড়িয়েছে। সেখানে দেখা যাচ্ছে, বিমানের ভিতরে যাত্রীরা তাঁদের সামনে থাকা স্ক্রিনে অস্ট্রেলিয়া ও ফ্রান্সের মধ্যে টাইব্রেকার দেখছেন। অস্ট্রেলিয়ার জয়ের পরে সবাইকে উল্লাস করতে দেখা যায়। কিন্তু সবার মধ্যে এক যাত্রী খেলা দেখছিলেন না। তাঁর সামনের স্ক্রিনে অন্য কিছু চলছিল। তিনি উল্লাসেও অংশ নেননি।

শনিবার ব্রিসবেন দেখেছে মহিলাদের বিশ্বকাপের দীর্ঘতম পেনাল্টি। নির্ধারিত সময় ফলাফল না হওয়ায় অস্ট্রেলিয়া এবং ফ্রান্সের ম্যাচ গড়ায় টাইব্রেকারে। তাতেও কোনও দল জিততে না পারায় হয় সাডেন ডেথ। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া জেতে ৭-৬ গোলের ব্যবধানে। অস্ট্রেলিয়ার পক্ষে জয়সূচক গোলটি করেন তামেকা ইয়োলোপ। দু’দলই ১০টি করে শট নেয়। আগের নজিরটি ছিল এ বারের বিশ্বকাপেই সুইডেন বনাম আমেরিকা ম্যাচে। শেষ ষোলোর সেই ম্যাচে দু’দল সাতটি করে শট নিয়েছিল। তার আগের নজির ছিল ১৯৯৯ সালে ব্রাজিল বনাম নরওয়ে ম্যাচে। সেই ম্যাচে ব্রাজিল ছ’টি এবং নরওয়ে পাঁচটি শট নিয়েছিল।

শনিবার অস্ট্রেলিয়া-ফ্রান্স লড়াইয়ে ১২০ মিনিট পরেও গোল করতে পারেনি কোনও দল। খাতায় কলমে শক্তির বিচারে এগিয়ে থেকেই মাঠে নেমেছিল ফ্রান্স। কিন্তু অস্ট্রেলীয় মহিলা ফুটবলারেরা আগ্রাসী ফুটবল খেলে সমানে সমানে লড়াই করেন। অধিকাংশ সময় ম্যাচের রাশ ছিল অস্ট্রেলিয়া দলের দখলে। প্রথমার্ধেই দু’টি সহজ গোলের সুযোগ নষ্ট করে অস্ট্রেলিয়া। বেশ কয়েকটি গোলের সুযোগ পেয়েছিলেন ফরাসিরাও। কিন্তু অস্ট্রেলিয়ার গোলরক্ষক ম্যাকেঞ্জি আর্নল্ডকে পরাস্ত করতে পারেননি তাঁরা। বেশ কয়েক বার দলের পতন রুখে দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup Australia Celebration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE