Advertisement
০৭ মে ২০২৪
FIFA World Cup 2022

গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া ফুটবলারই বিশ্বকাপে প্রথম ম্যাচের নায়ক, কাতারকে হারাল ইকুয়েডর

ফুটবল বিশ্বকাপে প্রথম বার হেরে গেল আয়োজক দেশ। ইকুয়েডরের ভ্যালেন্সিয়ার জোড়া গোলে হার কাতারের। ২-০ গোলে হেরে গেল তারা।

গোলের পর সতীর্থদের সঙ্গে ভ্যালেন্সিয়া।

গোলের পর সতীর্থদের সঙ্গে ভ্যালেন্সিয়া। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ২৩:৫০
Share: Save:

কাতার বিশ্বকাপ শুরুর আড়াই মিনিটের মাথায় আয়োজক দেশের জালে বল জড়িয়ে দিয়েছিলেন এন্নার ভ্যালেন্সিয়া। কিন্তু অফসাইডের জন্য সেই গোল বাতিল হয়ে যায়। তাতে যদিও খুব অসুবিধা হয়নি ইকুয়েডরের। ভ্যালেন্সিয়া গোটা ম্যাচে আরও দু’বার জালে বল জড়ালেন হলুদ জার্সিধারিদের হয়ে। ২-০ গোলে উদ্বোধনী ম্যাচ জিতে নিল ইকুয়েডর। প্রথম বার ফুটবল বিশ্বকাপের প্রথম ম্যাচে হেরে গেল আয়োজক দেশ।

এ বারের বিশ্বকাপের প্রথম ম্যাচের নায়ক হয়ে রইলেন ভ্যালেন্সিয়া। ইকুয়েডরের অধিনায়ক প্রথম গোলটি করেন পেনাল্টি থেকে। ১৬ মিনিটের মাথায়। পরের গোলটি করেন হেডে। সেটি করেন ৩১ মিনিটে। প্রথমার্ধেই কাতারকে পিছনে ফেলে দেয় ইকুয়েডর। গোটা ম্যাচেই হলুদ জার্সিধারিদের দাপট ছিল। দাপট ছিল ভ্যালেন্সিয়ার। তিনি ইকুয়েডরের সব থেকে বেশি গোলের মালিক। বিশ্বকাপেও পাঁচটি গোল করে ফেললেন তিনি। সেটাও দেশের হয়ে সব থেকে বেশি গোল। ছ’বছর আগে এই ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে তাঁর দেশেই গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। বিনা পারিশ্রমিকে শিশুশ্রমের পক্ষে ছিলেন তিনি। সেই কারণেই তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে। ভ্যালেন্সিয়ার বোনকে ২০২০ সালে আটকে এক দল দুষ্কৃতি। ১০ দিন পর ছাড়া হয়েছিল তাঁকে।

ছোটবেলা থেকেই দারিদ্র দেখে বড় হয়েছেন ভ্যালেন্সিয়া। ইকুয়েডরে জন্ম হলেও তাঁর শরীরে রয়েছে আফ্রিকার রক্ত। ইকুয়েডরের ক্লাব এমেলেকে তিনি যখন যোগ দেন, তাঁর প্রায় কিছুই ছিল না। ক্লাবেই রাত কাটাতেন তিনি। অন্য কোথাও থাকার মতো টাকা ছিল না তাঁর কাছে। একেক সময় খাবার কেনার টাকাও জুটত না। সেই পরিস্থিতির মধ্যে ফুটবল খেলার নেশা ছাড়েননি তিনি।

গোলের পর ইকুয়েডরের উৎসব।

গোলের পর ইকুয়েডরের উৎসব। ছবি: পিটিআই

৩৩ বছরের ভ্যালেন্সিয়া ইকুয়েডরের সেরা স্ট্রাইকারদের মধ্যে অন্যতম। দেশের হয়ে ৭৫টি ম্যাচে ৩৭টি গোল করে ফেলেছেন তিনি। এর মধ্যে দু’টি এল রবিবার। বিশ্বকাপের প্রথম ম্যাচে। আয়োজক দেশ কখনও প্রথম ম্যাচে হারেনি। কাতার হারল। ইকুয়েডরের বিরুদ্ধে তাদের যাবতীয় লড়াই প্রথমার্ধেই শেষ করে দিয়েছিলেন ভ্যালেন্সিয়া। একাধিক আক্রমণে কাতারের রক্ষণভাগকে ব্যস্ত করে রাখলেন তিনি। ১০ বছরের আন্তর্জাতিক ফুটবল কেরিয়ারে দেশকে অনেক ম্যাচ জিতিয়েছেন ভ্যালেন্সিয়া। কিন্তু বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়োজক দেশের বিরুদ্ধে জয় তুলে নেওয়া সেগুলির মধ্যে কিছুটা আলাদা জায়গা করে নেবে। যদিও তাঁর দেশকে চিন্তায় রাখবে ভ্যালেন্সিয়ার চোট। ৭৭ মিনিটের মাথায় চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। তাতে রবিবার জয় না আটকালেও আগামী ম্যাচগুলির আগে চিন্তা থাকবে ইকুয়েডরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE