Advertisement
০৪ মে ২০২৪
Lionel Messi

ফুটবলার নন, আর্জেন্টিনার হয়ে নতুন ভূমিকায় মেসি, ফিফার নিয়মের ফাঁক গলে কী করলেন লিয়ো?

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে আর্জেন্টিনার হয়ে খেলেননি লিয়োনেল মেসি। কিন্তু বলিভিয়ার বিরুদ্ধে অন্য ভূমিকায় দেখা গিয়েছে মেসিকে। কী করেছেন তিনি?

Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩৬
Share: Save:

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের খেলায় বলিভিয়ার বিরুদ্ধে খেলেননি লিয়োনেল মেসি। এমনকি পরিবর্ত ফুটবলারদের তালিকাতেও নাম ছিল না তাঁর। তবে আর্জেন্টিনার হয়ে অন্য ভূমিকায় দেখা গিয়েছে তাঁকে। আর্জেন্টিনার সহকারী কোচের দায়িত্ব পালন করেছেন মেসি। তবে বেআইনি ভাবে নয়। ফিফার নিয়মের ফাঁক কাজে লাগিয়ে এই কাজ করেছেন লিয়ো।

হালকা চোটের কারণে বলিভিয়ার বিরুদ্ধে খেলেননি মেসি। কোচ লিয়োনেল স্কালোনি জানিয়েছেন, মেসিকে নিয়ে কোনও ঝুঁকি নিতে চাননি তাঁরা। তবে ম্যাচ শুরু হওয়ার আগে দেখা যায়, সতীর্থদের সঙ্গে বেঞ্চে বসে রয়েছেন মেসি। আর্জেন্টিনার সহকারী কোচদের সঙ্গে বসে থাকতে দেখা যায় তাঁকে। মাঝে মধ্যে স্কালোনির সঙ্গে কথা বলছিলেন তিনি। দেখে মনে হচ্ছিল, স্কালোনিকে সিদ্ধান্ত নিতে সাহায্য করছিলেন মেসি।

আর্জেন্টিনার টিএনটি স্পোর্টস জানিয়েছে, মেসি খেলবেন না বলে আগে থেকেই ফিফার একটি কাগজে সই করেছিলেন। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার নিয়ম অনুযায়ী, সেই কাগজে সই করলে কোনও ফুটবলার প্রথম একাদশ বা পরিবর্ত হিসাবে না থাকলেও দলের সঙ্গে বেঞ্চে বসতে পারেন। সেই নিয়মই কাজে লাগান মেসি। বেঞ্চে বসে স্কালোনিকে সাহায্য করছিলেন তিনি।

লিয়ো না খেললেও অবশ্য ম্যাচ জিততে কোনও সমস্যা হয়নি আর্জেন্টিনার। এঞ্জো ফের্নান্দেস, নিকোলাস ট্যাগলিয়াফিকো ও নিকো গঞ্জালেসের গোলে বলিভিয়াকে হারিয়েছে তারা। পর পর দু’ম্যাচ জিতেছেন মেসিরা। দেশের হয়ে বলিভিয়ার বিরুদ্ধে না খেললেও আমেরিকার মেজর সকার লিগে ডিসি ইউনাইটেডের বিরুদ্ধে ম্যাচে মেসিকে দরকার ইন্টার মায়ামির। সেই ম্যাচে মেসি খেলেন কিনা সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Argentina Football World Cup Qualifier
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE