Advertisement
০১ মে ২০২৪
ISL 2023-24

গোয়ার জয়ে চাপ বাড়ল মোহনবাগানের, বাঙালি অঙ্কিতের গোলে চেন্নাইয়িন জেতায় সমস্যায় ইস্টবেঙ্গল

আইএসএলে মোহনবাগান ও ইস্টবেঙ্গল দু’দলেরই নজর ছিল মঙ্গলবারের দু’টি খেলার দিকে। দিনটা ভাল গেল না দুই প্রধানের। দুই খেলার ফলে চাপ বাড়ল মোহনবাগান ও ইস্টবেঙ্গলের।

football

আইএসএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ২১:৪৬
Share: Save:

দুই প্রধানের দুই লক্ষ্য। মোহনবাগান লড়ছে লিগ-শিল্ড জেতার জন্য। ইস্টবেঙ্গলের লড়াই প্লে-অফে টিকে থাকার। এই লড়াইয়ের জন্য মঙ্গলবারের দু’টি ম্যাচের দিকে নজর ছিল মোহনবাগান ও ইস্টবেঙ্গলের। দিনটা ভাল গেল না দুই প্রধানের। দুই খেলার ফলে চাপ বাড়ল মোহনবাগান ও ইস্টবেঙ্গলের।

আইএসএলের পয়েন্ট তালিকায় মঙ্গলবারের আগে দ্বিতীয় স্থানে ছিল মোহনবাগান। ২০ ম্যাচে তাদের পয়েন্ট ৪২। ইস্টবেঙ্গল ছিল ছ’নম্বরে। ২১ ম্যাচে তাদের পয়েন্ট ২৪।

মঙ্গলবারের প্রথম খেলা ছিল এফসি গোয়া বনাম জামশেদপুর এফসির। গোয়ার পয়েন্ট ছিল ২০ ম্যাচে ৩৯। বাগানের পরেই ছিল তারা। জামশেদপুরের পয়েন্ট ছিল ২১ ম্যাচে ২১। অর্থাৎ, গোয়া হারলে মোহনবাগানের সুবিধা হত। জামশেদপুর হারলে ইস্টবেঙ্গলের। ম্যাচের শুরুতে এগিয়ে গিয়েও ২-৩ গোলে হারে জামশেদপুর।

গোয়া জেতায় তাদের পয়েন্ট হয় ২১ ম্যাচে ৪২। অর্থাৎ, মোহনবাগানের সমান। যদিও একটি ম্যাচ বেশি খেলেছে তারা। গোয়ার শেষ ম্যাচ চেন্নাইয়িন এফসির বিরুদ্ধে। সেই ম্যাচ জিতলে তাদের পয়েন্ট হবে ৪৫। মোহনবাগানের এখনও দু’টি খেলা বাকি। বৃহস্পতিবার বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে নামবে তারা। সেই ম্যাচ জিতলে বাগানের পয়েন্টও হবে ৪৫। শেষ ম্যাচে মুখোমুখি হবে মুম্বই ও মোহনবাগান। এখন পয়েন্ট তালিকায় সবার উপরে মুম্বই। ২১ ম্যাচে ৪৭ পয়েন্ট তাদের। অর্থাৎ, মোহনবাগান তাদের পরের ম্যাচ জিতলে শেষ ম্যাচে ফয়সালা হবে লিগ-শিল্ডের। সেই ম্যাচে জিততেই হবে বাগানকে। অন্য দিকে মুম্বই ড্র করলেও লিগ-শিল্ড জিতবে।

কিন্তু যদি বাগান এই দুই ম্যাচে পয়েন্ট নষ্ট করে তা হলে সুযোগ আসবে গোয়ার। দ্বিতীয় স্থানে শেষ করতে পারে তারা। এ বার পয়েন্ট তালিকায় প্রথম দুই দল সরাসরি সেমিফাইনাল খেলবে। পরের চারটি দলকে একটি করে অতিরিক্ত ম্যাচ খেলতে হবে। তাই সবাই চেষ্টা করবে লিগ-শিল্ড না পেলেও দ্বিতীয় স্থানে শেষ করার। সেই লড়াইয়ে মোহনবাগানকে ধাওয়া করছে গোয়া।

মঙ্গলবার দ্বিতীয় খেলা ছিল চেন্নাইয়িন বনাম নর্থইস্ট ইউনাইটেডের। ম্যাচের আগে চেন্নাইয়িনের পয়েন্ট ছিল ২০ ম্যাচে ২৪। নর্থইস্টের ২০ ম্যাচে ২৩। অর্থাৎ, যে দলই জিতত টপকে যেত ইস্টবেঙ্গলকে। ড্র হলে লাল-হলুদের লাভ ছিল। ম্যাচে এগিয়ে গিয়েও হারতে হয় নর্থইস্টকে। বাঙালি অঙ্কিত মুখোপাধ্যায়ের শেষ মুহূর্তের গোলে চেন্নাইয়িন জেতে ২-১ গোলে।

এই ম্যাচের পরে ইস্টবেঙ্গলকে টপকে ছ’নম্বরে উঠল চেন্নাইয়িন। ২১ ম্যাচে তাদের পয়েন্ট ২৭। বুধবার পঞ্জাবের বিরুদ্ধে খেলবে ইস্টবেঙ্গল। তারা জিতলে ২২ ম্যাচে ২৭ পয়েন্ট হবে লাল-হলুদের। চেন্নাইয়িনের শেষ ম্যাচ গোয়ার বিরুদ্ধে। সেই ম্যাচ ড্র করতে পারলেই তারা ইস্টবেঙ্গলকে টপকে ষষ্ঠ দল হিসাবে প্লে-অফে উঠে যাবে। যদি তারা হারে তা হলে অবশ্য সুবিধা ইস্টবেঙ্গলের। কারণ, চেন্নাইয়িনের বিরুদ্ধে মুখোমুখি সাক্ষাতে এগিয়ে রয়েছে ইস্টবেঙ্গল। তাই পয়েন্ট সমান হলে ইস্টবেঙ্গল ছ’নম্বরে শেষ করবে। কিন্তু তার আগে নিজেদের ম্যাচ জিততে হবে তাদের। প্রতিযোগিতার সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচে নামার ২২ ঘণ্টা আগে চাপ বাড়ল ইস্টবেঙ্গলের উপরেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2023-24 Mohun Bagan East Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE