Advertisement
০৬ মে ২০২৪
ISL 2023-24

চেন্নাইয়ে জয়ের হ্যাটট্রিক লক্ষ্য দিমিত্রিদের

পঞ্জাব এফসিকে ৩-১ গোলে হারিয়ে এই মরসুমে যাত্রা শুরু করেছেন দিমিত্রি পেত্রাতসরা। দ্বিতীয় ম্যাচে বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে জয় ১-০ গোলে। দু’টি ম্যাচই ঘরের মাঠে খেলেছে গত বারের চ্যাম্পিয়নরা।

An image of football

মহড়া: অনুশীলনে মগ্ন দিমিত্রি। ছবি: সুদীপ্ত ভৌমিক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ০৯:৫০
Share: Save:

আইএসএলের পয়েন্ট টেবলের শীর্ষ স্থানে মোহনবাগান। সব দলের শেষে চেন্নাইয়িন এফসি। তা সত্ত্বেও আজ, শনিবার প্রতিপক্ষকে হাল্কা ভাবে নিতে রাজি নন সবুজ-মেরুনের স্পেনীয় কোচ জুয়ান ফেরান্দো। তিনি হয়তো এখনও ভুলতে পারেননি যুবভারতীতে গত মরসুমে আইএসএলের প্রথম ম্যাচেই চেন্নাইয়িনের কাছে হারের যন্ত্রণা।

পঞ্জাব এফসিকে ৩-১ গোলে হারিয়ে এই মরসুমে যাত্রা শুরু করেছেন দিমিত্রি পেত্রাতসরা। দ্বিতীয় ম্যাচে বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে জয় ১-০ গোলে। দু’টি ম্যাচই ঘরের মাঠে খেলেছে গত বারের চ্যাম্পিয়নরা। এ বার লড়াই চেন্নাইয়িনের ঘরের মাঠে। শুক্রবার সকালে যুবভারতীতে অনুশীলন করে চেন্নাই উড়ে যান জেসন কামিংসরা।

আইএসএলে দু’বারের চ্যাম্পিয়ন চেন্নাইয়িন এই মরসুমে একেবারেই ছন্দে নেই। প্রথম ম্যাচে জর্ডান মারেরা ওড়িশা এফসির কাছে হেরেছেন ০-২ গোলে। দ্বিতীয় ম্যাচে তাঁদের ৩-০ গোলে চূর্ণ করেছে নর্থ ইস্ট ইউনাইটেড এফসি। তা সত্ত্বেও চেন্নাইয়িনের বিরুদ্ধে দ্বৈরথের আগে আগে দুই ম্যাচে ছয় পয়েন্ট অর্জন করা সবুজ-মেরুনের কোচ জুয়ান বলছেন, ‘‘গত কয়েকটা ম্যাচ দেখলে বুঝবেন, ঘরের মাঠে দলগুলো বেশি জিতছে। কিন্তু বাইরের মাঠ থেকে পুরো পয়েন্ট অর্জন করা একেবারেই সহজ হচ্ছে না। আমরা ঘরের মাঠে দুটো ম্যাচে জিতেই যাচ্ছি।’’ যোগ করেন, ‘‘চেন্নাইয়িন নিজেদের মাঠে প্রথম ম্যাচ খেলবে। মনে হয়, ওরা আগ্রাসী ফুটবলই খেলবে। খুঁটিনাটি অনেক কিছুই নিজেদের নিয়ন্ত্রণে রাখতে হবে। দু’টি ম্যাচ জিতে আমাদের দলও ছন্দে রয়েছে। আশা করছি, উপভোগ্য লড়াই হবে।’’

চেন্নাইয়িনের বিরুদ্ধে ঝুঁকিহীন ফুটবল খেলাই কি লক্ষ্য মোহনবাগানের? সুবজ-মেরুন কোচ যদিও জানিয়ে দিলেন, জেতা ছাড়া অন্য কিছু নিয়ে ভাবছেন না। বললেন, ‘‘চেন্নাইয়ে ম্যাচ হলেও আমরা এক পয়েন্টের জন্য নয়, জয়ের লক্ষ্যেই মাঠে নামব।’’ যোগ করেন, ‘‘প্রথম একাদশ নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। যদিও আমি অতীতের দিকে তাকিয়ে তা করি না। বর্তমান পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নিই। কঠিন ম্যাচে খেলার জন্য ফুটবলারদের শারীরিক দক্ষতার সঙ্গে মানসিক অবস্থাও ঠিক জায়গায় থাকা দরকার। উজ্জীবিত থাকতে হয়। সব কিছু খতিয়ে দেখেই দল নির্বাচন করি।’’

চেন্নাইয়িন থেকেই এই মরসুমে সবুজ-মেরুনে যোগ দিয়েছেন অনিরুদ্ধ থাপা। পুরনো দলের বিরুদ্ধে দ্বৈরথের আগে তিনি কোচের সঙ্গে একমত। বলেছেনন, “চেন্নাইয়িন ভাল দল। ওদের কোচও দারুণ। ওরা দু’টি শক্তিশালী দলের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে ম্যাচ খেলে এসেছে। এ বার নিজেদের সমর্থকদের সামনে প্রথম ম্যাচ খেলবে। তাই যে কোনও মূল্যে জিততে মরিয়া থাকবে চেন্নাইয়িন। কঠিন লড়াই হবে। তবে আমরা জানি, কী করতে হবে।’’

চেন্নাইয়িনের হয়ে ১২৫টি ম্যাচ খেলেছেন অনিরুদ্ধ। মাঝমাঠ সামলানোর পাশাপাশি আক্রমণেও নেতৃত্ব দিয়েছেন তিনি। চেন্নাইয়িনের জার্সিতে গোল করেছেন ১২টি। করিয়েছেন ১৭টি গোল। পুরনো দলের বিরুদ্ধে নামার আগে কিছুটা আবেপ্রবণও অনিরুদ্ধ। বললেন, ‘‘চেন্নাইয়িনের হয়ে আমি অনেক বছর খেলেছি। তাই ওদের বিরুদ্ধে মাঠে নামাটা কঠিন ঠিকই। কিন্তু পেশাদার ফুটবলার হিসেবে আমাকে এটা করতেই হবে। এখন আমি মোহনবাগানের ফুটবলার। সবুজ-মেরুন জার্সির সম্মান রাখতেই মাঠে নামব।’’ যোগ করেন, ‘‘আমার কাছ থেকে দলের কী প্রত্যাশা, খুব ভাল করেই জানি।” আরও বলেন, ‘‘নতুন দলে যোগ দেওয়ার পরে সতীর্থদের সঙ্গে মানিয়ে নিতে একটু সময় লেগেছে ঠিকই। অধিকাংশ ফুটবলারই অবশ্য আমার পরিচিত। ওরা আমাকে দারুণ ভাবে সাহায্য করেছে দলের সঙ্গে মানিয়ে নিতে। নিজের স্বাভাবিক খেলাটাও খেলতে পারছি। সামনে প্রচুর ম্যাচ আছে। নিজেকে আরও ভাল জায়গায় নিয়ে যাওয়াই লক্ষ্য।’’ শনিবার আইএসএলের অন্য ম্যাচে ঘরের মাঠে এফসি গোয়া খেলবে ওড়িশা এফসির বিরুদ্ধে।

আজ আইএসএলে: চেন্নাইয়িন এফসি বনাম মোহনবাগান (রাত ৮.০০ থেকে, স্পোর্টস ১৮ নেটওয়ার্কে)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2023-24 Mohun Bagan Chennaiyin FC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE