Advertisement
০২ মে ২০২৪
Qatar World Cup 2022

ক্যানসার আক্রান্ত বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক, বিশ্বকাপে দুর্গ রক্ষা করতে পারবেন কি

মুখে ক্যানসার। কাঁধে চোট। কাতার বিশ্বকাপে কি খেলতে পারবেন বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক? ফুটবলপ্রেমীরা উদ্বিগ্ন। তাঁরা বিশ্বাসই করতে পারছেন না প্রিয় ফুটবলার মারণ রোগে আক্রান্ত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ২২:৫৮
Share: Save:

কয়েক দিন পরেই শুরু হবে কাতার বিশ্বকাপ। তার আগেই একের পর এক দুঃসংবাদ আছড়ে পড়ছে ফুটবল বিশ্বে। এ বার দুঃসংবাদ জার্মান শিবিরে। দলের গোলরক্ষক আক্রান্ত মারণ রোগ ক্যানসারে।

বায়ার্ন মিউনিখের গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের শরীরে বাসা বেধেছে ক্যানসার। নিজেই এ কথা জানিয়েছেন তিনি। ত্বকের ক্যানসারে আক্রান্ত বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক। অসুখের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। এখনও পর্যন্ত তিন বার অস্ত্রোপচার হয়েছে নয়্যারের।

ত্বকের একটি প্রসাধনী পণ্যের প্রচার দূত হয়েছেন নয়্যার। সেই পণ্যের প্রচার উপলক্ষে এক অনুষ্ঠানে সকলকে ত্বকের যত্ন নেওয়ার পরামর্শ দেন বায়ার্ন মিউনিখের গোলরক্ষক। সে সময়ই জানান তিনি ত্বকের ক্যান্সারে আক্রান্ত। এই প্রথম প্রকাশ্যে নিজের এই অসুস্থতার কথা জানিয়েছেন জার্মানির ফুটবল দলের শেষ প্রহরী। অনুষ্ঠানে তাঁর সঙ্গে ছিলেন জার্মানির মহিলা টেনিস খেলোয়াড় অ্যাঞ্জেলিক কের্বারও।

নয়্যার বলেছেন, ‘‘আমাদের দু’জনেরই চর্মরোগের ইতিহাস রয়েছে। অ্যাঞ্জেলিক আক্রান্ত সূর্যের রশ্মির প্রভাবে হাইপারপিগমেন্টেশনে। আর আমার মুখের ত্বক ক্যানসার আক্রান্ত। তিন বার অস্ত্রোপচার করাতে হয়েছে আমাকে।’’ তিনি আরও বলেছেন, ‘‘এই কারণে আমরা সূর্যের রশ্মি থেকে সব সময় বাঁচার চেষ্টা করি। কোনও রকম আপস করি না আমরা। ত্বকের বিশেষ যত্ন নিতে হয় আমাদের। আমাকে সূর্যের রশ্মির মধ্যেই অনুশীলন করতে হয়। খেলতেও হয়। প্রকৃতির মাঝেই অবসর সময় কাটাতে পছন্দ করি। তাই আমাকে সব সময় সতর্ক থাকতে হয়।’’

অক্টোবরের শুরুতে বুন্দেশলিগার একটি ম্যাচে কাঁধে চোট পান নয়্যার। তখন থেকেই মাঠের বাইরে রয়েছেন তিনি। এর মধ্যেই ক্লাবের অনুশীলনে যোগ দেওয়ার কথা জানিয়েছেন জার্মান গোলরক্ষক। বিশ্বকাপের আগে তাঁর সম্পূর্ণ ফিট হওয়া নিয়ে কিছুটা হলেও সংশয় রয়েছে। জার্মানির জাতীয় ফুটবল দলে গোলরক্ষক হিসাবে তিনিই প্রথম পছন্দ। ক্যানসারের জন্য অবশ্য তাঁর ফুটবল খেলতে অসুবিধা হয় না।

তাঁর চোট নিয়ে উদ্বেগে রয়েছেন জার্মানির ফুটবলপ্রেমীরা। শেষ পর্যন্ত কাতার বিশ্বকাপে তিনি খেলতে না পারলে তা হবে জার্মানির জন্য বড় ধাক্কা। যদিও বায়ার্ন মিউনিখ কর্তৃপক্ষ জানিয়েছেন, নয়্যার সম্পূর্ণ সুস্থ। আগামী শনিবারের ম্যাচেই ক্লাবের হয়ে মাঠে নামবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE