Advertisement
১৫ মে ২০২৪
AIFF

AIFF: প্রফুল্লদের সরিয়ে সর্বভারতীয় ফুটবল সংস্থায় নতুন কমিটির নির্দেশ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, জাতীয় ক্রীড়া আইন ও নির্দেশিকা অনুসারে এআইএফএফ-এর নতুন সংবিধান অনুমোদনের জন্য প্রয়োজনীয় তথ্য দেবে নতুন কমিটি।

ফুটবল প্রশাসনে ক্ষমতা কমল প্রফুল্ল পটেলদের

ফুটবল প্রশাসনে ক্ষমতা কমল প্রফুল্ল পটেলদের প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২২ ১৫:৪২
Share: Save:

সুপ্রিম কোর্টের নির্দেশে ভারতীয় ফুটবল প্রশাসনে ক্ষমতা আরও কমল প্রফুল্ল পটেলদের। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল্লর কমিটি এ বার থেকে আর ফুটবল সংক্রান্ত কোনও সিদ্ধান্ত নিতে পারবে না। সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স গঠন করেছে সুপ্রিম কোর্ট। সেই কমিটি সরাসরি দেশের শীর্ষ আদালতের সঙ্গে সমন্বয় রক্ষা করে চলবে।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি পিএস নরসীমার তিন সদস্যের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। তিন সদস্যের যে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স তৈরি করা হয়েছে, তার নেতৃত্বে রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এআর দাভে। বাকি দু’জন হলেন জাতীয় নির্বাচন কমিশনের প্রাক্তন কমিশনার এসওয়াই কুরেশি ও ভারতীয় ফুটবলের প্রাক্তন অধিনায়ক ভাস্কর গঙ্গোপাধ্যায়।

দেশের শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, জাতীয় ক্রীড়া আইন ও নির্দেশিকা অনুসারে এআইএফএফ-এর নতুন সংবিধান অনুমোদনের জন্য প্রয়োজনীয় তথ্য দেবে নতুন কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এআইএফএফ-এর এগজিকিউটিভ কমিটির নির্বাচনের বিষয়ও খতিয়ে দেখবে এই কমিটি। সংবিধান মেনে কী ভাবে নির্বাচন সম্ভব, সে বিষয়ে সুপ্রিম কোর্টকে প্রয়োজনীয় তথ্য দেবে কমিটি।

গত বৃহস্পতিবারই শীর্ষ আদালত ফেডারেশনের বিরুদ্ধে দায়ের করা দিল্লি ফুটবল ক্লাবের মামলাটি শুনানির জন্য গ্রহণ করেছে। দিল্লি ফুটবল ক্লাবের অভিযোগ, অবৈধ এবং সংবিধান বহির্ভূত ভাবে প্রফুল্ল এক দশকের বেশি সময় এআইএফএফ-র সভাপতির পদে রয়েছেন। উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর মাসে এআইএফএফ-র নির্বাচন হওয়ার কথা থাকলেও সংস্থার সংবিধান নিয়ে মামলা দায়ের হওয়ায় তা করা সম্ভব হয়নি। ২০২০ সালের ডিসেম্বর মাসেই প্রফুল্ল ফেডারেশন সভাপতি হিসেবে তিনটি পূর্ণ মেয়াদ বা ১২ বছরের কার্যকাল সম্পূর্ণ করেছেন। জাতীয় ক্রীড়া নীতি অনুযায়ী কোনও ব্যক্তি সর্বোচ্চ ১২ বছর কোনও ক্রীড়া সংস্থার শীর্ষ পদে থাকতে পারেন।

এর মধ্যেই কমিটির সদস্য ভাস্কর দেশের প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়েছেন, ফেডারেশনের যে নতুন সংবিধান তৈরি করা হয়েছে, তা যেন দ্রুত অনুমোদন করা হয়। সংবিধান অনুমোদন করার পাশাপাশি এআইএফএফ-কে নির্বাচন করার জন্য নির্দেশ দিতেও অনুরোধ করেছেন প্রাক্তন গোলরক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE