Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Paul Pogba

ডোপ করার অভিযোগ, চার বছরের জন্য নির্বাসিত বিশ্বকাপজয়ী ফুটবলার

ইটালির ক্লাব জুভেন্টাসের হয়ে খেলেন পোগবা। ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছিলেন ২০১৮ সালে। ডোপ করার অভিযোগে শাস্তি পেলেন তিনি।

Paul Pogba

পল পোগবা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪২
Share: Save:

নির্বাসিত পল পোগবা। ইটালির সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, চার বছরের জন্য নির্বাসিত করা হয়েছে তাঁকে। ইটালির ক্লাব জুভেন্টাসের হয়ে খেলেন পোগবা। ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছিলেন ২০১৮ সালে। ডোপ করার অভিযোগে শাস্তি পেলেন তিনি।

গত বছর সেপ্টেম্বরে পোগবাকে নির্বাসিত করেছিল ইটালির অ্যান্টি-ডোপিং ট্রাইবুন্যাল। টেস্টোস্টেরন নামে এক নিষিদ্ধ ওষুধ নেওয়ার জন্য নির্বাসিত করা হল পোগবাকে। গত বছর অগস্ট মাসে জুভেন্টাসের ম্যাচ ছিল উডিনিজ়ের বিরুদ্ধে। সেই ম্যাচে জুভেন্টাস ৩-০ গোলে জিতেছিল। ওই ম্যাচেই ডোপ করার জন্য ধরা পড়েন পোগবা। যদিও সেই ম্যাচে খেলানো হয়নি তাঁকে। ১৮ জনের দলে ছিলেন পোগবা। বসেছিলেন সাইডলাইনে। জুভেন্টাস এখনও পোগবাকে নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। তবে খুব শীঘ্রই তাঁকে বাদ দেওয়া হবে বলে সূত্রের খবর।

পোগবার কাছে সুযোগ রয়েছে সুইস কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্টসে যাওয়ার। সেখানে তিনি তাঁর শাস্তির বিরুদ্ধে আবেদন করতে পারেন। তবে এই শাস্তি পোগবার ফুটবল কেরিয়ার শেষ করে দিতে পারে। ৩০ বছরের পোগবা চার বছর খেলতে না পারলে আর সুযোগ পাবেন কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। নির্বাসন ওঠার সময় তাঁর বয়স হবে ৩৪ বছর। সেই বয়সে কি আর ফুটবল খেলবেন পোগবা?

পোগবা যদি প্রমাণ করতে পারেন তিনি জেনেবুঝে ডোপ করেননি, তা হলে শাস্তি কমতেও পারে। ২০২২ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছেড়ে জুভেন্টাসে যোগ দিয়েছিলেন পোগবা। এর আগেও ইটালির ক্লাবের হয়ে খেলেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paul Pogba france Juventus FC Doping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE