Advertisement
০৬ মে ২০২৪
Yohan Blake

ভারতীয় ক্রিকেট তারকার প্রশংসায় পঞ্চমুখ বোল্টের প্রাক্তন সতীর্থ

ব্লেক মনে করেন, চেন্নাইয়ের প্রথম টেস্টে ল্যাজেগোবরে হলেও ‘কিং কোহালি’ কোনও অজুহাত দেননি।

টেস্ট হারলেও অধিনায়ক কোহালিতে মজে আছেন ইয়োহান ব্লেক।

টেস্ট হারলেও অধিনায়ক কোহালিতে মজে আছেন ইয়োহান ব্লেক। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৬:১০
Share: Save:

ক্রিকেটের প্রতি বরাবরের অনুরাগী উসেইন বোল্টের প্রাক্তন সতীর্থ তথা জামাইকান দৌড়বিদ ইয়োহান ব্লেক। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ভারত ২২৭ রানে হেরে গেলেও অধিনায়ক বিরাট কোহালিকে নিয়ে মজে আছেন তিনি। ব্লেক মনে করেন, চেন্নাইয়ের প্রথম টেস্টে ল্যাজেগোবরে হলেও ‘কিং কোহালি’ কোনও অজুহাত দেননি। এমনকি জো রুটের দল ও ‘বুড়ো ঘোড়া’ জেমস অ্যান্ডারসনের তারিফ করলেও, ইয়োহান মনে করেন দ্বিতীয় টেস্ট থেকে টিম ইন্ডিয়া ঘুরে দাঁড়াতে পারে। টুইটারে ভিডিয়ো শেয়ার করে সেটাই বুঝিয়ে দিলেন লন্ডন অলিম্পিক্সের রুপো জয়ী স্প্রিন্টার।

ভিডিয়োতে ব্লেক বলেছেন, “ভারতীয় দল হারলেও বিরাট কখনও অজুহাত দেয় না। এটাই ওর সবচেয়ে ভাল গুণ। এইজন্য বিরাটের অধিনায়কত্ব দেখতে পছন্দ করি।” এরপরেই তিনি জুড়লেন, “ভারতীয় বোলাররা ছন্দে ছিল না। ব্যাটসম্যান সমস্যায় পড়েছে। তবে সেই দিক নিয়ে বিরাট সহজ সরল আলোচনা চায়। সেই ভুলগুলো দ্রুত শুধরে নিতে চায়। যাতে ওর দল কামব্যাক করতে পারে। এটাই একজন ভাল অধিনায়কের বিশেষত্ব। সেটা আছে বলেই কোহালি লাগাতার সাফল্য পাচ্ছে।”

পেশায় দৌড়বিদ হলে কী হবে, জন্ম তো জামাইকায়। যেখানে প্রতিটি মানুষ ক্রিকেটে মজে থাকে। এই খেলা নিয়ে স্বপ্ন দেখে। আধুনিক সময় যতই টি- টোয়েন্টি নিয়ে মেতে থাকুক, ব্লেকের প্রথম পছন্দ কিন্তু টেস্ট ক্রিকেট।

তাই তিনি ফের বলছেন, “টেস্ট ক্রিকেট সবার উপরে। এর কোনও বিকল্প নেই। আমার বিশ্বাস দ্বিতীয় টেস্টে ভারত দাপটের সঙ্গে ঘুরে দাঁড়াবে। এই দলটা কিন্তু পাল্টা মার দিয়ে কামব্যাক করতে জানে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও অ্যাডিলেডে ৩৬ রানে অল আউট হয়ে যাওয়ার পরেও ভারত টেস্ট সিরিজ জিতেছিল। তাই এবারও তেমন ঘটলে অবাক হব না। তাই আর একটা চেন্নাই টেস্টের অপেক্ষায় রয়েছি।”

‘মেন ইন ব্লু’ ব্রিগেডে তারকার ছড়াছড়ি। যদিও বিরাটের দলের তিনজনকে নিয়ে বাড়তি আশাবাদী এই স্প্রিন্টার। ভিডিয়োতে আরও বলেন, “শুভমন অসাধারণ প্রতিভা। ঋষভ তো ভয়ঙ্কর। কখন যে ব্যাট বিস্ফোরণ ঘটাবে কেউ জানে না। আর চেতেশ্বর পূজারা এই দলের মেরুদন্ড। পূজারা যে ভাবে অজিদের বিরুদ্ধে লড়েছিল সেটা মনে রাখার মত। তাই পরের টেস্টে ইংল্যান্ডকে ওদের থেকে খুব সাবধানে থকাতে হবে।”

তবে তিনি যতই টিম ইন্ডিয়া নিয়ে তারিফ করুন, ইয়োহান ব্লেকের মতে সদ্য সমাপ্ত চেন্নাই টেস্টে দ্বিতীয় ইনিংসে তফাত গড়েছেন জেমস অ্যান্ডারসন। গত টেস্টে পাঁচ উইকেট (৪৬/২, ১৭/৩) নিয়েছেন জিমি। একই ওভারে শুভমন ও রাহানেকে বোল্ড করে মাচ ঘুরিয়ে টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারী।

শেষে বললেন, “দারুণ একটা টেস্ট ম্যাচ দেখলাম। জো রুট বরাবরের মত অসাধারণ। তবে জেমস অ্যান্ডারসনের আলাদা প্রশংসা করতেই হবে। আবার বলছি ওঁর কাছে বয়স একটা নিছক সংখ্যা। ওয়েল ডান জিমি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE