Advertisement
১৭ মে ২০২৪
World Athletics Championships

বিশ্ব অ্যাথলেটিক্সের ফাইনালে দুই ভারতীয়, পদক জিততে পারবেন কি পারুলেরা?

তিন হাজার মিটার স্টিপলচেজ়ে পারুল চৌধরি এবং লং জাম্পে জেসউইন অলড্রিন ফাইনালে পৌঁছে গিয়েছেন। এ বারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অলড্রিনই প্রথম ভারতীয় যিনি ফাইনালে পৌঁছেছেন।

Representative image of Athlete

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৬:৪২
Share: Save:

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গেলেন দুই ভারতীয়। তিন হাজার মিটার স্টিপলচেজ়ে পারুল চৌধরি এবং লং জাম্পে জেসউইন অলড্রিন ফাইনালে পৌঁছে গিয়েছেন। এ বারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অলড্রিনই প্রথম ভারতীয় যিনি ফাইনালে পৌঁছেছেন। পারুল ফাইনালে পৌঁছলেন নিজের সেরা পারফরম্যান্স করে।

হাঙ্গেরির বুদাপেস্টে চলছে বিশ্ব অ্যাথলেটিক্সের চ্যাম্পিয়নশিপ। সেখানে ২১ বছরের অলড্রিন লং জাম্পে ৮ মিটার লাফিয়ে ফাইনালে জায়গা করে নিলেন। ভারতের আরেক জাম্পার মুরলী শ্রীশঙ্কর ৮ মিটারের যোগ্যতা অর্জনের লাইন টপকাতে ব্যর্থ। শ্রীশঙ্কর শেষ করেন ২২ নম্বরে। অলড্রিন ফাইনালে উঠলেন ১২ নম্বর হিসাবে। অলড্রিনের সেরা জাম্প ৮.৪২ মিটার। সেটার থেকে অনেকটাই কম দূরত্ব লাফ দিয়েছেন তিনি। ফাইনালে নিজেকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে অলড্রিনকে। যোগ্যতা অর্জন পর্বে প্রথম লাফটি ৮ মিটার দিলেও, তাঁর পরের একটিও লাফ বৈধ ছিল না।

কমনওয়েলথ গেমসে রুপোজয়ী শ্রীশঙ্কর বিশ্ব চ্যাম্পিয়নশিপের মঞ্চে ৮ মিটার পার করতে পারেননি। তাঁর লাফগুলি ছিল যথাক্রমে ৭.৭৪, ৭.৬৬ এবং ৬.৬০ মিটার। বুদাপেস্টে শ্রীশঙ্কর ভাল ফল করবেন বলে আশা করা হয়েছিল। কিন্তু তিনি ফাইনালেই উঠতে পারলেন না।

স্টিপলচেজ়ে উত্তরপ্রদেশের পারুল ফাইনালে উঠলেন ৯ মিনিট ২৪.২৯ সেকেন্ডে দৌড় শেষ করে। যোগ্যতা অর্জন পর্বে পঞ্চম স্থানে শেষ করেন তিনি। নিজের সেরা সময় দৌড় শেষ করে ফাইনালে উঠলেন পারুল। যদিও কমনওয়েলথ গেমসে রুপোজয়ী অবিনাশ সেবল যদিও যোগ্যতা অর্জন করতে পারেননি। তিনি নেমেছিলেন পাঁচ হাজার মিটার স্টিপলচেজ়ে। পারুল নিজের সেরা সময়ের থেকেও কম সময় নিলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে। মেয়েদের স্টিপলচেজ়ের ফাইনাল ২৭ অগস্ট।

(ভ্রম সংশোধন: এই প্রতিবেদনে প্রথমে পারুলের ফাইনালে ওঠার সময় ৯ ঘণ্টা ২৪ মিনিট ২৯ সেকেন্ড লেখা হয়েছিল। পারুল সময় নিয়েছিলেন ৯ মিনিট ২৮.২৯ সেকেন্ড। এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE