Advertisement
১৯ মে ২০২৪
World Wrestling Championship

Women’s Wrestling Trial: নিতে হবে আশীর্বাদ! যোগীরাজ্যে সাধুর আবির্ভাবে থামল বিশ্ব কুস্তিতে যাওয়ার লড়াই

কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য মহিলাদের ট্রায়ালের মাঝেই উপস্থিত হন এক দল সাধু। তাঁদের আশীর্বাদ নেওয়ার জন্য বন্ধ হয়ে যায় প্রতিযোগিতা।

সাধুদের সামনে বসে প্রতিযোগীরা।

সাধুদের সামনে বসে প্রতিযোগীরা। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২২ ১২:২২
Share: Save:

কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়াল তখন শুরু হয়ে গিয়েছে। মহিলাদের ৫৯ কেজি বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করার জন্য লড়ছেন পূজা ঢান্ডা ও মানসী। হঠাৎ বন্ধ হয়ে গেল লড়াই। না, কোনও প্রতিযোগী আহত হননি। কোনও প্রযুক্তিগত সমস্যাও হয়নি। তা হলে? দেখা গেল কয়েক জন সাধু ঢুকেছেন আখড়ায়। তাঁদের জন্য বন্ধ করা হয়েছে কুস্তি। সাধুদের আশীর্বাদ নেওয়ার পরে আবার শুরু হল প্রতিযোগিতা।

সোমবার উত্তরপ্রদেশের লখনউয়ের সাই (স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া) কমপ্লেক্সে ঘটেছে এই ঘটনা। কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের মহিলাদের দল নির্বাচন চলছিল। অযোধ্যার হনুমান গর্হি মঠের সাধুরা সেখানে প্রধান অতিথি হিসাবে আমন্ত্রিত ছিলেন। তাঁরা এসে পৌঁছনোর আগেই প্রতিযোগিতা শুরু হয়ে যায়। ৫৪ সেকেন্ড খেলার পরে পূজা-মানসীর ম্যাচ থামিয়ে দেন ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহ। তাঁর রাজনৈতিক পরিচয়ও রয়েছে। কাইসেরগঞ্জের বিজেপি সাংসদ তিনি।

আখড়ার পাশে একটি সোফায় বসে ছিলেন ব্রিজভূষণ। সেখানে বসেই মাইক হাতে তিনি বলেন, ‘‘খেলা কিছু ক্ষণ থামানো হচ্ছে। সাধুরা এসেছেন। তাঁরা সবাইকে আশীর্বাদ দেবেন। তার পরে আবার প্রতিযোগিতা শুরু হবে।’’ সেই সঙ্গে সাধুদের উদ্দেশে তিনি বলেন, ‘‘বেশি সময় নেবেন না। আশীর্বাদ দিয়ে চলে আসুন।’’

তার পরেই দেখা যায়, আখড়ার পাশে সোফায় সাধুরা বসে রয়েছেন। তাঁদের সামনে কুস্তিগিররা বসেন। সাধুরা তাঁদের আশীর্বাদ দেন। কয়েক মিনিট পরে শুরু হয় লড়াই। ৫৯ কেজি বিভাগে মানসী হারিয়ে দেন অভিজ্ঞ পূজাকে। অথচ খেলা বন্ধ হওয়ার আগে দাপট দেখাচ্ছিলেন পূজা।

কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৫৩ কেজি বিভাগে যোগ্যতা অর্জন করেছেন কমনওয়েলথ গেমসে সোনাজয়ী বীনেশ ফোগট। অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়ন অন্তিম পাঙ্গালকে হারিয়েছেন তিনি। খেলা শুরুর আগে তাঁদেরও নিতে হয়েছে সাধুদের আশীর্বাদ। তবে ট্রায়ালে অংশ নেননি কমনওয়েলথ গেমসে আর এক সোনাজয়ী কুস্তিগির সাক্ষী মালিক।

ট্রায়াল শেষ হওয়ার পরে প্রতিযোগীদের সামনে বসিয়ে তাঁদের ভুলভ্রান্তি ধরিয়ে দেন ব্রিজভূষণ। এমনকি, কোচদেরও কিছু পরামর্শ দেন তিনি। প্রতিযোগীদের উদ্দেশে ব্রিজভূষণ বলেন, ‘‘আমরা আশা করব কেন্দ্রীয় সরকার, সাই ও কুস্তি ফেডারেশন তোমাদের জন্য যা করেছে তার দাম তোমরা দেবে। আমরা সব রকম ভাবে তোমাদের সাহায্য করছি। তার বদলে বেশি কিছু চাইছি না। যদি কোনও সমস্যা হয়, তা হলে আমাকে বলবে। আমি সব বুঝে নেব।’’

এর আগেও অবশ্য প্রতিযোগিতার মধ্যে হস্তক্ষেপ করেছেন ব্রিজভূষণ। কয়েক মাস আগে একটি কুস্তি প্রতিযোগিতার পরে তাঁর মনে হয়েছিল, রেফারিরা ভুল সিদ্ধান্ত নিয়েছেন। তাই খেলা বন্ধ করে দিয়েছিলেন তিনি। সেই ঘটনা নিয়ে বিতর্ক হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE