Advertisement
০৯ মে ২০২৪
rabindra sarobar

Rabindra Sarobar: রবীন্দ্র সরোবর দুর্ঘটনায় ঘোর সমস্যায় বাংলার রোয়িং, জাতীয় প্রতিযোগিতার দল নির্বাচন কি ভিন্ রাজ্যে

রবীন্দ্র সরোবরে রোয়িং বন্ধ থাকায় বাংলা দল নির্বাচন করা যাচ্ছে না। সামনেই রয়েছে জাতীয় প্রতিযোগিতা।

রবীন্দ্র সরোবরে বন্ধ রোয়িং। দেখা যাচ্ছে না এই দৃশ্য।

রবীন্দ্র সরোবরে বন্ধ রোয়িং। দেখা যাচ্ছে না এই দৃশ্য। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৪:৪০
Share: Save:

গত মাসে কালবৈশাখীর ঝড়ে রবীন্দ্র সরোবরে নৌকা উল্টে দুই স্কুল ছাত্রের মৃত্যুর পর থেকে সেখানে রোয়িং বন্ধ। এর জেরে ঘোর সমস্যায় পড়েছে বাংলার রোয়িং। জাতীয় প্রতিযোগিতায় বাংলার অংশগ্রহণ নিয়ে বড় প্রশ্ন দেখা দিয়েছে। কারণ, অনুশীলন তো দূরের কথা, দল নির্বাচন কী ভাবে হবে, সেটাই বুঝে উঠতে পারছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। হয়তো বাংলার দল নির্বাচন হতে পারে পাশের রাজ্য ওড়িশায়।

আগামী ২০ থেকে ২৬ জুন শ্রীনগরের ডাল লেকে অনূর্ধ্ব-১৫ সাব-জুনিয়র জাতীয় রোয়িং। একই সঙ্গে সেখানে হবে আন্তঃ রাজ্য জাতীয় রোয়িং। জানা গেল, বাংলার প্রায় ৬৫ জন রোয়ার এই দুটি প্রতিযোগিতায় নামতে আগ্রহী। কিন্তু যেহেতু দুই রোয়ারের মৃত্যুর ঘটনার পরে রবীন্দ্র সরোবরে রোয়িং বন্ধ করে দেওয়া হয়েছে, বাংলার দল নির্বাচন কী ভাবে হবে, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

ওয়েস্ট বেঙ্গল রোয়িং অ্যাসোসিয়েশন ঠিক করেছে দল নির্বাচনের প্রক্রিয়া ওড়িশার জগতপুরে সাইয়ের যে ওয়াটার স্পোর্টস কমপ্লেক্স আছে, সেখানে করবে। তারা এ ব্যাপারে ওড়িশা সাইয়ের কাছে আবেদনও করেছে। কিন্তু এখানেও বেশ কিছু প্রশ্ন আছে। ওড়িশায় রোয়িংয়ের জন্য সুরক্ষার কী ব্যবস্থা আছে? বাংলা দলের নির্বাচন ওড়িশায় হলে সেখানকার নিরাপত্তার দায়িত্ব কারা নেবে? যেহেতু অনূর্ধ্ব-১৫ স্তরের দল নির্বাচন হবে, সেখানে প্রতিযোগীরা সবাই স্কুলপড়ুয়া। এত দূরে যদি ট্রায়াল হয়, অভিভাবকরা এখনই তাদের সন্তানদের এই ঝুঁকির মধ্যে ফেলে দেবেন কি?

কী ভাবে দল নির্বাচন হবে, তা নিয়ে মঙ্গলবার রাতে বৈঠকে বসছে ওয়েস্ট বেঙ্গল রোয়িং অ্যাসোসিয়েশন। সংস্থার সচিব অনিরুদ্ধ মুখার্জি আনন্দবাজার অনলাইনকে বললেন, ‘‘লেক ক্লাব, ক্যালকাটা রোয়িং ক্লাব, বেঙ্গল রোয়িং ক্লাব এবং ক্যালকাটা ইউনিভার্সিটি রোয়িং ক্লাবের প্রতিনিধিদের সঙ্গে আমরা বৈঠকে বসছি। দেখা যাক কী সিদ্ধান্ত হয়।’’

লেক ক্লাবের সচিব দেবু দত্ত বললেন, ‘‘দল নির্বাচন কী ভাবে হবে, আমরা কেউই জানি না। সমস্যা এখানেই থেমে থাকছে না। দল নির্বাচনের জন্য ভিন্ রাজ্যে যদিও বা ট্রায়াল করা যায়, যারা নির্বাচিত হবে, তাদের প্রায় বিনা অনুশীলনে জাতীয় প্রতিযোগিতায় নেমে পড়তে হবে।’’

দুর্ঘটনার কারণে রবীন্দ্র সরোবরে রোয়িং বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জেরে সমস্যায় পড়েছে বাংলার রোয়িং। তার দায়ভার কে নেবে, সমস্যার সমাধান হবে কী করে, এগুলোই এখন প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE