Advertisement
১৮ মে ২০২৪
Super Grandma

Rambai: ২৫০ ঘি, ৫০০ দই! ১০৫ বছর বয়সে ১০০ মিটারে সোনা, তাক লাগালেন ‘সুপার গ্র্যান্ডমা’

ভারতের অ্যাথলেটিক্স সংস্থা এ বারই প্রথম আয়োজন করেছে ওপেন মাস্টার্স অ্যাথলেটিক্স। ৪৫.৪০ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে তাক লাগিয়েছেন রামবাই।

১০৫ বছরেও সোনা জয় রামবাইয়ের

১০৫ বছরেও সোনা জয় রামবাইয়ের প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২২ ১৪:৫৯
Share: Save:

বয়স ১০৫ বছর! দেখলে বোঝার উপায় নেই। মাঠে নেমে তাঁর দৌড় দেখলে চমকে যেতে হয়। বয়স যে সংখ্যা, সেটা বুঝিয়ে দিলেন রামবাই। দৌড়তে দৌড়তেই রেকর্ড গড়ে ফেললেন তিনি। ভারতের অ্যাথলেটিক্স সংস্থা এ বারই প্রথম আয়োজন করেছে ওপেন মাস্টার্স অ্যাথলেটিক্স। সেখানে ৪৫.৪০ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে তাক লাগিয়ে দিয়েছেন রামবাই। রবিবার বডোদরায় প্রতিযোগিতা শেষ হয়েছে।

১০০ মিটার এবং ২০০ মিটার, দু’টি বিভাগেই রেকর্ড সময় করে সোনা জিতেছেন রামবাই। উত্তেজনায় ফুটছেন তিনি। বলেছেন, “আবার দৌড়তে চাই। যত বেশি পারব প্রতিযোগিতায় নামব।” এত দিন তা হলে কোনও প্রতিযোগিতায় নামেননি কেন? বলেছেন, “আরে, আমি তো তৈরি ছিলাম। কেউ সুযোগই দিচ্ছিল না।” দেশের পর এ বার বিদেশে নামার চেষ্টা করছেন রামবাই। তাই ১০৫ বছরে পাসপোর্ট বানানোর জন্য উঠে পড়ে লেগেছেন তিনি।

পদক গলায় রামবাই।

পদক গলায় রামবাই। ছবি টুইটার

তাজ্জবের ব্যাপার হল, ১০০ মিটার দৌড়ে রামবাইয়ের প্রতিপক্ষ ছিলেন তিনি নিজেই! ১০০ বছরের বেশি বয়সী বিভাগে নাম দিয়েছিলেন। সেই বিভাগে আর কোনও প্রতিযোগী পাওয়া যায়নি। ফলে কত কম সময়ে তিনি দৌড় শেষ করেন, সেটাই দেখার ছিল। রামবাই হতাশ করেননি। দৌড় শেষ হওয়া মাত্র হাজার হাজার দর্শক উচ্ছ্বাসে ফেটে পড়েন। অনেকেই এসে রামবাইকে শুভেচ্ছা জানান। কেউ কেউ সেলফি তুলে নেন।

নাতনির উৎসাহে গত বছর নভেম্বরে প্রথম বার দৌড়ে অংশ নেন রামবাই। এর পর মহারাষ্ট্র, কর্নাটক, কেরলে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে ডজনখানেকের বেশি পদক জিতেছেন।

দিল্লি থেকে ১৫০ কিমি দূরে কাড়মা গ্রামের বাসিন্দা রামবাই। চাষের মাঠে খালি পায়ে দৌড়তে ভাল লাগত। তবে কোনও দিন গুরুত্ব দিয়ে ব্যাপারটি দেখেননি। সম্প্রতি জুতো এবং ট্র্যাকসুট পরে দৌড় শুরু করেছেন।

এই বয়সেও সাফল্যের রহস্য কী? রামবাই জানিয়েছেন, চুর্মা, দই এবং দুধ খেয়েই তিনি সুস্থ। দিনে অন্তত দু’বার আধ লিটার বিশুদ্ধ দুধ খান। এ ছাড়া প্রতিদিন ২৫০ গ্রাম ঘি এবং ৫০০ গ্রাম দই খান। ভাত প্রায় ছুঁয়েই দেখেন না।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE