Advertisement
০১ মে ২০২৪
Wayne Rooney

নিজের দেশ নয়, রুনির বাজি ফ্রান্স

কেন ফ্রান্সকে তিনি এগিয়ে রাখছেন, তার ব্যাখ্যাও দিয়েছেন প্রাক্তন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড তারকা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ০৮:১৭
Share: Save:

আসন্ন ইউরো কাপে তাঁর দেশ ইংল্যান্ড অনেক বেশি ইতিবাচক ফুটবল খেলবে বলে বিশ্বাস করেন ওয়েন রুনি। তবে প্রাক্তন ইংল্যান্ড তারকা সঙ্গে এও জানিয়ে দিতে ভুলছেন না, ট্রফি জয়ের ব্যাপারে এ বার অনেক এগিয়ে রয়েছে করিম বেঞ্জেমা, কিলিয়ান এমবাপেদের ফ্রান্স।

ইংল্যান্ডের এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে রুনি বলেছেন, “গ্যারেথ সাউথগেট এ বার যে ভাবে দল তৈরি করেছেন, তাতে ইংল্যান্ডের থেকে অনেক সুন্দর ফুটবল আশা করছি আমি। সত্যি বলতে, শেষ চারে আমি ফ্রান্স, বেলজিয়াম, পর্তুগালের সঙ্গে ইংল্যান্ডকেও রাখব। তবে ইউরো জয়ের সেরা দাবিদার বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সই।”

কেন ফ্রান্সকে তিনি এগিয়ে রাখছেন, তার ব্যাখ্যাও দিয়েছেন প্রাক্তন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড তারকা। তিনি বলেছেন, “মনে রাখতে হবে, এই মুহূর্তে ইউরোপীয় ফুটবলের সেরা মিডফিল্ডার এনগোলো কঁতে এই দলে রয়েছে। সঙ্গে থাকছে কিলিয়ান এমবাপে, করিম বেঞ্জেমা, আঁতোয়া গ্রিজ়ম্যান, পল পোগবা, রাফায়েল ভারানের মতো সেরা তারকারা। ওরা যদি প্রথম ম্যাচ থেকে নিজেদের ছন্দ ধরে রাখতে পারে, তা হলে ফ্রান্স নিশ্চিত ভাবে ইউরো কাপ নিয়েই দেশে ফিরবে।”

এ দিকে, সমর্থকদের একাংশের আপত্তি সত্ত্বেও ইউরো কাপে বর্ণবৈষম্যের বিরুদ্ধে মাঠে হাঁটু মুড়ে প্রতিবাদ অব্যাহত রাখবে ইংল্যান্ড। জানিয়ে দিলেন কোচ গ্যারেথ সাউথগেট।

সম্প্রতি অস্ট্রিয়ার বিরুদ্ধে ইউরোর প্রস্তুতি ম্যাচ শুরু হওয়ার আগে ইংল্যান্ডের ফুটবলারেরা হাঁটু মুড়ে বসে বর্ণবিদ্বেষ বিরোধী বার্তা দিয়েছিলেন। কিন্তু স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের একাংশ তাতে বিরক্ত হয়ে বিদ্রুপ করতে শুরু করেছিলেন। যদিও বেশির ভাগ দর্শকই ফুটবলারদের অভিনন্দন জানিয়েছিলেন। ম্যাচের পরে ইংল্যান্ডের কোচ সাউথগেট বলেছিলেন, ‘‘আমাদের প্রতিবাদকে অনেকেই রাজনৈতিক বার্তা হিসেবে দেখছেন। তা কিন্তু একেবারেই নয়। আমরা যে একে অপরের পাশে রয়েছি, সেই বার্তাটাই স্পষ্ট ভাবে দিয়েছে ফুটবলারেরা। আমি মনে করি, অধিকাংশ মানুষই তা বুঝেছেন। কিছু সংখ্যক মানুষ হয়তো বুঝতে পারছেন না।’’ যোগ করেছেন, ‘‘আমাদের প্রতিবাদ বন্ধ হবে না। পুরো ইউরো কাপে আমরা হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE