Advertisement
২৭ এপ্রিল ২০২৪
খাগড়াগড়

কেশসজ্জার ক্লিপও জঙ্গি মারণাস্ত্রের মশলা

বিজনৌরে দেশলাই কাঠির ডগায় থাকা সামান্য বারুদ। বর্ধমানে চুলের ক্লিপ, সাবুদানার আটা আর ব্লটিং পেপার। মাসখানেকের মধ্যে বিজনৌরের চামুণ্ডা রোডে ও বর্ধমানের খাগড়াগড়ে দু’টি বিস্ফোরণ জানিয়ে দিয়েছে, জঙ্গিরা কত তুচ্ছ জিনিস দিয়ে প্রাণঘাতী অস্ত্র তৈরিতে পারঙ্গম! চুলের ক্লিপ, সাবুদানার গুঁড়ো, ব্লটিং পেপার ব্যবহৃত হয় দৈনন্দিন জীবনের ভিন্ন ভিন্ন প্রয়োজনে। নেহাতই মামুলি জিনিস। কিন্তু জঙ্গিরা খাগড়াগড়ে ঘাঁটি গেড়ে বোমা, গ্রেনেড, রকেট তৈরির উপাদান হিসেবে ওই সব সাদামাঠা জিনিসকেই ব্যবহার করত বলে জানতে পেরেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

সুরবেক বিশ্বাস
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৫ ০৪:১৯
Share: Save:

বিজনৌরে দেশলাই কাঠির ডগায় থাকা সামান্য বারুদ।

বর্ধমানে চুলের ক্লিপ, সাবুদানার আটা আর ব্লটিং পেপার।

মাসখানেকের মধ্যে বিজনৌরের চামুণ্ডা রোডে ও বর্ধমানের খাগড়াগড়ে দু’টি বিস্ফোরণ জানিয়ে দিয়েছে, জঙ্গিরা কত তুচ্ছ জিনিস দিয়ে প্রাণঘাতী অস্ত্র তৈরিতে পারঙ্গম! চুলের ক্লিপ, সাবুদানার গুঁড়ো, ব্লটিং পেপার ব্যবহৃত হয় দৈনন্দিন জীবনের ভিন্ন ভিন্ন প্রয়োজনে। নেহাতই মামুলি জিনিস। কিন্তু জঙ্গিরা খাগড়াগড়ে ঘাঁটি গেড়ে বোমা, গ্রেনেড, রকেট তৈরির উপাদান হিসেবে ওই সব সাদামাঠা জিনিসকেই ব্যবহার করত বলে জানতে পেরেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

খাগড়াগড়ে জঙ্গিদের অস্ত্র তৈরির গবেষণাগার তথা কারখানা এবং তার অদূরে বাদশাহি রোডে আর একটি জঙ্গি ডেরায় পাওয়া দেশি গ্রেনেড ও অন্যান্য আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) পরীক্ষার পরে জঙ্গিদের উদ্ভাবনী শক্তির প্রমাণ পেয়ে ন্যাশনাল সিকিওরিটি গার্ড বা এনএসজি-র বিশেষজ্ঞেরা হতবাক। এনএসজি-র রিপোর্ট হাতে পাওয়ার পরে গোটা দেশে সতর্কবার্তা পাঠিয়ে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। বর্ধমানের বিস্ফোরণের পরে উদ্ধার করা ওই সব মারণাস্ত্র কী ভাবে তৈরি হয়েছিল, তার সবিস্তার বর্ণনা আছে তাতে।

জঙ্গিদের উদ্ভাবনী ক্ষমতা কতটা?

আইবি সূত্রের খবর, খাগড়াগড়ে পাওয়া দেশি হ্যান্ড গ্রেনেডের ক্ষেত্রে এমন ভাবে টাইমার ডিভাইস তৈরি করা হয়েছিল যে, ‘সেফটি পিন’ খোলার পরে বিস্ফোরণ হতে চার থেকে সাত সেকেন্ড লাগত। সেই জন্য ১২ ভোল্টের অ্যালকালাইন ব্যাটারিচালিত এবং তার-সহ একটি টাইমার সার্কিট ব্যবহার করা হয়েছিল। আইবি-র এক শীর্ষ কর্তার কথায়, “হ্যান্ড গ্রেনেডের ক্ষেত্রে এই প্রথম মামুলি উপাদান দিয়ে তৈরি টাইমারের খোঁজ পাওয়া গেল।” ওই অফিসার জানান, পাঁচ সেকেন্ড থেকে ১১ মিনিটের মধ্যে বিভিন্ন বিলম্বিত সময়সীমা সংবলিত ৩০টি বৈদ্যুতিন টাইমার সার্কিট খাগড়াগড়ের ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে।

খাগড়াগড়ের গবেষণাগারে অ্যালুমিনিয়ামের পাইপ ব্যবহার করে কাঁচা পদ্ধতিতে অথচ যথেষ্ট কার্যকর ডিটোনেটর তৈরি করা হয়েছিল। গোয়েন্দারা জানান, ওই পাইপের এক দিকে ভরা ছিল লেড অ্যাজাইড বিস্ফোরক এবং অন্য দিকে ছিল ব্লটিং পেপারে শুষে নেওয়া মারাত্মক বিস্ফোরক পিকরিক অ্যাসিড!

কিন্তু চুলের ক্লিপ? গোয়েন্দারা জানান, বিস্ফোরণ ঘটাতে গ্রেনেডকে সক্রিয় করার ব্যবস্থায় প্রয়োজনীয় স্প্রিং নেওয়া হয়েছিল চুলের ক্লিপ থেকে! এমন মামুলি সাজের সামগ্রী যে-ভাবে মারণাস্ত্রের অপরিহার্য উপাদান হয়ে উঠেছিল, তা জেনে এনএসজি এবং আইবি-র বিশেষজ্ঞেরা তাজ্জব। গ্রেনেডের ‘সেফটি পিন’ খুলে দিলেই চুলের ক্লিপ খুলে নেওয়া ওই স্প্রিং বিস্ফোরণ ঘটানোর জন্য সক্রিয় করত ডিটোনেটরকে। আইবি জানায়, অ্যামোনিয়াম নাইট্রেট, বারুদ, পটাসিয়াম ক্লোরেট ও অ্যালুমিনিয়াম গুঁড়োর সঙ্গে সাবুদানা মিশিয়ে বিস্ফোরকের মিশ্রণ ঘন করা হত, যাতে বিস্ফোরণ তীব্রতর হয়।

রাজ্যে রাজ্যে পাঠানো সতর্কবার্তায় স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে, আইইডি-সহ বিস্ফোরক তৈরিতে জঙ্গিদের উদ্ভাবনী ক্ষমতার কথা মাথায় রাখলে খাগড়াগড় বিস্ফোরণের সঙ্গে উত্তরপ্রদেশে তার সপ্তাহ তিনেক আগেকার বিজনৌর বিস্ফোরণের মিল রয়েছে। ২০১৪-র ১২ সেপ্টেম্বর ওই বিস্ফোরণ হয়েছিল বিজনৌরের চামুণ্ডা রোডের যতন মহল্লায়। দেশলাই বাক্স, গ্যাস সিলিন্ডার, লোহার পাইপ-সহ কিছু সরঞ্জাম পাওয়া যায় বিস্ফোরণস্থলে। সেখানে দেশলাইয়ের ডগায় থাকা বারুদকে আইইডি তৈরির অন্যতম প্রধান উপাদান হিসেবে বেছে নেওয়া হয়েছিল বলে গোয়েন্দারা জানান।

স্বরাষ্ট্র মন্ত্রকের এক কর্তা বলেন, “পটনায় নরেন্দ্র মোদীর সভাস্থল এবং বুদ্ধগয়ায় ধারাবাহিক বিস্ফোরণে যে-প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল, তার তুলনায় খাগড়াগড় ও বিজনৌরে জঙ্গিরা অন্য রকম এবং বেশি উদ্ভাবনী শক্তির পরিচয় দিয়েছে। এই দুই ক্ষেত্রে দেখা যাচ্ছে, মামুলি জিনিস দিয়ে আইইডি বানাতে জঙ্গিরা অনেক বেশি পারদর্শী। এবং সেটাই চিন্তার বিষয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

surbek biswas khagragarh blast hair clip nia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE