Advertisement
১০ মে ২০২৪

বোমা-প্রশিক্ষণ দিতে এনএসজির দল লালবাজারে

একদা স্কটল্যান্ড ইয়ার্ডের সঙ্গে তুলনা টানা হতো লালবাজারের। নতুন করে শিক্ষা নিচ্ছেন সেই লালবাজারেরই অফিসারেরা! শিক্ষকের নাম ন্যাশনাল সিকিওরিটি গার্ডস বা এনএসজি। কলকাতা পুলিশের সদর দফতর সূত্রের খবর, তাদের ৬০ জন অফিসারকে এই বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। সেই জন্য এনএসজি-র বোমা বিশেষজ্ঞ বিভাগ ন্যাশনাল বম্ব ডেটা সেন্টারের অধিকর্তা অজয় শর্মা রবিবার কলকাতায় এসেছেন। সোমবার কলকাতা পুলিশের কর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। তার পরে পুলিশ ট্রেনিং স্কুল ঘুরে দেখেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৪ ০৩:৩০
Share: Save:

একদা স্কটল্যান্ড ইয়ার্ডের সঙ্গে তুলনা টানা হতো লালবাজারের। নতুন করে শিক্ষা নিচ্ছেন সেই লালবাজারেরই অফিসারেরা! শিক্ষকের নাম ন্যাশনাল সিকিওরিটি গার্ডস বা এনএসজি।

কলকাতা পুলিশের সদর দফতর সূত্রের খবর, তাদের ৬০ জন অফিসারকে এই বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। সেই জন্য এনএসজি-র বোমা বিশেষজ্ঞ বিভাগ ন্যাশনাল বম্ব ডেটা সেন্টারের অধিকর্তা অজয় শর্মা রবিবার কলকাতায় এসেছেন। সোমবার কলকাতা পুলিশের কর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। তার পরে পুলিশ ট্রেনিং স্কুল ঘুরে দেখেন।

বর্ধমান বিস্ফোরণের পরে সিআইডি ১০ দিনেও বিস্ফোরকের হদিস দিতে পারেনি। বাধ্য হয়ে এনএসজি-কে নিয়ে আসে এনআইএ। তাদের সাহায্যেই খাগড়াগড়ের বিস্ফোরণস্থলের কিছু দূরে জঙ্গি রেজাউলের বাড়ি থেকে ৩৭টি লুকোনো বিস্ফোরক উদ্ধার করেন তদন্তকারীরা। গোয়েন্দাদের মতে, বিস্ফোরক খোঁজা কিংবা নাশকতার তদন্তে এ রাজ্যের পুলিশের এখনও ততটা দক্ষতা নেই। খাগড়াগড় কাণ্ডে সিআইডি-র তদন্তের পরে সেটাই আরও পরিষ্কার হয়ে গিয়েছে।

লালবাজারের একাংশ বলছেন, খাগড়াগড়ে বিস্ফোরণের পরে নাশকতার ব্যাপারে সতর্ক হয়েছেন কলকাতা পুলিশের শীর্ষ কর্তারা। তাই তড়িঘড়ি এনএসজি-কর্তাদের সঙ্গে যোগাযোগ করে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। লালবাজারের এক গোয়েন্দাকর্তা জানান, কলকাতা পুলিশের কম্যান্ডো বাহিনীর কয়েক জনকে আগেও এনএসজি-প্রশিক্ষণে পাঠানো হয়েছিল। তবে এ বারের প্রশিক্ষণে এসটিএফ এবং গোয়েন্দা বিভাগের অফিসারদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। আগে প্রশিক্ষণ নিতে এনএসজি শিবিরে যেতেন কলকাতার পুলিশকর্মীরা। এ বার এনএসজি অফিসারেরা কলকাতায় আসছেন। চার সপ্তাহ ধরে ওই প্রশিক্ষণ হবে বলে লালবাজার সূত্রের খবর।

এত দিন পরে বোমা খোঁজা বা বোমা নিষ্ক্রিয় করার কৌশল শিখতে এনএসজি-র দরকার পড়ছে কেন?

পুলিশি সূত্রে জানা গিয়েছে, খাগড়াগড়ের তদন্তে বোমা নিষ্ক্রিয় করা বা সন্ধানের ক্ষেত্রে এ রাজ্যের পুলিশের একাধিক গাফিলতি নজরে এসেছিল। সেই সময়েই এনআইএ এবং এনএসজি-র তরফে রাজ্যের পুলিশকে প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। এ বার সেই প্রশিক্ষণের প্রথম ধাপ শুরু করছে লালবাজার।

প্রাথমিক ভাবে লালবাজার জানিয়েছে, এই প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে বম্ব স্কোয়াড ও স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ)-এর অফিসারদের। সেই সঙ্গে ভিআইপি নিরাপত্তায় বহাল থাকা স্পেশ্যাল ফোর্সের কয়েক জনকেও এই প্রশিক্ষণ দেওয়া হবে। কী ভাবে বোমা খুঁজতে হয়, কেমন করে তা নিষ্ক্রিয় করতে হয় এবং বিস্ফোরণের তদন্ত করতে হয় এই সবই শেখানো হবে।

নবান্ন সূত্রের খবর, শুধু কলকাতা পুলিশ নয়, রাজ্য পুলিশকেও এমন প্রশিক্ষণ দেবে এনএসজি। সেই শিবির হবে পশ্চিম মেদিনীপুরের শালুয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bomb squad nsg lalbazar nia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE