Advertisement
২৭ এপ্রিল ২০২৪

ম্যাচ নিষ্পত্তির দিনে অধিনায়ক মাঠের বাইরেই

ম্যাচের ফাইনালে খোদ অধিনায়কই মাঠে গরহাজির! দু’দিন পটনায় ছুটি কাটিয়ে বৃহস্পতিবার বিকেলে কলকাতায় পৌঁছেছিলেন তিনি। এক বার রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার (সিইও)-এর দফতরে মুখ দেখিয়ে সোজা চলে গিয়েছিলেন তাঁর অস্থায়ী আবাস বেদি ভবনে। কিন্তু তার পরের ২৪ ঘণ্টায় সেখান থেকে আর বেরোলেনই না নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক সুধীরকুমার রাকেশ।

কাজী গোলাম গউস সিদ্দিকী
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০১৪ ০৩:১৩
Share: Save:

ম্যাচের ফাইনালে খোদ অধিনায়কই মাঠে গরহাজির!

দু’দিন পটনায় ছুটি কাটিয়ে বৃহস্পতিবার বিকেলে কলকাতায় পৌঁছেছিলেন তিনি। এক বার রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার (সিইও)-এর দফতরে মুখ দেখিয়ে সোজা চলে গিয়েছিলেন তাঁর অস্থায়ী আবাস বেদি ভবনে। কিন্তু তার পরের ২৪ ঘণ্টায় সেখান থেকে আর বেরোলেনই না নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক সুধীরকুমার রাকেশ।

রাজ্যে নির্বাচনী প্রক্রিয়া এখনও শেষ হয়নি। শুক্রবার ছিল ফাইনাল। এ দিনই নির্ধারিত হয়ে গেল রাজ্যের ৪২টি কেন্দ্র থেকে কোন কোন প্রার্থী লোকসভায় যাচ্ছেন। তাই রাকেশ সারা দিনে এক বা একাধিক বার সিইও-র দফতরে আসবেন, ধরে রেখেছিলেন কমিশনের কলকাতার কর্মীরা। কিন্তু ভোটগণনা শেষ হওয়ার পরেও সিইও-র দফতরে তাঁর দেখা নেই। স্বভাবতই চূড়ান্ত দিনে বিশেষ পর্যবেক্ষকের এই অনুপস্থিতি নিয়ে প্রশ্ন উঠেছে। রাকেশের ঘনিষ্ঠ মহলের ব্যাখ্যা, গণনা প্রক্রিয়া চলার সময়ে বড় ধরনের গোলমাল না-হলে বিশেষ পর্যবেক্ষকের কার্যত কিছু করারই নেই। তাই তিনি আসেননি।

বেদি ভবনে শুক্রবার সারা দিন তা হলে কী করলেন রাকেশ?

দিনটা কার্যত ঘরবন্দি হয়েই কাটালেন বিশেষ পর্যবেক্ষক। ফোন ধরলেন না। দেখাও করলেন না কারও সঙ্গে। তবে নিজের ঘরে বসে টিভিতে ভোটের ফলাফল প্রকাশের অনুষ্ঠান দেখেছেন। সিইও অফিসে ফোন করে খোঁজখবর নিয়েছেন। গণনা কেন্দ্রে থাকা পর্যবেক্ষকদের সঙ্গে ফোনে কথাও বলেছেন। জেলাশাসকদের কয়েক জনের সঙ্গেও তাঁর কথা হয়েছে বলে কমিশন সূত্রের খবর।

কিন্তু অন্তিম দিনে কেন প্রকাশ্যে এলেন না বিশেষ পর্যবেক্ষক?

কমিশন সূত্রে জানানো হয়, ওঁর নতুন করে কাউকে কিছু বলার নেই। তাই এ দিন আর সংবাদমাধ্যমের সঙ্গে দেখা করবেন না উনি।

বিশেষ পর্যবেক্ষক রাকেশকে ঘিরে রাজ্যে তৃতীয় দফার ভোট থেকেই নানা অভিযোগ উঠতে শুরু করে। তাঁর অপসারণ চেয়ে দিল্লিতে দরবারও করেছিল কংগ্রেস এবং সিপিএম। বিজেপি-ও তাঁর ভূমিকার সমালোচনা করেছে। সম্ভবত এই সব কারণেই এ বারের ভোটে পর্যবেক্ষক হিসেবে তাঁর শেষ দিনটি রাকেশ নিজেকে গুটিয়ে রেখেছিলেন বলে মনে করছে তাঁর ঘনিষ্ঠ মহল। কমিশন সূত্রে জানা গিয়েছে, আজ, শনিবার রাকেশ ফিরে যাচ্ছেন পটনায়। সেখান থেকেই পরে তিনি নির্বাচন কমিশনের কাছে পশ্চিমবঙ্গের পাঁচ দফা ভোটের ব্যাপারে পূর্ণাঙ্গ রিপোর্ট পাঠাবেন।

অধিনায়ক রাকেশ এক বারও হাজিরা দেননি ঠিকই। তবে সকাল থেকেই সিইও-র দফতরে ব্যস্ততার অন্ত ছিল না। বেশি রাত পর্যন্ত তৎপরতা চলে সেখানে। প্রত্যেক বিজয়ী প্রার্থীর জন্য দিল্লিতে যে-সব নথি পাঠাতে হবে, রাতেই তা সম্পূর্ণ করা হয়েছে। বিশেষ পর্যবেক্ষক শনিবার কলকাতা ছেড়ে চলে যাওয়ার পরেও তাঁদের কাজ শেষ হবে না বলে জানাচ্ছেন সিইও দফতরের এক কর্তা। তিনি বলেন, ২৮ মে দেশে ষোড়শ লোকসভা নির্বাচনে যাবতীয় প্রক্রিয়া শেষ হয়ে যাচ্ছে। তার আগেই সব কাজ শেষ করতে হবে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sudhir kumar rakesh kaji golam gaus siddiki
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE