Advertisement
০৮ মে ২০২৪
Heatwave in West Bengal

আগামী সপ্তাহ পর্যন্ত তীব্র তাপপ্রবাহে পুড়বে সাত জেলা! জারি লাল সতর্কতা, আরও বৃদ্ধি পাবে গরম

গরম কমার কোনও সম্ভাবনা তো নেই-ই, উল্টে তীব্র দহন এবং তাপপ্রবাহে আগামী সপ্তাহ পর্যন্ত জ্বলবে রাজ্য! তেমনটাই পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহ চলবে।

তীব্র দহনম থেকে মুক্তি পেতে ভরসা ছাতা।

তীব্র দহনম থেকে মুক্তি পেতে ভরসা ছাতা। ছবি: রুদ্রদেব ভট্টাচার্য।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১০:০১
Share: Save:

গরম কমার কোনও সম্ভাবনা তো নেই-ই, উল্টে তীব্র দহন এবং তাপপ্রবাহে আগামী সপ্তাহ পর্যন্ত জ্বলবে রাজ্য! তেমনটাই পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছেন আবহবিদেরা। তীব্র তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গের আবহাওয়াও শুষ্ক থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃদ্ধি পাবে গরম। শুধু বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং এবং কালিম্পং জেলা। তবে দক্ষিণবঙ্গে আপাতত ঝড়বৃষ্টির কোনও পূর্বাভাস নেই বলেও নিশ্চিত করেছে হাওয়া অফিস।

উল্লেখ্য, তীব্র দহনে পুড়ে যাচ্ছে রাজ্য। বৈশাখ মাসের মাঝামাঝি এসেও কালবৈশাখী নিয়ে স্বস্তির বার্তা দিতে পারছে না আলিপুর আবহাওয়া দফতর। বরং তাপমাত্রার পারদ যে আরও চড়তে পারে, তেমনটাই পূর্বাভাস। আগামী বুধবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে দুই মেদিনীপুর, দুই বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূমে। এই জেলাগুলিতে তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে। হাঁসফাঁসানি থেকে রেহাই মিলবে না। পাশাপাশি, কলকাতা-সহ বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করেছেন আবহবিদেরা।

হাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী তিন দিনে দক্ষিণবঙ্গ জুড়ে দিনের তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। তার পর দু’দিন সেই তাপমাত্রাই বজায় থাকবে গাঙ্গেয় বঙ্গে। শনিবার আকাশ মূলত পরিষ্কার থাকবে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

শুক্রবার রাজ্যে সব থেকে গরম পড়েছে কলাইকুন্ডায়। সেখানে দিনের তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। স্বাভাবিকের থেকে ৭.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। কম যায়নি পানাগড়ও। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। দুই জায়গাতেই চলেছে তীব্র তাপপ্রবাহ। রাজ্যের ১১ জায়গায় হয়েছে তাপপ্রবাহ। তীব্র হয়েছে ছ’জায়গায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE