এ দিন কলকাতা হাইকোর্টে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করে রাজ্য সরকার। এ দিন দুপুরে তার শুনানি ছিল। শুনানির পর হাইকোর্টের বিচারপতি হরিশ টন্ডন প্রশ্ন তোলেন, উপযুক্ত কারণ না দেখিয়ে পাহাড় থেকে কী ভাবে সেনা সরাচ্ছে কেন্দ্র।
নিজস্ব সংবাদদাতা
১৭ অক্টোবর, ২০১৭
Central Forces
নিজস্ব সংবাদদাতা
বাহিনী তুলে নেওয়ার খবর পেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহকে ফোন করে ক্ষোভ প্রকাশ করেছিলেন। এ দিন আরও এক ধাপ এগিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাজনাথকে চিঠি লিখে তিনি জানান, কেন্দ্রের এই সিদ্ধান্ত দার্জিলিঙে শান্তি ফেরানোর পথে একটি প্রতিকূল পদক্ষেপ।
১৭ অক্টোবর, ২০১৭
Meeting at Nabanna
নিজস্ব সংবাদদাতা
মুখ্যমন্ত্রী এ দিন বলেন, ‘‘বলতে বাধ্য হচ্ছি, বিজেপি অফিস থেকে এখন কেন্দ্রীয় সরকার চলছে।’’ এখানেই না থেমে তাঁর অভিযোগ, ‘‘পাহাড়ের ঘটনার জন্য বিজেপির এক মন্ত্রীও দায়ী।’’ এ দিন নবান্নে দার্জিলিঙের রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকের পর মমতা বলেন, ‘‘বিজেপির কয়েক জন নেতা পাহাড় ঘুরে রিপোর্ট দেওয়ার পরেই বাহিনী তুলে নিল কেন্দ্র।
১৭ অক্টোবর, ২০১৭
Mukul Roy
নিজস্ব সংবাদদাতা
প্রক্রিয়াটি শুরু হয় কয়েক মাস আগেই। অগস্টের গোড়ায় রাজ্যসভার এথিকস কমিটিতে মুকুলের বিরুদ্ধে আনা নারদ কেলেঙ্কারির অভিযোগ খারিজ করার আবেদন জানিয়েছিল বিজেপি।
১৭ অক্টোবর, ২০১৭
Lorry
চলতি কা নাম গাড়ি। সেই গাড়িরও নিজস্ব কিছু ‘শব্দ’ থাকে। গাড়ির সামনে-পিছনে, কখনও আবার ফুয়েল ট্যাঙ্কের উপরে সেই লেখায় কখনও থমকে যেতে হয়, চমকে যেতে হয়। চলমান তেমনই কিছু বাহন-লিপি পড়ে দেখলেন গৌরব বিশ্বাস।
১৭ অক্টোবর, ২০১৭
Sovan Chatterjee
নিজস্ব সংবাদদাতা
পরিবেশবিদদের সমীক্ষায় ধরা পড়েছে, আতসবাজির ধোঁয়া বাতাসে বিষের মাত্রা বাড়ায়। তাই রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ মনে করে, মানুষের কথা ভেবে আতসবাজি নিষিদ্ধ করা উচিত। কিন্তু পরিবেশমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়ের সাফ কথা, ‘‘পরম্পরা বলে একটা কথা আছে। দীপাবলির সময় ফুলঝুরি, রংমশাল, চরকির মতো বাজি পোড়ানো বাংলার সংস্কৃতি, পরম্পরা। এটা বন্ধ করা যায় না!’’
১৭ অক্টোবর, ২০১৭
Buddhadeb Bhattacharya and Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
দিনতিনেক আগে আলিমুদ্দিনে দলীয় দফতরেই অসুস্থ হয়ে পড়েছিলেন বুদ্ধবাবু। নাক-মুখ দিয়ে রক্তপাত হওয়ায় দলের নেতা-কর্মীরা তাঁকে হাসপাতালে নিয়ে যেতে চেয়েছিলেন। কিন্তু বুদ্ধবাবু রাজি হননি। নবান্ন থেকে বেরিয়ে সোমবার সন্ধ্যায় আচমকা পাম অ্যাভিনিউয়ের বাড়িতে হাজির হয়ে মমতাও বুদ্ধবাবুকে একই অনুরোধ করেছেন।
১৭ অক্টোবর, ২০১৭
Amitabha Malik
শুভাশিস ঘটক
শুক্রবার ভোরে বিমল গুরুঙ্গকে ধরতে গিয়ে এক অভিযানে মারা যান অমিতাভ। রবিবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। এ দিন, সোমবার রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থ দার্জিলিং সফরে গিয়েছে। পুলিশ সূত্রের খবর, গুরুঙ্গকে ধরতে এ পর্যন্ত যে ক’টি অভিযান হয়েছে, সেগুলি সম্পর্কে খোঁজখবর করেন তিনি।
১৭ অক্টোবর, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
এক মাসের বেশি সময় থাকল মমতার হাতে। এর মধ্যে পাহাড়ের পরিস্থিতি জরিপ করে নিতে পারবে পুলিশ-প্রশাসন। শুধু তাই নয়, এ দিনের বৈঠকে গোর্খা জনমুক্তি মোর্চার নেতা তথা জিটিএ-এর চেয়ারম্যান বিনয় তামাঙ্গ যে দাবিসনদ পেশ করেছেন মুখ্যমন্ত্রীর কাছে, সে সব বিবেচনা করে দেখারও আশ্বাস দিয়েছেন মমতা। তার মধ্যে একটি উল্লেখযোগ্য দাবি বৈঠকেই মেনে নিয়েছেন মমতা।
১৭ অক্টোবর, ২০১৭
Amit Shah and Dilip Ghosh
রোশনী মুখোপাধ্যায়
সোমবার সাত সকালেই সে কথা রাজ্যের এক নেতাকে ফোন করে জানিয়েও দিয়েছেন কেন্দ্রীয় নেতৃত্বের তরফে রাজ্যে দলের এক পর্যবেক্ষক। বিজেপি সূত্রের খবর, বিজেপির ওই কেন্দ্রীয় নেতা জানতে চেয়েছেন, দিলীপবাবুর তরফে ফেসবুক পোস্টগুলি কে লেখেন? এ বার থেকে ফেসবুকে কিছু লেখার আগে তার বয়ান ভাল করে খতিয়ে দেখার নির্দেশও দিয়েছেন ওই নেতা।
১৭ অক্টোবর, ২০১৭
Tumpa Das
নিজস্ব প্রতিবেদন
মাম্পির শ্বশুরমশাই স্বপন দাস বসিরহাটের বনাধিকারিক। তাঁর ছোট ছেলে রমেন্দুর স্ত্রী মাম্পি। তাঁদের একমাত্র মেয়ে আরিয়ার বয়স মাত্র চার। বাড়ির লোকজন কে কাকে সান্ত্বনা দেবেন, বুঝে উঠতে পারছেন না। মাম্পির ভাসুর শিবেন্দুর আফসোস, ‘‘হয় তো হাসপাতাল থেকে না আনলেই ভাল ছিল।’’
১৭ অক্টোবর, ২০১৭
Surajit Kar Purkayastha
নিজস্ব সংবাদদাতা
সোমবার সকালে কলকাতা থেকে বিমানে শিলিগুড়ি পৌঁছান ডিজি। বাগডোগরা বিমানবন্দরের লাউঞ্জেই এডিজি উত্তরবঙ্গ, পুলিশ কমিশনার-সহ উচ্চ পদস্থ পুলিশ অফিসারদের সঙ্গে প্রায় আধঘন্টা কথা বলেন ডিজি।
১৭ অক্টোবর, ২০১৭
Uluberia Hospital
পারিজাত বন্দ্যোপাধ্যায়
বেসরকারি হাসপাতালে ভেন্টিলেটরে বেশিদিন থাকলে অনেক  খরচ হয় বলে সেখানে অনেক সময় পরিজনেরা রোগীকে ভেন্টিলেটর থেকে বের করার কথা বলেন। কিন্তু সরকারি হাসপাতালে এই রকম পরিস্থিতি আগে হয়েছে বলে রাজ্যের স্বাস্থ্যকর্তাদের মনে পড়ছে না।
১৭ অক্টোবর, ২০১৭
Gunfire
প্রতিভা গিরি
বারনেস বেক চা বাগানের এই গ্রামটিই ছোট রঙ্গিত যাওয়ার আগে শেষ জনপদ। গত বৃহস্পতিবার গভীর রাতে ছোট রঙ্গিত নদীর ধারে শিবিরে অভিযান চালায় পুলিশ। বিমল গুরুঙ্গের বাহিনীর সঙ্গে গুলির লড়াই চলে পুলিশের।
১৭ অক্টোবর, ২০১৭
Partha Chatterjee
নিজস্ব সংবাদদাতা
বৈঠকে শিক্ষামন্ত্রী জানান, কলেজগুলির যত্রতত্র পোস্টার লাগানো হয়। শৌচাগারগুলির অবস্থাও তথৈবচ। তিনি বলেন, ‘‘কলেজের তহবিলে অনেক টাকা থাকে। তা থেকে খরচ করুন।’’ রাজ্যে ৫০০-রও বেশি স্কুল এবং ৬৫ হাজারেরও বেশি কলেজ রয়েছে। স্কুলগুলির রং করার খরচ অবশ্য রাজ্যই দেবে বলে জানান শিক্ষামন্ত্রী।
১৭ অক্টোবর, ২০১৭
Wheat Cultivation
সামসুদ্দিন বিশ্বাস
সাময়িক ভাবে দু’বছর গম চাষ বন্ধ রাখলে ঝলসার আক্রমণ অনেকটাই কমে। সেই কারণেই চাষিদের সতর্ক করা। গমের বিকল্প হিসেবে ওই জমিতে মুসুর, খেসারি, ছোলা, মটর, সর্ষে, ও সূর্যমুখী চাষের পরামর্শ দেওয়া হচ্ছে। কৃষি দফতর থেকে নিখরচায় বীজ দেওয়া হবে। মুর্শিদাবাদের জেলাশাসক পি উলগানাথন জানান, রাজ্য যাতে উৎপাদিত ওই শস্য কেনে, সে বিষয়টিও দেখা হবে।
১৭ অক্টোবর, ২০১৭
Depression
নিজস্ব সংবাদদাতা
আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, ‘‘নিম্নচাপটি ওড়িশা-অন্ধ্র উপকূলে হাজির হবে। তার প্রভাবে বুধ ও বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাংশে কয়েক পশলা হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।’’
১৭ অক্টোবর, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
কলকাতায় আর একটি সংস্থা ‘ইলেকশন ওয়াচে’র পশ্চিমবঙ্গ শাখার সহযোগিতায় পূর্বাঞ্চলের রাজ্যগুলিকে নিয়ে সোমবার আলোচনাচক্রের আয়োজন করেছিল এডিআর। গোলপার্কে ওই আলোচনায় উপস্থিত ছিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়, আরএসপি নেতা মনোজ ভট্টাচার্য প্রমুখ।
১৭ অক্টোবর, ২০১৭
Amitabha Malik, Tapash Chowdhury, Amit Chakraborty
শিবাজি দে সরকার
পুলিশ সূত্রের খবর, তিনটি ক্ষেত্রেই অভিযুক্তেরা শাসক দলের নেতা বা ঘনিষ্ঠ সমর্থক। গার্ডেনরিচে পুলিশ অফিসার খুনের ঘটনায় সরাসরি অভিযুক্ত শাসক দলের নেতা তথা ১৫ নম্বর বরোর প্রাক্তন চেয়ারম্যান মহম্মদ ইকবাল ওরফে মুন্না।
১৭ অক্টোবর, ২০১৭
Indian Railway
নিজস্ব সংবাদদাতা
প্যানেলে নাম প্রকাশিত হয়েও বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে চাকরিপ্রার্থীদের নিয়ে আন্দোলনে নেমেছিল ফরওয়ার্ড ব্লকের যুব লিগ। শেষ পর্যন্ত তাঁদের নিয়োগের সিদ্ধান্ত নিয়ে সোমবারই মেডিক্যাল পরীক্ষা করিয়েছে রেল।
১৭ অক্টোবর, ২০১৭
Goutam Deb
নিজস্ব সংবাদদাতা
পলিটব্যুরো তাঁর বক্তব্যের ব্যাখ্যা চাওয়ার পরেও কড়া জবাব পাঠিয়েছিলেন। এই গোটা বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে তাঁকে কেন্দ্রীয় কমিটি থেকেই বাদ দেওয়ার দাবি তুলেছিল প্রকাশ কারাট শিবির। কিন্তু ইয়েচুরি ও আলিমুদ্দিন স্ট্রিটের নেতারা সেই দাবি রুখে দিয়েছেন!
১৭ অক্টোবর, ২০১৭
Firecrackers
সুরবেক বিশ্বাস
শৈশব অবশ্য অতশত বোঝে না। বলা ভাল, তাদের বোঝানোর মতো অবস্থা এতদিন ছিল না। তারা বোঝে ফুলঝুরি, রংমশাল, চরকি, ইলেকট্রিক তার, ডায়মন্ড বাজি। কোনওটা থেকে শব্দের বিপদ নেই। তবে প্রত্যেকটা পোড়ালেই ধোঁয়ায় বিষিয়ে যাবে বাতাস।
১৭ অক্টোবর, ২০১৭
Delhi Police
নিজস্ব সংবাদদাতা
দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, শনিবার বাদলের বাড়ি থেকে উদ্ধার হয় তার বন্ধু বিপিন জোশীর (৩০) দেহ। বিপিন এবং বাদল সাকেতের একটি রেস্তোরাঁয় কাজ করতেন।
১৭ অক্টোবর, ২০১৭
Buddhadev Bhattacharya and Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার আলিমুদ্দিনেই অসুস্থ হয়ে পড়েছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। সেই থেকেই বাড়িতে। সোমবার বুদ্ধবাবুকে দেখতে তাঁর বাড়িতে গেলেন মমতা।
১৬ অক্টোবর, ২০১৭
Mamata
নিজস্ব সংবাদদাতা
কালের গতিতে আজ সব কিছু পাল্টে গিয়েছে। ফের তপ্ত হয়েছে পাহাড়। যার নেপথ্যে বিমল গুরুঙ্গ।
১৬ অক্টোবর, ২০১৭
Mamata
নিজস্ব সংবাদদাতা
পাহাড় ইস্যুতে নবান্নে তৃতীয় দফার বৈঠক।
১৬ অক্টোবর, ২০১৭
Police-CRP
নিজস্ব সংবাদদাতা
পাহাড়ে যখন বিমল গুরুঙ্গের বাহিনীর হাতে রাজ্য পুলিশ রক্তাক্ত, তখনই কেন্দ্রের এমন সিদ্ধান্তে হতচকিত রাজ্য সরকার। রবিবার সকালে রাজ্যের মুখ্যসচিব মলয় দে-কে চিঠি পাঠিয়ে বাহিনী তুলে নেওয়ার কথা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব।
১৬ অক্টোবর, ২০১৭
Central Forces
জগন্নাথ চট্টোপাধ্যায় ও অত্রি মিত্র
সিআরপি সূত্র ও রাজ্য প্রশাসনের অন্দরে এই প্রশ্নের উত্তরে কর্তাদের মুখে মুখে যা উঠে আসছে, তা হল, এর নেপথ্যে রয়েছে শুক্রবার ভোরে গুরুঙ্গ-ধরো অভিযান।
১৬ অক্টোবর, ২০১৭
Burnt House
নিজস্ব সংবাদদাতা
পাতলেবাস গুরুঙ্গের খাসতালুক বলেই পরিচিত। শুক্রবার ভোরেই গুরুঙ্গকে ধরতে এই পাতলেবাসের নীচে সিংলার জঙ্গলে গুলিযুদ্ধ চলে। তাতে পুলিশের এক সাব ইন্সপেক্টর মারা গিয়েছেন।
১৬ অক্টোবর, ২০১৭
Bimal Gurung
জয়ন্ত ঘোষাল
অমিতাভ মালিক নিহত হওয়ার পরে যে ভাবে পশ্চিমবঙ্গে গুরুঙ্গ বিরোধী জনমত তৈরি হয়েছে, তাতে বিমল সম্পর্কে নরম মনোভাব নিয়ে বিজেপি বেকায়দায়।
১৬ অক্টোবর, ২০১৭
close aides of Bimal Gurung
কিশোর সাহা
চারমূর্তির কেউ তিরিশের ঘরে, কেউ চল্লিশের। পুলিশের দাবি, এঁদের মধ্যে গুরুঙ্গের সব থেকে কাছের লোক তাঁর ভগ্নিপতি দাওয়া। কালিম্পঙের পেডংয়ের বাসিন্দা দাওয়াকে জিটিএ-তে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতিয়েছিলেন গুরুঙ্গ।
১৬ অক্টোবর, ২০১৭
Amitabha Malik
সুপ্রকাশ মণ্ডল
কী আশ্চর্য সমাপতন! দুষ্কৃতীদের গুলি যখন অমিতাভ মালিকের মাথা ফুঁড়ে দিল, তখনও তিনি সেই উর্দিতেই! তবে চেনা খাঁকি রং ভিজে গিয়েছে নৃশংস রক্তের দাগে।
১৬ অক্টোবর, ২০১৭
Beauty Malik
নিজস্ব সংবাদদাতা
শনিবার রাতে নিমতলায় দাহকাজ সেরে ফেরার পর থেকে ঘন-ঘন মূর্ছা যাচ্ছেন অমিতাভের স্ত্রী বিউটি। তার মাঝেই মোবাইলের গ্যালারি খুলে স্বামীর ছবি বার করে শুধুই তাঁর সঙ্গে কথা বলে চলেছেন।
১৬ অক্টোবর, ২০১৭
Police
নিজস্ব সংবাদদাতা
টাকভর, বাদামতাম, বারনেসবেগ চা বাগানের নীচের ওই সিংলার জঙ্গল অঞ্চলটি অত্যন্ত দুর্গম বলেই পরিচিত। সেখানে তাড়াহুড়ো করে অপারেশন চালানো কার্যত অসম্ভব।
১৬ অক্টোবর, ২০১৭
Jyotipriya Mallick-Shubhrangshu Roy
নিজস্ব সংবাদদাতা
কাঁচরাপাড়ার লিচুতলায় বিজয়া সম্মিলনী আদপে ছিল বীজপুরের বিধায়ক, মুকুলপুত্র শুভ্রাংশুকে ঢাল করে তাঁর বাবাকে চ্যালেঞ্জ জানানো।
১৬ অক্টোবর, ২০১৭
Adhir Ranjan Chowdhury
নিজস্ব সংবাদদাতা
প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী যে দিন পদযাত্রা শেষ করে ওই ডাক দিলেন, রাজ্যের বিরোধী দলনেতা এবং প্রাক্তন এক প্রদেশ সভাপতি সে দিনই উপস্থিত থাকলেন বিজেপি-বিরোধী অন্য কর্মসূচিতে। শিল্পযাত্রায় এক দিনও দেখা গেল না তাঁদের!
১৬ অক্টোবর, ২০১৭
Congress in social media
নিজস্ব সংবাদদাতা
কংগ্রেস সূত্রের বক্তব্য, তাদের কর্মীরা ফেসবুক এবং হোয়াটসঅ্যাপে স্বচ্ছন্দ হলেও টুইটার ব্যবহারে কিঞ্চিৎ পিছিয়ে আছেন। অথচ প্রতি দিন সকাল থেকে বিজেপি নেতাদের সঙ্গে যুদ্ধটা শুরু হয় টুইটারেই।
১৬ অক্টোবর, ২০১৭
shopping
সুরবেক বিশ্বাস
রাজ্যে হাজার হাজার বাজি কারখানা বেআইনি ভাবে চলছে, এই অভিযোগে মামলা গত দু’বছর যাবৎ চলছে জাতীয় পরিবেশ আদালতে। বাজি কারখানা তৈরির অনুমোদন কোন শর্তে, কী ভাবে দেওয়া হবে, কে বা কারা দেবে, কোথায় কারখানা তৈরি হবে, কোথায় যাবে না, এ সব উল্লেখ করে রাজ্যকে হলফনামা জমা দিতে বলেছিল আদালত।
১৬ অক্টোবর, ২০১৭
Beleghata I.D. Hospital
দেবদূত ঘোষঠাকুর
মহিলার ডেঙ্গি ধরা পড়েছে এলাইজা পরীক্ষায়। রক্তে প্লেটলেট দেড় লক্ষের কাছাকাছি। ডাক্তারি পরিভাষায় অবস্থা স্থিতিশীল। কিন্তু গোলমাল অন্য জায়গায়। রোগিণীর পেট ফুলে জয়ঢাক।
১৬ অক্টোবর, ২০১৭
mosquito
অরুণাক্ষ ভট্টাচার্য
বেড়াচাঁপার অম্বিকানগরের দীপা সাধুখাঁ জ্বরে ভুগে মারা গিয়েছেন গত শুক্রবার। তাঁর সৎকারের পরেও রক্তের রিপোর্ট আসেনি বলে জানান গ্রামেরই তরুণী সায়ন্তিকা মিত্র। দেগঙ্গার মনসুর আলি জ্বর নিয়ে ভর্তি হন বিশ্বনাথপুর উপস্বাস্থ্যকেন্দ্রে। তিন দিন বাদে ছুটি পেলেও হাসপাতাল থেকে রক্তের রিপোর্ট আসেনি।
১৬ অক্টোবর, ২০১৭
আরও খবর