Advertisement
১৭ মে ২০২৪
IRCTC

Tatkal Ticket IRCTC: তৎকাল টিকিট কাটার ঝক্কি কম নয়, জেনে নিন নিশ্চিত করার সহজ ফন্দি

তৎকাল টিকিট নিশ্চিত করা সহজ নয়। কিন্তু সহজ একটি উপায়ে জানা থাকলে মুশকিল আসান হবেই।

তৎকাল টিকিট কাটা খুব একটা সহজসাধ্য নয়।

তৎকাল টিকিট কাটা খুব একটা সহজসাধ্য নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২১ ১৮:১৬
Share: Save:

কর্মব্যস্ততার ফলে অনেকেই ছুটি পান না আগে থেকে, ফলে বেড়াতে গেলে টিকিট কাটা হয়ে ওঠে প্রবল ঝক্কির ব্যাপার। কাউকে আবার ভ্রমণ করতে হয় জরুরি ভিত্তিতে। এই সব ক্ষেত্রে ট্রেনে ভ্রমণে অগতির গতি তৎকাল টিকিট। কিন্তু তৎকাল টিকিট কাটা খুব একটা সহজ সাধ্য নয়। তবে ছোট্ট একটি টোটকা কিছুটা হলেও মুশকিল আসান হতে পারে এই সমস্যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

সাধারণ ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত কামরার জন্য তৎকাল টিকিট পাওয়া যায় সকাল ১০টায় এবং সাধারণ কামরার টিকিট বিক্রি শুরু হয় সকাল ১১টায়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই টিকিট কাটার সময় নাম-ধাম লিখতে লিখতে অনেকটা সময়ে বেরিয়ে যায়। শেষ পর্যন্ত অনেক ক্ষেত্রেই ঠাঁই মেলে ওয়েটিং লিস্টে।

কিন্তু ‘আইআরসিটিসি’র ওয়েবসাইটে রয়েছে এমন একটি সুবিধা যাতে টিকিট কাটার সময় কমে যেতে পারে অনেকটাই। এক বার লগ ইন করার পর আপনার ও আপনার সঙ্গীদের তথ্য নথিভুক্ত করলে ব্যবস্থা রয়েছে সেভ করে রাখার। এক বার সেভ করে নিলে পরের বার থেকে আর নতুন করে একই তথ্য পূরণ করার প্রয়োজন হবে না। নিজে থেকেই পূরণ হয়ে যাবে যাবতীয় তথ্যগুলি। ফলে সরাসরি টাকা জমা করে দিলেই কেল্লা ফতে। চোটজলদি সেরে ফেলতে পারলে অনেকটাই বাড়বে টিকিট নিশ্চিত হওয়ার সম্ভবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IRCTC Rail Ticket Indian Railway travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE