Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ram Navami

‘নবজন্মে’ নবসাজে অযোধ্যা! রামনবমীতে ‘রুদ্রাভিষেক রামলালা’র

রামনবমীতে সেজে উঠেছে অযোধ্যার রামমন্দির। চলছে রামের মূর্তির ‘রুদ্রাভিষেক’। দেশের বিভিন্ন প্রান্ত থেকে জড়ো হয়েছেন ভক্তেরা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৭:১৭
Share: Save:

২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির প্রতিষ্ঠার পর এই প্রথম রামনবমী। সেজে উঠেছে রামমন্দির। চলছে রামের মূর্তির ‘রুদ্রাভিষেক’। ভিড় জমিয়েছেন ভক্তেরা। রামনবমী উপলক্ষে সেজে উঠেছে নবনির্মিত মন্দির। বুধবার সকাল থেকেই চলছে মন্ত্রোচ্চারণ। এ দিন ‘রামলালা’র ‘রুদ্রাভিষেক’।

নতুন রামমন্দির প্রতিষ্ঠার পর এটিই প্রথম রামনবমী। এ বছর ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নবনির্মিত রামমন্দিরে রামের মূর্তির প্রাণপ্রতিষ্ঠা করেন। তার পর থেকে দেশজুড়ে উন্মাদনা নতুন মন্দিরকে ঘিরে। সেই উত্তেজনা আরও কয়েক গুণ বেড়ে গিয়েছে চৈত্র নবমীর তিথিতে। রামনবমী উদ্‌যাপনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে উপস্থিত হয়েছেন অসংখ্য ভক্তরা।

অযোধ্যা রামমন্দিরের প্রধান পুরোহিত জানিয়েছেন, প্রস্তুতি সম্পন্ন হয়েছে, চলছে ‘রামলালা’র অভিষেক। তিনি জানান, “আজ দুপুরে রামলালার কপালে সূর্যের রশ্মি দেখা যাবে।” আয়না এবং লেন্সের ব্যবহার করে সূর্যরশ্মির ব্যবস্থা করা হয়েছে। খুশির রেশ ভক্তদের মধ্যে। মুখে মুখে ঘুরছে ‘জয় শ্রীরাম’ ধ্বনি। এক ভক্তের কথায়, “অযোধ্যা পুরোপুরি বদলে গেছে। আগে রাস্তা ভাল ছিল না,সরু ছিল। আর এখন অযোধ্যাকে সত্যিই বিশ্বের ধর্মীয় কেন্দ্র বলে মনে হচ্ছে।” এছাড়া আরও একজন ভক্ত জানিয়েছেন, “আমাদের সত্যিই খুব ভাল লাগছে। এখানে প্রচণ্ড ভিড়। আমরা ‘রামলালা’-কে দেখতে গিয়েছিলাম,তখন তাঁর অভিষেক চলছিল। আমরা দু’বার প্রার্থনা করতে গিয়েছিলাম। আমরা প্রসাদ পেয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE